বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বিসিবিকে ভারতীয় বোর্ড থেকে শিক্ষা নিতে বললেন মাশরাফি

প্রকাশ: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ | ১৬:২৬:১২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবার আসরে নিশ্চয়ই ভুলে যেতে চাইবে বাংলাদেশ দল। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়ে একরাশ স্বপ্ন নিয়ে চার- ছক্কার বৈশ্বিক আসরে পা দিয়েছিল লাল-সবুজের দেশ। কিন্তু, ক্রিকেটের প্রভাবশালী দুই দেশের সাথে সিরিজ জয়ও কাজে একটুও লাগেনি সাকিব-রিয়াদদের।

টানা চার ম্যাচে অসহায় আত্মসমর্পণের জ্বলুনি একটু ও কমেনি বাংলাদেশের। বরং, এক ম্যাচ আগেই আসর থেকে ছিটকে পড়ায় প্রচন্ড সমালোচনার মুখে রাসেল ডোমিঙ্গোর দল। শুধু হেরেছে বলেই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে বাংলাদেশ দলের ব্যাটিং অ্যাপ্রোচও নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। টাইগারদের সীমাহীন ব্যর্থতার দায় ক্রিকেটার ও বোর্ড ম্যানেজমেন্ট এর মধ্যে সমন্বয়হীনতাকেও দায়ী করছেন কেউ কেউ।

এসব নিয়েই কথা বলেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আজ (বৃহস্পতিবার) মুঠোফোনে দেশের শীর্ষস্থানীয় পত্রিকা প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতায় ঘুরপাক খাওয়া নিয়ে বেশ খোলামেলা কথা বলেছেন মাশরাফি। সেখানেই, এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) থেকে শিক্ষা নেওয়ার কথা জানিয়েছেন দেশের ইতিহাসের সবচেয়ে সফলতম অধিনায়ক।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ক্রিকেটার ও বিসিবির মধ্যে সমন্বয়হীনতার কোন অভাব আছে কিনা এমন প্রশ্ন করা হলে প্রথম আলোকে মাশরাফি বলেন, “সেটাই…। বাইরের কে কী বললো, সেদিকে নজর না দিয়ে বোর্ড এবং দলের একতাবদ্ধ থাকাটা খুব গুরুত্বপূর্ণ। ভারতের দিকেই তাকান। এত কিছুর পরও ভারতীয় ক্রিকেট বোর্ড কিন্তু চুপ। বোর্ডের শীর্ষ মহল থেকে শুরু করে কেউ দলের বাজে পারফরম্যান্স নিয়ে বাইরে কিছু বলছে না। সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যম এবং সমর্থকেরা অনেক কিছু বললেও ক্রিকেট বোর্ড থেকে কোনও কথা বাইরে আসছে না। কারণ, তারা জানে তাদের পরবর্তী করণীয় কী।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতায় অনেকেই ক্রিকেট বোর্ডকে কাঠগড়ায় দাড় করাচ্ছেন। খেলোয়াড়রাও সামাজিক যোগাযোগমাধ্যমে নানারকম ট্রলের শিকার হচ্ছেন। এসব কিছু ক্রিকেটারদের উপর চাপ ফেলছে বলে জানা মাশরাফি। বাংলাদেশের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ জয়ী নড়াইল এক্সপ্রেস জানান, বোর্ডের সমালোচনাও ক্রিকেটারদের উপর চাপ তৈরি করেছে।

“বোর্ডের এসব সমালোচনা দলের ওপর চাপ তৈরি করেছে এবং খেলোয়াড়েরাও চাপ নিয়েছে। ক্রিকেটাররা কিন্তু দুঃসময়ে ক্রিকেট বোর্ডের দিকেই তাকিয়ে থাকে। ক্রিকেট বোর্ডের আরও বেশি ধৈর্যশীল হওয়া উচিত ছিল। কোনো খেলোয়াড় ভালো না খেললে টুর্নামেন্টের পর তো তাকে বাদ দেওয়ার সুযোগ আছেই! যতক্ষণ দলটা টুর্নামেন্টে আছে, ততক্ষণ কথা না বলাই উচিত। কারণ, ক্রিকেট বোর্ডই এই দলটাকে বিশ্বকাপে পাঠিয়েছে। কেউ খারাপ খেললেও তো তাকে আর বদলানোর সুযোগ নেই। ”

আরও খেলার খবরঃ   বোলারদের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে মিরাজ, আটে মুস্তাফিজ

“কাজেই আপনাকে ধৈর্য্য ধরতেই হবে। আর যদি আপনার সেই ধৈর্য্য না থাকে, তাহলে আপনার আরও আগেই চিন্তা করা উচিত ছিল এটা আপনার সেরা দল কি না। কোচ, অধিনায়ক, নির্বাচক এবং বোর্ড যখন একমত হবে এটাই তাদের সেরা দল, তখন কিন্তু সেই দলের কাছ থেকে কিছু পাওয়ার জন্য ধৈর্য্য ধরতে হয়।”

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
ক্লাব ফুটবল / সালাহর জোড়া গোলে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি