বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শেষ বলে ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপের ‘প্রথম’ সেঞ্চুরি বাটলারের

প্রকাশ: সোমবার, ১ নভেম্বর, ২০২১ | ২৩:০৭:৫৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম তিনটি ম্যাচ সহজেই জয় পেয়েছিল ইংল্যান্ড। চার-ছক্কার মহালড়াইয়ে উড়তে থাকা সেই ইংলিশরা আজই প্রথম শ্রীলঙ্কার বিপক্ষে চরম বেকায়দায় পড়ে। টসে হেরে ব্যাট করতে নেমে লঙ্কান তারকা স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার তোপের মুখে ৫ ওভারেই ৩ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায় ইয়ন মরগানের দল।

ইংলিশদের এমন মহাবিপর্যয়ে দলের রক্ষাকর্তা হয়ে হাজির হোন দলে অন্যতম সেরা ব্যাটার জস বাটলার। তারকা এই উইকেটরক্ষক ব্যাটারের কল্যাণেই শ্রীলঙ্কার সাথে চ্যালেঞ্জিং সংগ্রহ করতে পারে ইংল্যান্ড। জস বাটলার শুধু দলকে সম্মানজনক স্কোরই গড়ে দেননি, শুরুর প্রচন্ড চাপ সামলিয়ে শেষ দিকে ঝড়ো ইংলিশ খেলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘প্রথম’ সেঞ্চুরিও পূর্ণ করেন।

ছবিঃ টুইটার

আজ (সোমবার) শারজায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচটিতে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কাকে ১৬৪ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দেয় ইংল্যান্ড। টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করে ইংলিশরা। ইংল্যান্ডের হয়ে ৬৭ বলে সর্বোচ্চ ১০১ রান সংগ্রহ করেন জস বাটলার। লঙ্কানদের হয়ে ৪ ওভারে ২১ রান খরচ করে ৩ উইকেট শিকার করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

শারজায় ইংল্যান্ডের ইনিংসের প্রথমার্ধ ছিল ওয়ানিন্দু হাসারাঙ্গার দখলে। দ্বিতীয় ওভারে বল করতে এসেই জেসন রয়কে সরাসরি বোল্ড করেন গত ম্যাচের হ্যাটট্রিকম্যান হাসারাঙ্গা। দারুণ ফর্মে থাকা জস বাটলারকে নিয়ে ইনিংস এগিয়ে নেয়ার চেষ্টা করেও পারেননি তিনে নামা ডেভিড মালান। দুশ্মন্ত চামিরার পেসে পরাস্ত হয়ে বোল্ড হয়েছেন তিনিও।

আর এক বল বিরতি দিয়ে হাসারাঙ্গার দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান সাদা বলের নির্ভরযোগ্য ব্যাটার জনি বেয়ারস্টো। ডাউন দ্য উইকেটে এসে হাসারাঙ্গার গুগলির লাইন মিস করেন তিনি। এলবিডব্লিউয়ের আবেদন আম্পায়ার প্রথমে সাড়া না দিলেও লঙ্কানদের রিভিউয়ে আসে সাফল্য।

ছবিঃ ফেসবুক

এরপর অধিনায়ক এয়ন মরগানকে নিয়ে বিশাল এক জুটি গড়েন বাটলার। প্রথম দিকে হাসারাঙ্গা এবং থিকশানাকে দেখেশুনেই খেলছিলেন দুজন। এক পর্যায়ে ইংল্যান্ডের রান ছিল ৯ ওভারে ৪৪ এবং ১০ ওভারে ৪৭। তারপর মরগ্যানকে নিয়ে ধীরে সুস্থে রান বাড়ানোর দায়িত্ব বাটলার তুলে নেন নিজ কাঁধে।

আরও খেলার খবরঃ   চূড়ান্ত এবারের বিশ্বকাপের সেমিফাইনালের লাইনআপ

করুনারত্নেকে টানা ৪ ও ৬ দিয়ে শুরু। এরপর লাহিরু কুমারার উপর দিয়েই গেছে বাটলার-ঝড়ের সবচেয়ে কঠিন ঝাপটা। মরগান যোগ দিয়েছেন বাটলারের সাথে আক্রমণে। দীর্ঘ সময়ের অফফর্ম কাটিয়ে ওঠার চেষ্টায় মরগানের লড়াইটাও তাই হয়েছে নিজের সাথেও। হাসারাঙ্গা আবার আক্রমণে এসে ফিরিয়ে দিয়েছেন মরগানকে।

৩ ছয় ও ১ চারে ৩৬ বলে ৪০ রান করে মরগান ফিরে গেলেও একটুও থামেনি ইংল্যান্ডের ঝড়ো ব্যাটিং। উল্টো, এবার আরও বেশি আগ্রাসী হয়ে উঠেন জস বাটলার। এক পর্যায়ে শেষ ওভারে তাঁর রান ছিল ৯৫, এবং বল বাকি ছিল ৩টি। প্রথম দুই বলে ভালো কোনো সংযোগ ঘটাতে না পারলেও চামিরার শেষ বলকে গ্যালারিতে পাঠিয়ে আসরের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন দারুণ ফর্মে থাকা এই ব্যাটার।

শ্রীলঙ্কার বিপক্ষে এই সেঞ্চুরিতে দারুণ এক কীর্তি গড়েছেন জস বাটলার। এই নিয়ে টি-টোয়েন্টিতে তাঁর রান হলো ২০৮৫। প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন সংস্করণ টেস্ট, টি-টোয়েন্টি ও ওয়ানডে দু হাজার কিংবা তার বেশি রান করলেন উইকেটরক্ষক এই ব্যাটার। সবমিলিয়ে ইতিহাসের প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই সেঞ্চুরি করলেন জস বাটলার।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি