বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রোনালদোর ইউনাইটেডকে কোচিং করাতে ‘ইংরেজি’ শিখছেন জিদান?

প্রকাশ: শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ | ১২:০৭:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

রিয়াল মাদ্রিদের দুঃসময়ে পাশে এসেছিলেন জিনেদিন জিদান। প্রথম ধাপে কোচিং করিয়ে দলে পেয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদোর মত দারুণ পরীক্ষিত সৈনিক। দুজনের রসায়নে লস ব্লাংকোস বাহিনীও পেয়েছিল আকাশচুম্বী সাফল্যে। আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো দুজনেই রিয়ালকে এনে দিয়েছেন চ্যাম্পিয়নস লিগের হ্যাট্রিক শিরোপা।

২০১৮ সালে হুট করে বার্নাব্যু ছাড়েন দলের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকার বিদায়ের পর বেশিদিন রিয়ালে থাকেননি জিনেদিন জিদানও। রিয়ালের সাফল্যে ভরা মৌসুমে দুজনই ক্লাব ছাড়েন। দলের গুরুত্বপূর্ণ দুই খুটিকে হারিয়ে অথৈই সাগরে ভাসছিল লস ব্লাংকোসরা। ওইদিকে ইতালিতে সময় কাটছে রোনালদোর।

মাত্র এক বছর পর রিয়াল মাদ্রিদের চরম বাজে সময়ে ফের দলের হাল ধরেনজিনেদিন জিদান। কিন্তু, এবার বেশি দিন টিকেননি। রিয়ালকে জিততে শিখিয়ে দুই মৌসুম পর আবারও মাদ্রিদ ছাড়েন বিশ্বকাপজয়ী এই তারকা। রোনালদো ইতালি ছেড়ে জমিয়েছে ইংল্যান্ডে। তাঁর পুরোনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে।

এবার জানা গেল, রিয়াল মাদ্রিদের সাফল্যের দুই খুটি নাকি যোগ হচ্ছে আবারও। তবে, রিয়াল মাদ্রিদের নয়; ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে জুটি বাধতে যাচ্ছেন হ্যাট্রিক চ্যাম্পিয়নস লিগ জয়ী তারকা এই জুটি। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এমন প্রতিবেদন-ই প্রকাশ করেছে।

প্রতিবেদনে জানা গেছে, ম্যানচেস্টার ইউনাইটেড নাকি বর্তমানে ‘দেখা ও অপেক্ষা’ এ নীতিতে আছে। রেড ডেভিলরা অপেক্ষা করছে সুলশার দলে আকস্মিক কোন পরিবর্তন আনতে পারেন কি-না। যদি পারেন তাহলে কোচ হিসেবে থাকবেন। আর না পারলে বিদায় নিতে হবে তাকে। হয়তো সামনের দুই-তিনটি ম্যাচ গেলেই চূড়ান্ত হবে বিষয়টি।

ওলে গানার সুলশার এ সময়ের মধ্যে যদি নিজের ভুল শোধরাতে না পারেন, তাহলে তাঁর জায়গায় ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানকে বসাতে চাইবে ক্লাবটি। এক্ষেত্রে ইউনাইটেডের গুটির দাবা হতে হতে পারেন জিদানের চেনা দুই ছাত্র ক্রিশ্চিয়ানো রোনালদো এবং রাফায়েল ভারানে।

আরও খেলার খবরঃ   অবশেষে ওলেকে ছাটাইয়ের পথে ইউনাইটেড!

রেকর্ড স্পোর্টস এক প্রতিবেদনে জানিয়েছে, জিদানের সঙ্গে না-কি ইতোমধ্যে ইউনাইটেডের একটি প্রতিনিধি দল কথা বলেছে। কিন্তু তিনি তাদের কি বলেছেন এ বিষয়টি জানা যাযনি!

তবে, এরইমধ্যে জিনেদিন জিদানের একসময়ে সতীর্থ এমানুয়েল পেতিত দিয়েছেন নতুন তথ্য। ম্যানচেস্টার ইউনাইটেডে কোচিং করাতে নাকি ‘ইংরেজি’ ভাষাও শেখা আরম্ভ করেছেন জিনেদিন জিদান। অবশ্য এটি তাঁর ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ বলেই মনে করেছেন ফরাসি বিশ্বকাপজয়ী এই তারকা।

“ফুটবল ক্লাবের ম্যানেজার হতে হলে বিভিন্ন ভাষা শিখতে হয়। যোগাযোগটা খুব গুরুত্বপূর্ণ। ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবে গিয়ে যদি ভাষাটা ব্যবহার করতে না পারেন, সেটা বড় সমস্যা। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে জিদানের যোগসূত্রটা আমার ঠিক বিশ্বাস হয় না। সে বড় নাম হলেও প্রিমিয়ার লিগে কখনো খেলেনি। তাই বিশ্বাস হচ্ছে না।”

এমানুয়েল পেতিতের কথার মিল পাওয়া যায় ব্রিটিশ সংবাদমাধ্যম ম্যানচেস্টার ইভিনিংয় নিউজেও। তারা জানিয়েছে, লেস্টার সিটির কোচ ব্রেন্ডন রজার্স, আয়াক্সের এরিক টেন হাগ ও স্পেন জাতীয় দলের কোচ লুইস এনরিকের প্রতি নাকি বেশি আগ্রহী ইউনাইটেড। জিদানকে আপাতত পছন্দের তালিকায় দ্বিতীয় সারিতে রেখেছে ক্লাবটি।

বর্ণাঢ্য এক খেলোযাড়ী জীবনের ইতি ঘটার পর জিদান শুরু করেন কোচিং ক্যারিযার। এখানেও বেশ সফল হন তিনি। জিদান রিয়ালকে দুই দফায় কোচিং করিয়েছেন। আর তার অধীনে রিয়াল মাদ্রিদ টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা, দুইবার লা লিগার শিরোপা ও দুইবার ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছেন। আপতত ছুটিতেই আছেন ফরাসি কিংবদন্তি।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি