বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মুশফিকের ‘আয়নাতত্ত্ব’ এখন আমেরিকান ফুটবলেও!

প্রকাশ: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১ | ১৪:০৪:৩৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘আয়নাতত্ত্ব’ দিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের নির্ভরযোগ্য ব্যাটার মুশফিকুর রহিম। গত ২৩ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে হারের পর সমালোচককদের উদ্দেশ্য করে মুশফিক বলেছিলেন, “তাদের উচিত নিজেদের চেহারা আয়নায় দেখা।”

তারপর দুবাইয়ের বাংলাদেশি সমাজ থেকে শুরু করে ফেসবুকে ভেসে বেড়ানো দেশ–বিদেশের পোস্টে শুধু আয়না আর আয়না। যদিও মুশফিক আয়নায় কাদের মুখ দেখতে বলেছেন তা নিয়ে রয়েছে প্রশ্ন। কিন্তু সেই কৌতূহলের পাশাপাশি অনেকে তাঁর নামের পাশে এখন জুড়ে দিচ্ছেন ‘আয়না’ শব্দটি। কারও কাছে মুশফিক ‘আয়নাবাজ’, কারও কাছে ‘আয়নাপুরুষ’।

ছবিঃ টুইটার

মুশফিকের রহিমের বহুল আলোচিত সেই ‘আয়নাতত্ত্ব’ দেখা গেছে আমেরিকান ফুটবলেও। ঘটনা তিন আগের। মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক গুইলেরমো অচোয়া আমেরিকান দল নিয়ে তাচ্ছিল্য করে বলেছিলেন, “মেক্সিকো হচ্ছে সেই আয়না, যেখানে আমেরিকা নিজেকে দেখতে চায়।”

গতকাল (শুক্রবার) বিশ্বকাপ বাছাইপর্বে সেই মেক্সিকোর বিপক্ষে মাঠে নামে আমেরিকা। নিজেদের মাঠে উত্তেজনা ঠাসা ম্যাচটি ২-০ গোলে জিতে মার্কিনীরা। গুরুত্বপূর্ণ এ জয়ে ৭ ম্যাচে ৪ জয় ও ২ ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে এই অঞ্চলে মেক্সিকোকে টপকে শীর্ষে উঠে এসেছে। আমেরিকার হয়ে গোল দুটি করেন অধিনায়ক ক্রিশ্চিয়ান পুলিসিক ও ওয়েস্টন ম্যাককেনি।

দুই দলের প্রথমার্ধে গোলশূন্য ড্র হওয়ার পর দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় আমেরিকা। ম্যাচের ৬৯তম মিনিটে ব্রেন্ডন অ্যারনসনের বদলি নামেন অধিনায়ক ক্রিশ্চিয়ান পুলিসিক। মাঠে নেমেই স্বাগতিকদের লিড এনে দেন চেলসি তারকা। ম্যাচের ঠিক ৭৪তম মিনিটে টিমোথি ওয়েহার পাস থেকে গোল করে দলকে এগিয়ে দেন ২৩ বছর বয়সী মিডফিল্ডার।

বদলি নেমেই গোলটি করে মেক্সিকোর গোলরক্ষক অচোয়ার সেই কথার জবাব দিতে ভুলেনি পুলিসিক। গোল উদযাপন করতে গিয়ে জার্সি খুলে নিজের টি- শার্ট দেখান ক্যাপ্টেন আমেরিকা। যেখানে মেক্সিকোর গোলরক্ষকের ‘আয়নাতত্ত্ব’ জবাবে পুলিসিক লিখেছেন, “আয়নায় মানুষ।”

ম্যাচশেষে এই বিতর্ক নিয়ে কথা বলেছেন টিমোথি ওয়েহার। পুলিসিকের গোলে সহায়তা করা ইউএসএ সকার ফুটবলে খেলা এ ফরোয়ার্ড জানান, পুলিসিকের বিষয়টি আগেই জানত দল। এমনকি তারাই নাকি ম্যাচের আগের রাতে ক্যাপ্টেন আমেরিকাকে টি-শার্টটি বানাতে সহায়তা করেছিলেন!

আরও খেলার খবরঃ   সুয়ারেজের পর প্রতিপক্ষকে কামড়ে দিলেন স্প্যানিশ এক ফুটবলার

“হ্যাঁ, আমি জানতাম তার কাছে এটি ছিল। আমি এবং ডিঅ্যান্ড্রে আগের রাতে ছেলেদেরকে তার জন্য এটি তৈরি করতে বলেছিলাম।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি