বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

র‍্যাংকিংয়ের ১৯৯তম দেশকেও হারাতে পারলো না বাংলাদেশ

প্রকাশ: বুধবার, ১০ নভেম্বর, ২০২১ | ১৮:৫৯:০৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ড্র'তেই সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে।
ড্র'তেই সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে।

জয় দিয়ে চার জাতি টুর্নামেন্ট শুরু করতে চাইলেও সেই লক্ষ্য পূরণ হয়নি বাংলাদেশের। র‍্যাংকিংয়ের ১৯৯তম স্থানে থাকা সেশেলসের সাথে ১-১ গোলে ড্র করেছে জামাল ভুঁইয়ারা। প্রথমার্ধে ইব্রাহিমের গোলে এগিয়ে গেলেও ম্যাচের ৮৭ মিনিটে সেশেলসকে সমতায় ফেরান বেন্ডন রাশিদ।

এ নিয়ে সবশেষ পাঁচ ম্যাচে তিন হারের পাশাপাশি একটি করে ড্র ও জয় বাংলাদেশের। সেশেলসের সাথে এই ড্র এই টুর্নামেন্টের ফাইনাল খেলার ব্যাপারে বাংলাদেশকে খানিকটা পিছিয়ে দিল। শুরুর ৪৫ মিনিট বাংলাদেশের নিয়ন্ত্রণে থাকলেও শেষ ৪৫ মিনিটে দাপট দেখিয়েছে সেশেলস।

শুরুর দশ মিনিটে সেলশস রক্ষণভাগকে বেশ চাপে রাখে জামালরা। একটি কর্ণারের পাশাপাশি তিনটি সেট পিস পায় বাংলাদেশ, তবে তা কাজে লাগাতে পারেননি সাদ, সুমনরা। ১৪তম মিনিটে জিকোকে পরীক্ষা নেন সেশেলস অধিনায়ক স্টেভ বেনোয়েত। বক্সের খানিকটা বাইরে থেকে ডান পায়ের জোরালো শট নিলে তা ঠেকিয়ে দেন জিকো।

১৬ মিনিটে বাংলাদেশকে এগিয়ে নেন মোহাম্মদ ইব্রাহিম। নিজেদের অর্ধ থেকে বাদশার বাড়ানো বল সাদ উদ্দিন নিজের নিয়ন্ত্রণে নিতে না পারলে সেখান হেকে বল পেয়ে যান ইব্রাহিম। সেশেলসের এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সের মধ্যে ঢুকে দূরের পোস্টে বল জড়ান এই উইঙ্গার। এ নিয়ে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক গোল করলেন তিনি। এর আগে বঙ্গবন্ধু গোল্ডকাপে শ্রীলংকার বিপক্ষে প্রথম গোল করেছিলেন ইব্রাহিম।

ম্যাচে এগিয়ে গিয়ে কিছুটা আক্রমণাত্বক খেলতে থাকে বাংলাদেশ। ৩০তম মিনিটে বক্সের মধ্যে ভাল সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি অধিনায়ক জামাল ভুঁইয়া। বিরতিতে যাওয়ার আগে দারূণ এক সুযোগ পেয়েছিল ইব্রাহিম কিন্তু ত্তার দূর্বল শট জাল খুঁজে পায়নি। ডান দিক থেকে সাদ উদ্দিনের বাঁকানো ক্রস নিয়ন্ত্রণে নিয়ে ইব্রাহিমের উদ্দেশ্যে কাট ব্যাক করেন রাকিব কিন্তু ফাঁকা পেয়েও গোল করতে ব্যর্থ হন প্রথম গোল করা ইব্রাহিম।

৬২তম মিনিটে অল্পের জন্য রক্ষা পায় বাংলাদশ। ট্রেভর রেমভেটের বাঁকানো ক্রস নিয়ন্ত্রণে নিতে আসেন সেশেলসের এক ফুটবলার কিন্তু পিছন থেকে হালকা স্পর্শ করেন তপু বর্মন, রেফারি পেনাল্টির বাঁশি না বাজালেও ফাঁকা জায়গায় বল পেয়ে যান সেশেলসের ডিন এলিজাবেথ, সামনে শুধু মাত্র জিকোকে পেয়েও গোল করতে ব্যর্থ হন।

আরও খেলার খবরঃ   নিজের গোলের কৃতিত্ব সতীর্থদেরও দিলেন তপু বর্মণ

এর মিনিট খানেক বাদে আরও একবার বাংলাদেশের রক্ষণভাগ কাপায় সেশেলস। বক্সের মধ্যে থেকে ডিন স্টেফান জোরালো শট নিলেও তা সাইড বারের পাশ দিয়ে বাইরে চলে যায়।

ম্যাচ তখন শেষের দিকে, জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। ঠিক তখনি বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে ম্যাচে সমতায় ফিরে সেশেলস। কর্ণার থেকে জটলার মধ্য থেকে জিকোকে ফাঁকি বল জালে জড়ান বেন্ডন রাশিদ। বাকি সময়ে আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ।

শেষ ৪৫ মিনিটে সেশেলস যেভাবে আক্রমণ করেছে তা যদি কাজে লাগাতে পারত তাহলে বড় ব্যবধানেই হারতে হতো বাংলাদেশকে। সেদিক থেকে বলা যায় জয় বঞ্চিত হয়েছে সেশেলস।

টুর্নামেন্টের ফাইনাল খেলতে হলে শেষ দুই ম্যাচে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবনা নেই বাংলাদেশের। দ্বিতীয় ম্যাচ মালদ্বীপ এবং শেষ ম্যাচ খেলবে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রাতে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কার খেলা কখন?
আন্তর্জাতিক ক্রিকেট / আবারো মেলবোর্ন স্টারসের হয়ে খেলবেন পাকিস্তানি হারিস রউফ
বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচ সহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি