বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বিশ্বকাপে ইউরোপিয়ান বাছাইয়ের শেষ রাউন্ডে নাটকীয় সমীকরণ

প্রকাশ: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ | ১৩:২২:৪২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার। সবমিলিয়ে বিশ্বকাপে ইউরোপীয় অঞ্চল থেকে কাতার বিশ্বকাপ খেলবে ১৩ দল।

ইতোমধ্যে, ইউরোপ অঞ্চলের চার গ্রুপ থেকে সেরা চার দল বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলছে। সর্বশেষ টানা ৮ জয়ে স্বাগতিক কাতারের পর প্রথম দল হিসেবে বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করেছে জার্মানি। ‘জে’ গ্রুপে হ্যান্সি ফ্লিকের দলের পয়েন্ট ২৪। দুইয়ে থাকা নর্থ মেসেডোনিয়ার পয়েন্ট ১৫।

জার্মানি ছাড়াও ইউরোপ অঞ্চল থেকে নিজেদের গ্রুপে সেরা হয়ে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করেছে ডেনমার্ক, ফ্রান্স ও বেলজিয়াম।

‘এফ’ গ্রুপে ৯ ম্যাচের সবকটি জিতে সেরা হয়েছে ডেনমার্ক। গতকাল রাতে এস্তোনিয়াকে হারিয়ে ‘ই’ গ্রুপ থেকে সরাসরি কাতারে বিশ্বকাপ টিকিট নিশ্চিত করে বেলজিয়াম। কিলিয়ান এমবাপ্পের সুপার হ্যাট্রিকে কাজাখস্তানের জালে গোলউৎসব করে ‘ডি’ গ্রুপের সেরা হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সও।

এই অঞ্চলে থেকে এই চার গ্রুপ ছাড়া বাকি ছয় গ্রুপের কারোরই এখনও বিশ্বকাপের খেলার রাস্তা পরিষ্কার হয়নি। অথচ, সবকটি দলেরই বাকি আছে আর কেবল ১টি করে ম্যাচ। তাই কাতার বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইপর্বের শেষ রাউন্ডে দেখা দিয়েছে চরম নাটকীয় সমীকরণ। নিজেদের শেষ খেলার উপরই এখন সরাসরি বিশ্বকাপের মূলপর্ব খেলার ভাগ্য ঝুলে আছে পর্তুগাল, স্পেন, ইতালি, ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া মত দলগুলির।

ছবিঃ টুইটার

‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে উত্তর আয়ারল্যান্ডকে হারাতে পারলেই বিশ্বকাপে যাওয়ার পথ অনেকটাই সহজ হয়ে যেত পর্তুগালের। কিন্তু, ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় ঝুঁকিতে আছে রোনালদোদের বিশ্বকাপ খেলার ভাগ্য! কারণ, এই গ্রুপে ৭ ম্যাচে পর্তুগালের সমান ১৭ পয়েন্ট সার্বিয়ারও। নিজেদের শেষ ম্যাচে দুদলই একে অপরের মুখোমুখি হবে। বাঁচা-মরার এই লড়াইয়ে পর্তুগাল ড্র অথবা জয় পেলেই কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত হয়ে যাবে। হারলে পয়েন্ট টেবিল অনুযায়ী প্লে- অফ খেলার সুযোগ থাকবে ফার্নান্দো সান্তোসের দলের।

গেল ম্যাচে গ্রীসকে হারিয়ে ‘বি’ গ্রুপের ভাগ্যে নিজেদের হাতে তুলে নিয়েছে স্পেন। এই গ্রুপে স্পেন ও সুইডেনের পয়েন্টের ব্যবধান মাত্র এক। শেষ রাউন্ডে দুদলই একে অপরের মুখোমুখি হবে। ঘরের মাঠে ডু অর ডাই ম্যাচে স্পেনের চাই জয়, হারলেই বিশ্বকাপ বাছাই পর্ব থেকে বিদায় নেওয়ার সম্ভাবনা আছে লা রোজাদের। এই গ্রুপে স্পেন (১৬) ও সুইডেনের (১৫) পয়েন্ট ব্যবধান মাত্র এক।

‘সি’ গ্রুপে ইউরোপ চ্যাম্পিয়ন ইতালির জন্য সমীকরণ বেশ কঠিন। শেষ ম্যাচে নর্দান আয়ারল্যান্ডকে হারাতে পারলেই বিশ্বকাপ টিকিট নিশ্চিত আজ্জুরিদের। তবে, ড্র করলে তাকিয়ে থাকতে হবে সুইজারল্যান্ডের হারের দিকে। সুইসরা জিতে গেলে বাছাইপর্বেই বিদায় ঘন্টা বাজবে রবার্তো মানচিনির দলের। তখন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে মূলপর্ব খেলবে সুইজারল্যান্ড। এই গ্রুপে ইতালি এবং সুইজারল্যান্ড দুদলেরই পয়েন্ট ১৫।

ছবিঃ টুইটার

‘জি’ গ্রুপে জয়ের কোন বিকল্প নেই নেদারল্যান্ডসের। কাতার বিশ্বকাপের মূলপর্ব খেলতে হলে শেষ রাউন্ডে নরওয়ের বিপক্ষে জিততে হবে ডাচদের। ড়্র করলে তাকিয়ে থাকতে হবে তুর্কিদের হারের দিকে। আর যদি নেদারল্যান্ডস হেরে যায়, তুর্কিরা মন্টেনেগ্রোর বিপক্ষে জয় পেলে নরওয়ে কিংবা তুর্কিদের মধ্যে যেকোন এক দলই সরাসরি মূলপর্ব খেলবে। এই গ্রুপে শীর্ষে থাকা নেদারল্যান্ডসের (২০) সাথে তুরস্ক ও নরওয়ের পয়েন্ট ব্যবধান মাত্র ২।

‘এফ’ গ্রুপেও জমবে লড়াই। এই গ্রুপে ক্রোয়েশিয়া ও রাশিয়ার পয়েন্ট যথাক্রমে ২২ ও ২০। দুদলই নিজেদের শেষ ম্যাচে একে অপরের মুখোমুখি হবে। যেখানে জয়ের কোন বিকল্প নেই লুকা মদ্রিচদের; তবে ড্র করলেই রাশিয়া চলে যাবে মূলপর্বে। সাবেক বিশ্বকাপ রানার্স-আপদের খেলতে হবে প্লে-অফ।

ছবিঃ টুইটার

‘আই’ গ্রুপে সহজ সমীকরণ ইংল্যান্ডের। এই গ্রুপে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে গ্যারেথ সাউথগেটের দল। দুইয়ে থাকা রবার্ট লেওয়ানডস্কির পোল্যান্ডের পয়েন্ট ২০। নিজেদের শেষ ম্যাচে সান ম্যারিনোর বিপক্ষে হার এড়াতে পারলেই বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে হ্যারি কেইনদের। শেষ রাউন্ড জিতলেও প্লে-অফ খেলতে হবে পোলিশদের।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি