বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মালদ্বীপের বিপক্ষে ঘুরে দাড়াতে চায় বাংলাদেশ

প্রকাশ: শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ | ২২:৪৭:৫৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ বাফুফে
ছবিঃ বাফুফে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের নামে আয়োজিত চার জাতি টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে এগিয়ে থেকেও হোঁচট খেয়েছিল বাংলাদেশ ও মালদ্বীপ। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ তে এগিয়ে থেকেও ৪-৪ গোলে ড্র করে মালদ্বীপ অন্যদিকে ৮৮ মিনিট পর্যন্ত ম্যাচে লিড রেখেও শেষ মূহুর্তে গোল হজম করে তিন পয়েন্ট হাতছাড়া করে বাংলাদেশ।

পয়েন্ট টেবিলের শীর্ষে উঠার পাশাপাশি টুর্ণামেন্টের ফাইনালের পথে একধাপ এগিয়ে যাওয়ার ম্যাচে বাংলাদেশ সময় শনিবার বিকাল ৪:৩০ মিনিটে নিজেদের মুখোমুখি হবে বাংলাদেশ ও মালদ্বীপ।

দুই দলের মুখোমুখি ১৩ বারের লড়াইয়ে সমান ৫টি করে ম্যাচে জয় পেয়েছে উভয় দল। বাকি তিনটি ম্যাচ শেষ হয়েছিল অমিমাংশিতভাবে। তবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সে বাংলাদেশের চাইতে অনেকখানি এগিয়ে আছে মালদ্বীপ। ফিফা র‍্যাংকিংয়েও ১৮৭ তে থাকা বাংলাদেশের চাইতে ২১ ধাপ এগিয়ে ১৫৬ তে অবস্থান করছে মালদ্বীপ।

দুই দলের শেষ দেখায় সাফে বাংলাদেশের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মালদ্বীপ। আর তাদের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ জয় ২০০৩ সালে। এরপরের সময়টা মালদ্বীপের কাছে বারবার অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশের ফুটবলাররা।

মালদ্বীপকে কঠিন প্রতিপক্ষ মানলেও দলটি চেনা জানা হওয়ায় তাদের বিপক্ষে পরিকল্পনা করতে সুবিধা হবে বলে মনে করেন বাংলাদেশের পর্তুর্গিজ কোচ মারিয়ো লেমোস।

“আমি মনে করি, সিশেলসের বিপক্ষে ম্যাচের চেয়ে মালদ্বীপ ম্যাচ নিয়ে পরিকল্পনা করা সহজ। সিশেলসের সম্পর্কে আমাদের কাছে তেমন কোনো তথ্য ছিল না। মালদ্বীপের বিপক্ষে কদিন আগে সাফ চ্যাম্পিয়নশিপে খেলেছি, তারা কোন কৌশলে সবচেয়ে বেশি খেলে, তা জানা আছে। ”

তাছাড়াও প্রথম ম্যাচের ভুলগুলো শুধরিয়ে মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশ প্রতি আক্রমণের সুযোগ নিতে চাইবে বলে জানান তিনি।

“প্রথম ম্যাচে যে ফল পেতে চেয়েছিলাম, সেটা পাইনি। মালদ্বীপের বিপক্ষে ঘুরে দাঁড়াতে চাই। এটা ফুটবল, আমরা সামনের দিকে এগিয়ে যাব এবং মালদ্বীপ ম্যাচে পুরো মনোযোগ দিবো। এটা গুরুত্বপূর্ণ ম্যাচ। তাদের অধিকাংশ খেলোয়াড় মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের। আলি আশফাক আছে…তারা পজেশন ভিত্তিক খেলে, বলের নিয়ন্ত্রণ রাখতে চায়, কিন্তু যখন তাদের পজেশন থাকবে, আমরাও (প্রতি-আক্রমণে) খেলার জায়গা পাবে এবং আমাদের সে সুযোগ নিতে হবে।”

আরও খেলার খবরঃ   তাইজুলের '৭' উইকেট শিকারে আহামরি কিছু দেখছেন না ইনজামাম

আমরাও জিততে চাই। আমরা শুধু রক্ষণ সামলাব না, ট্রানজিশনাল মুহূর্তে আমাদের ভালো হতে হবে, সাহসী হতে হবে, বক্সে ঢুকতে হবে। সেশেলস ম্যাচে আমরা অনেক সুযোগ নষ্ট করেছি, মালদ্বীপের বিপক্ষে আমরা অত সুযোগ পাবো না, কম সুযোগ পাবো। সেগুলো কাজে লাগাতে আমাদের আরও বেশি কার্যকর, মানসম্পন্ন, গতিময় হতে হবে।”

আগামীকালের ম্যাচে বাংলাদেশের গলারকাঁটা হতে পারেন মালদ্বীপের অভিজ্ঞ স্ট্রাইকার আলি আশফাক। জাতীয় দলের জার্সিতে ৮৬ ম্যাচ খেলে ৫৬ গোল করা আলি আশফাক গোল করেছিলেন বাংলাদেশের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচেও।

তাছাড়াও বাংলাদেশের সবচেয়ে শক্তির জায়গা রক্ষণভাগের পরিক্ষা নিতে পারেন মালদ্বীপের আক্রমণভাগের খেলোয়াড় আলি ফাসির, আসাদুল্লাহ আব্দুল্লাহ ও হামজা মোহাম্মদরা। তবে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া জানালেন তাদের লক্ষ্য প্রতিপক্ষের আক্রমণভাগের তাল শুরুতেই কেটে দেওয়ার।

“এখনও আমরা টুর্নামেন্টে আছি। পরের ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। দলের প্রতি এবং কোচের ম্যাচ পরিকল্পনার উপর আমার আস্থা আছে। আমার বিশ্বাস, আগামীকাল আমাদের দিন হবে এবং দুর্দান্ত কিছু করতে পারি আমরা। আশা করি, তিন পয়েন্ট পাবো।”

“অবশ্য এটা শুধু আমাদের জন্য নয়, মালদ্বীপের জন্যও গুরুত্বপূর্ণ। মাঠ কন্ডিশন দুই দলের জন্যই সমান। কোনো অজুহাত নেই। আমার মনে হয়, কাল দুই দলই আক্রমণাত্মক খেলবে। দেশের জন্য, দেশের মানুষের জন্য এবং আমাদের জন্য আমরা শতভাগ দিবো, লড়াই করবো।”

নিজেদের প্রথম ম্যাচ ড্র করায় চারদলেরই পয়েন্ট সমান এক করে। পরবর্তী ম্যাচটি জিতলে চার দলেরই সামনে সুযোগ থাকবে ফাইনালের পথে একধাপ এগিয়ে যাওয়ার।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
ক্লাব ফুটবল / বিশ্বজুড়ে চলছে মেসি বন্দনা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে আটকে দিল চিটাগাং আবাহনী
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি