বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভিন্ন দুটি দেশের হয়ে অর্ধশতক করার ‘বিশ্বরেকর্ড’ চ্যাপম্যানের

প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ | ১০:০৭:০০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

বুধবার রাতে ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি দূর্দান্ত এক ফিফটি হাঁকিয়ে ইতিহাসের পাতায় নিজের নাম লিখে দিয়েছেন মার্ক চ্যাপম্যান৷ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ভিন্ন দুটি দেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফিফটি করার অনন্য কীর্তি গড়েছেন বাঁহাতি এই ব্যাটার।

চীনা বংশোদ্ভূত মা ও নিউজিল্যান্ডীয় বাবার সন্তান চ্যাপম্যানের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল হংকং এর হয়ে। ২০১৫ সালে আবুধাবিতে ওমানের বিপক্ষে দেশটির হয়ে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অর্ধশতক করেছিলেন তিনি। আর বুধবার নিউজিল্যান্ডের জার্সিতে পেলেন এই ফরম্যাটে আন্তর্জাতিক ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক।

জয়পুরে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ম্যাচের তৃতীয় বলেই উইকেট হারায় নিউজিল্যান্ড। সেখান থেকে মার্টিন গাপটিলকে সাথে নিয়ে ইনিংসের হাল ধরেন তিন নম্বরে নামা চ্যাপম্যান। শুরুতে দেখে শুনে খেললেও সময়ের সাথে সাথে ভারতীয় বোলারদের উপর চড়াও হয়ে রানের গতি বাড়ান এ দুজন।

দ্বিতীয় উইকেট জুটিতে ৭৭ বলে গাপটিলকে নিয়ে স্কোরবোর্ডে ১১০ রান যোগ করেন মার্ক চ্যাপম্যান। ১৪তম ওভারে রবিচন্দন অশ্বিনের দূর্দান্ত এক ডেলেভারিতে চ্যাপম্যান বোল্ড হলে ভাঙে ভয়ংকর হয়ে উঠা এই জুটি।

চ্যাপম্যান ও গাপটিল (ছবিঃ আইসিসি/ টুইটার)

৫০ বল মোকাবিলায় ৬৩ রান করে চ্যাপম্যান। যেখানে রেকর্ড গড়া এই ইনিংসে ৬টি চার এবং ২টি ছক্কা হাঁকিয়েছেন ২৭ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটার। মজার ব্যাপার ওমানের বিরুদ্ধেও নিজের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিফটি পাওয়ার দিন চ্যাপম্যান করেছিলেন ৬৩* রান।

তবে রেকর্ড গড়া রাতে হারের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে চ্যাপম্যান এবং তার দল নিউজিল্যান্ডকে। কিউইদের দেওয়া ১৬৫ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে শেষদিকে উত্তাপ ছড়ানো ম্যাচে ৫ উইকেট জয় তুলে নেয় ভারত।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রাতে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কার খেলা কখন?
আন্তর্জাতিক ক্রিকেট / আবারো মেলবোর্ন স্টারসের হয়ে খেলবেন পাকিস্তানি হারিস রউফ
বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি