বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ব্যর্থ বিশ্বকাপে ভারতের সহজ জয়েই কোহলি-শাস্ত্রী অধ্যায়ের সমাপ্তি

প্রকাশ: মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ | ০০:২৫:২৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

প্রথম দুই ম্যাচে হেরেই আসরে টিকে থাকা কঠিন করে ফেলে ভারত। পরের দুই ম্যাচ টানা জিতলেও টিম ইন্ডিয়ার ভাগ্যে গ্রুপের অন্য দলগুলির ফলাফলের উপর ঝুলে থাকে। তবে, বেশিদিন তাও থাকেনি। গেল ম্যাচে আফগানদের বিপক্ষে নিউজিল্যান্ডের সহজ জয়ের বিশ্বসেরা আসরের সুপার টুয়েলভেই রবি শাস্ত্রীর দলের অভিযান শেষ হয়। অন্যদিকে, ভারতের আগেই আসর থেকে ছিটকে যায় দুর্বল নামিবিয়াও।

আজকের ম্যাচটি তাই দুদলের জন্যই নিছকই নিয়মরক্ষার ম্যাচ ছিল। কিন্তু, এত কম গুরুত্বপূর্ণ ম্যাচটিও ভারতের জন্য মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠে। কেননা, এই ম্যাচ দিয়েই যে টি-টোয়েন্টি অধিনায়কত্ব থামালেন তারকা ব্যাটার বিরাট কোহলি। কোচ হিসেবে যাত্রা থামল রবি শাস্ত্রীও। চার-ছক্কার লড়াউয়ে দুজনের গুরুত্বপূর্ণ পদ ছাড়ার দিন ভার‍ত জয় পেয়েছে বেশ অনায়াসেই।

ছবিঃ টুইটার

আজ (সোমবার) আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজেদের শেষ ম্যাচটি ৯ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে ভারত। টসে হেরে ব্যাট করতে নেমে জাদেজা ও অশ্বিনের তোপের মুখে পড়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে থামে নামিবিয়া। জবাবে ব্যাট করতে নেমে উই ওপেনারের উড়ন্ত সূচনায় মাত্র ১ উইকেট হারিয়ে ২৮ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় ভারত। মাত্র ১৬ রান খরচে ৩ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন ভারতীয় স্পিনার রবিন্দ্র জাদেজা।

দুবাইতে টসে হেরে ব্যাট করতে নেমে মন্থর গতিতে শুরু হয় নামিবিয়ার। দুই ওপেনার স্টিভেন বার্ড ও ভান লিংগেন দারুণ শুরু করলেও ৪.৪ ওভারে দলীয় রান যখন ৩৩, জাসপ্রিট বুমরাহর শিকার হয়ে সাজঘরে ফিরেন ভান লিংগেন। তারপরই নামিবিয়ার ব্যাটারদের চেপে ধরেন রবীন্দ্র জাদেজা-রবিচন্দ্রন অশ্বিনরা।

ছবিঃ টুইটার

তাতে বেশিদূর এগোতে পারেনি দলটির রান। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৩২ রান সংগ্রহ করে নামিবিয়া। দলের হয়ে সর্বোচ্চ ২৬ রান করেছেন ফর্মে থাকা ডেভিড ভিসা। এ ছাড়া ২১ রান এসেছে ওপেনার স্টিফেন বার্ডের ব্যাট থেকে। ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন জাদেজা ও অশ্বিন।

১৩৩ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু ভারতের দুই ওপেনার করেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ৯.৫ ওভারে উদ্বোধনী জুটিতে তারাযোগ করেন ৮৬ রান। ৩১ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া রোহিত ৩৭ বলে ৫৬ রান করে ইয়ান ফ্রাইলিংকের বলে সাজঘরে ফিরলে বাকি কাজটুকু সারেন সূর্যকুমার যাদব ও রাহুল।

আরও খেলার খবরঃ   টি-টোয়েন্টির রানার্সআপদের হারিয়ে নতুন ভারতের শুভসূচনা

দুজনের ৫৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ১৫.২ ওভারেই জয় নিশ্চিত হয়ে যায় ভারতের। ৩৫ বলে হাফ সেঞ্চুরি করা রাহুল অপরাজিত ছিলেন ৩৬ বলে ৫৪ রান করে। আর তাকে দারুণভাবে সঙ্গ দেয়া সূর্যকুমার অপরাজিত ছিলেন ১৯ বলে ২৫ রানে।

ছবিঃ টুইটার

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়ক হিসেবে ৫০তম ম্যাচে থামলেন বিরাট কোহলি। এসময়ে তার অধীনে টিম ইন্ডিয়া ৩২ ম্যাচ জিতে, ১৬ ম্যাচ হারে। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়। ভারতীয় দলের অধিনায়ক হিসেবে ৩৩ বছর বয়সী এই ব্যাটার ৪৬ ইনিংসে ৪৭.৫৭ গড়ে রান করেছেন ১৫৭০। যেখানে তাঁর অর্ধশতক আছে ১৩টি।

অন্যদিকে, ভারতের কোচ হিসেবে সবমিলিয়ে ১৮৩ তম ম্যাচে থামলেন রবি শাস্ত্রী। যেখানে ভারতকে কোচিং করিয়ে টেস্টে ৪৩ ম্যাচে ২৫ জয়ের দেখা পেয়েছেন,১৩ হারের বিপরীতে ড্র করেছেন ৫টি। তাঁর অধীনে টিম ইন্ডিয়া ওডিআই তে ৭৬ ম্যাচে ৫১ জয়ের বিপরীতে হারে ২২টি। আর টি-টোয়েন্টিতে ৬৪ ম্যাচে ভারতকে ৪২ ম্যাচ জিতিয়ে হেরেছেন ১৮টি।

সাম্প্রতিক খবর

কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / আইপিএল | ধোনিকে ছেড়ে দিতে চেন্নাইকে পরামর্শ দিলেন গম্ভীর
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরের সপ্তম স্বর্গে কত ভোট পেলেন মেসি?
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি