বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

লজ্জার রেকর্ডে ইউনুস-ইনজামামদের পিছনে ফেলেছেন আজহার আলী

প্রকাশ: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩:১৮:৪০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

আজহার আলী (ছবিঃ ক্রিকইনফো)
আজহার আলী (ছবিঃ ক্রিকইনফো)

আগের বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে তাইজুলের ইসলামের শিকার হয়ে সাজঘরে ফিরেছিলেন অভিষিক্ত আব্দুল্লাহ শফিক। এরপর ব্যাটিং নেমে একই বোলারের ঠিক তার পরের বলেই আবারও লেগ বিফোরের ফাঁদে পড়ে ‘গোল্ডেন ডাক’ এর তিক্ত স্বাদ নিয়ে একই পথ অনুসরণ করলেন আজহার আলীও।

৮৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১৬৬ ইনিংসে ব্যাটিংয়ে নেমে এ নিয়ে ১৮ বার ‘শূন্য’ রানে আউট হলেন আজহার আলী, যা ১ থেকে ৭ নম্বরে ব্যাট করা পাকিস্তানি ব্যাটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। তবে ইনিংস প্রতি ‘ডাক’ মারার গড়ে বাকি সবাইকে ছাপিয়ে গেছেন পাকিস্তানের সাবেক এই টেস্ট অধিনায়ক।

লাল বলের ক্রিকেটে ‘০’ রানে আউট হওয়ার গড় বিবেচনায় এখন পর্যন্ত টেস্ট ক্যারিয়ারে প্রতি ৯.৩ ইনিংসে একবার করে ‘ডাক’ মেরেছেন ৩৬ বছর বয়সী ডানহাতি এই ব্যাটার।

 

আজহার আলীকে আউট করে সতীর্থদের সাথে আনন্দ উল্লাসে তাইজুল ইসলাম।

টেস্টে ১ থেকে ৭ নম্বরে ব্যাট করা পাকিস্তানি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ১৯ বার ডাক মেরেছেন দেশটির কিংবদন্তি ব্যাটার ইউনুস খান। যেখানে ইনিংস প্রতি তার শূন্য রানে আউট হওয়ার গড় ১১.২।

এছাড়া ইনজামাম উল হক ১৪ বার, আসাদ শফিক ১৩ বার এবং মোহাম্মদ ইউসুফ ১১ বার শূন্য রানে আউট হয়ে অনাকাঙ্ক্ষিত এই রেকর্ড তালিকার সেরা পাঁচে রয়েছেন।

প্রসঙ্গত টেস্টের এক ইনিংসে সেঞ্চুরি এবং অন্য ইনিংসে ডাক মারার রেকর্ডেও নাম লিখিয়েছেন আজহার আলী। ২০১৯ সালে করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য রান আউট হওয়ার পর, দ্বিতীয় ইনিংসে ১১৮ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন তিনি।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশেরলক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি