বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বার্সেলোনা বিশ্বের সেরা ক্লাব: জাভি

প্রকাশ: সোমবার, ৮ নভেম্বর, ২০২১ | ২২:০৭:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

জাভি হার্নান্দেজ একদিন বার্সেলোনার কোচ হবেন- তা অনেকটাই নিশ্চিত ছিল। অনেকের মতে, কাতালান ক্লাবটি হাল ধরতেই নাকি কোচিং ক্যারিয়ারের শুরুতে জাভি কাতারে গিয়েছেন অভিজ্ঞতা সঞ্চার করতে। তবে, আরনেস্তো ভালভার্দে ন্যু ক্যাম্প ছাড়া পর থেকে জাভির বার্সেলোনায় ফেরা নিয়ে বেশি আলোচনা শুরু হয়।

আর এই আলোচনা ওঠার কারণও ছিল। কাতালানরা নিজেদের সেরা খেলা যে খেলতেই পারছিল না। কিকে সাতিয়েন এসেও সেই বার্সাকে তার চেনা রুপে ফেরাতে পারেননি। জাভি রাজি না হওয়ায় ক্লাব কিংবদন্তি ডাচ কোচ রোনাল্ড কোম্যানকে এনেও কাজ হয়নি। বার্সা এখনও ব্যর্থতার বৃত্ত থেকে ঘুরে দাঁড়াতে পারেনি।

ছবি – সংগৃহীত

তাই ক্লাবের দুঃসময়ে এবার আর ‘না’ বলতে পারেননি জাভি। ঘরের ছেলে ঘরে ফিরেছেন। আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার নতুন কোচ এখন জাভি হার্নান্দেজ। আজ (সোমবার) উভয় পক্ষের মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে এবং ন্যু ক্যাম্পে জাভিকে কোচ হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন ক্লাব সভাপতি জোয়ান লাপোর্তা।

ক্লাবের দায়িত্ব হাতে নিয়েই কাতালানদের পুরনো রুপে ফেরানো অঙ্গিকার করলেন জাভি। ন্যু ক্যাম্পে ফিরে দুই পক্ষের মধ্যেকার বহুল প্রতীক্ষিত চুক্তির অনুষ্ঠানে জাভি জানান, বার্সেলোনা বিশ্বের সেরা ক্লাব। এটি বিশ্বাস করলেই ভালো ফলাফল পাওয়া সম্ভব। জাভি বলেন,

“আমাদের প্রতিদিন অনেক কাজ করতে হবে। আমরা বার্সেলোনা, এটি বিশ্বের সেরা ক্লাব। এটি ভাবাই বড় ফলাফল পাওয়ার একমাত্র উপায়। আমরা ভালো ফুটবল খেলতে চাই। তারা যদি আমাকে গার্দিওলার সাথে তুলনা করে, তবে এটা ইতিবাচকের চেয়ে বেশি। পেপ বিশ্বের সেরা কোচ।”

“বার্সেলোনা বিশ্বের সবচেয়ে কঠিনতম ক্লাব, কারণ এখানে আপনাকে জিততে হবে এবং বোঝাতে হবে। আমি এই ক্লাবের শ্রেষ্ঠত্ব ফেরানোর জন্য সবকিছু করবো।”

বার্সেলোনার ইতিহাসের সেরা ব্যক্তিত্ব বলা হয় ডাচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফকে। খেলোয়াড় এবং কোচ হিসেবে তিনিই কাতালানদের বিশ্বের দরবারে জায়ান্ট ক্লাব হিসেবে পরিচয় করিয়ে দেয়। তাঁর ‘ক্রুইফ দর্শন’ বার্সেলোনার অস্তিত্বের সাথে মিশে থাকলেও বর্তনানে তা ঠিকঠাক দেখা যাচ্ছে না। জাভি, বার্সেলোনায় ফের ক্রুইফ দর্শন বাস্তবায়ন করতে চান। খেলার মাঠে সব ফুটবলারকেই কাজে লাগাতে চান।

আরও খেলার খবরঃ   বার্সেলোনার হারের রাতেও রেকর্ড গড়েছেন লিওনেল মেসি

“আমার প্রথম ডিফেন্ডার ফরোয়ার্ড, এবং আমার প্রথম ফরোয়ার্ড হলেন গোলরক্ষক। আমরা ক্রুইফের দর্শন বাস্তবায়নের চেষ্টা করব, সবকিছু সবার উপর নির্ভর করে।”

গ্রীষ্মকালীন দলবদলে লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার যাওয়ার পর বার্সেলোনা এখন অনেকটাই নেতৃত্বাহীন। কিন্তু, তা নিয়ে মোটেও চিন্তিত নন জাভি। দলের সবাইকে দায়িত্ব নিতে হবে বলে জানিয়েছেন বার্সেলোনার নতুন কোচ।

“আমি কোনো নির্দিষ্ট নেতার নেয়ৃত্বে বিশ্বাস করি না। আমাদের, স্টাফদের নেতৃত্ব দিতে হবে, কিন্তু তারপরও অনেক নেতা থাকতে হবে। মেসি মাঠে একজন নেতা ছিলেন, কিন্তু ড্রেসিংরুমে তিনি ছিলেন বেশি অন্তর্মুখী। আমাদের সবাইকে নিজেদের ভূমিকা পালন করতে হবে, বিভিন্ন ধরনের নেতৃত্বে থাকতে হবে।”

বার্সেলোনার সোনালী সময়ের অন্যতম কারিগর ছিলেন লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ ও আন্দেস ইনিয়েস্তা। মধ্যমাঠে একসঙ্গে ক্যারিয়ারের পুরোটা সময় ফুল ফুটিয়ে গেছেন জাভি ও ইনিয়েস্তা। আর তাদের বানিয়ে দেওয়া বলে গোল উৎসব করতেন মেসি। বর্তমানে মেসি খেলছেন পিএসজিতে। কিন্তু, তারপরও টেক্সট করে বার্সেলোনা নতুন কোচ হিসেবে জাভিকে অভিনন্দন জানিয়েছেন মেসি। এমনটাই জানান জাভি।

ছবিঃ ফেসবুক

“আমাকে শুভকামনা জানিয়ে টেক্সট করেছে মেসি। সে অবিশ্বাস্য খেলোয়াড়। কিন্তু ইতো এবং রোনালদিনহোর মতো সেও এখন এখানে নেই। আমাদের ভবিষ্যত নিয়ে চিন্তা করতে হবে, বার্সায় যারা নেই তাদের নিয়ে নয়।”

বর্তমানে লা লিগায় ১২ ম্যাচে চারটি করে জয় ও পাঁচ ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে বার্সেলোনা আছে নবম স্থানে। শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের চেয়ে তারা ১১ পয়েন্টে পিছিয়ে। এমন দুঃসময়ে কাতালানদের নিয়ে কি করেন জাভি- তাই এখন দেখার বিষয়।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
হকি / চ্যাম্পিয়নস ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য বাংলাদেশের
ক্লাব ফুটবল / প্যারিসের শীতে কষ্টে আছেন মেসি!
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের শিরোপায় চোখ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দলের
বাংলাদেশ ফুটবল / গ্রুপ পর্ব থেকে বিদায় মোহামেডানের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি