বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের ভরসা দুই ‘ভারতীয়’ স্পিনার!

প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ | ১২:৫৩:০০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

এজাজ প্যাটেল এবং রাচিন রবীন্দ্র (ছবিঃ সংগৃহীত)
এজাজ প্যাটেল এবং রাচিন রবীন্দ্র (ছবিঃ সংগৃহীত)

বৃহস্পতিবার থেকে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে কানপুরে স্বাগতিক ভারতের মুখোমুখি হতে চলেছে নিউজিল্যান্ড। অতীত অভিজ্ঞতা অনুযায়ী আসন্ন সেই সিরিজ স্পিনারদের আধিপত্যই আশা করা যাচ্ছে। ফলে তিন স্পিনার নিয়েই একাদশ সাজানোর কথা ভাবছে নিউজিল্যান্ডও। যেখানে সফরকারীরা ভরসার রাখছে দুই ‘ভারতীয়’ স্পিনারের উপর।

কানপুরের স্পিন সহায়ক পিচে অজিঙ্কা রাহানে-চেতেশ্বর পূজারাদের বিপক্ষে নিউজিল্যান্ডের বড় হাতিয়ার হয়ে উঠতে পারেন তাদের দুই ভারতীয় বংশোদ্ভূত বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল এবং রাচিন রবীন্দ্র। তাই আসন্ন সিরিজে কিউই দলপতি কেন উইলিয়ামসনের তুরুপের তাস এই দুই স্পিনার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন গ্লেন পকন্যাল। সেখানে এজাজ প্যাটেল এবং রাচিন রবীন্দ্রকে খুব কাজ থেকে দেখেছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকে পকন্যাল মনে করেন, আসন্ন সিরিজে স্পিন সহায়ক পিচে স্বাগতিক ব্যাটারদের সমস্যায় ফেলতে পারেন এই দুই ভারতীয় বংশোদ্ভূত স্পিনার৷

অকল্যান্ডে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে তিনি বলেন, “এজাজের নিয়ন্ত্রণটা অসাধারণ। একটা নির্দিষ্ট জায়গায় নিয়মিত বল ফেলতে পারে। আর যদি উইকেটে কোনও ফাটল পায়, তাহলে তো কোনো কথাই নেই। সেই জায়গায় বল ফেলে ও ঘুরিয়ে যাবে।”

এজাজ প্যাটেল (ছবিঃ আইসিসি)

তিনি আরও যোগ করেন, “ধরুন, ম্যাচের চতুর্থ বা পঞ্চম দিনে যদি উইকেটে ফাটল তৈরি হয়, আর ওই সময় নিউজিল্যান্ড বল করার সুযোগ পায়; তাহলে এজাজ (ভারতের জন্য) বড় সমস্যা তৈরি করবে। লেগ-মিডল স্টাম্পে ফেলে ডানহাতি ব্যাটারদের ক্ষেত্রে বলটা ও বাইরে দিকে নিয়ে যাবে। সেটা সামলানো কিন্তু মোটেও সহজ হবে না।”

আর রাচিন রবীন্দ্র প্রসঙ্গে পকন্যালের মন্তব্য, “রাচিন কিন্তু ভালো ব্যাটও করতে পারে। ও খেললে সাত নম্বরে ব্যাটিংয়ে নামবে। এতে ব্যাটিং গভীরতা বৃদ্ধি পাবে। পাশাপাশি নিউজিল্যান্ড পাঁচজন বোলার নিয়ে আক্রমণ সানাতে পারবে। রাচিনের বাঁহাতি স্পিনও কিন্তু অনেককেই সমস্যায় ফেলে দেবে। ওর ইতিবাচক দিক হলো মার খেলেও ও ঘাবড়ায় না।”

আরও খেলার খবরঃ   ৪১ বছর পুরোনো অভিষেক রেকর্ডের পুনরাবৃত্তি ঘটালো ভারত

প্রসঙ্গত এজাজ প্যাটেলের জন্ম মুম্বাইয়ে। আর রাচিনের পরিবার একটা সময় থাকতো ব্যাঙ্গালোরে। এমনকি রাচিনের নামকরণও হয়েছে ভারতের দুই কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকারের নামানুসারে। যদিও সময়ের পরিক্রমায় শেষ পর্যন্ত তারা দুজনই গায়ে চাপিয়েছেন নিউজিল্যান্ডের জার্সি।

উল্লেখ্য, আগামীকাল (২৫ নভেম্বর) থেকে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। এরপর ৩ ডিসেম্বর থেকে মুম্বাইয়ে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টটি মাঠে গড়াবে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি