বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সাইফ-মোহামেডান একই গ্রুপে, আবারো চিটাগাং আবাহনীর সামনে বসুন্ধরা কিংস

প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ | ১৪:১১:৪২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

বাংলাদেশ ফুটবলে ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লীগের পর অন্যতম টুর্নামেন্ট হলো স্বাধীনতা কাপ। ১৯৭২ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র দশ বার। দেশের ফুটবলে অনিমিয়ত এই লীগ সর্বশেষ হয়েছিল ২০১৮-১৯ মৌসুমে। সেবার শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে শিরোপা জিতেছিল বসুন্ধরা কিংস। এরপর করোনা ভাইরাসের কারণে এই টুর্নামেন্ট আর মাঠে গড়ায়নি।

দুই বছর পর আবারো মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ। এই টুর্নামেন্ট দিয়েই শুরু হবে ২০২১-২২ মৌসুম। ২৭ নভেম্বর শুরু হয়ে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে ১৮ই ডিসেম্বর, দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ই ডিসেম্বর। এছাড়া ১০ ও ১২ই ডিসেম্বর কোয়ার্টার ফাইনাল। সব গুলো ম্যাচ আয়োজিত হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে। আজ মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনে স্বাধীনতা কাপ টুর্নামেন্টের লোগো উন্মোচন, কন্ট্রাক্ট সাইনিং এবং ড্র অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১২ দল এবং মুক্তিযুদ্ধে অবদান রাখা তিনটি বাহিনী দলসহ মোট ১৫টি দল অংশ নিবে। তিনটি গ্রুপে চারটি করে এবং একটি গ্রুপে তিনটি দল নিয়ে গ্রুপিং করা হয়েছে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস জায়গা পেয়েছে গ্রুপ ডি’তে। আরেক শিরোপা প্রত্যাশি আবাহনী লিমিটেড পড়েছে তুলনামূলক সহজ গ্রুপে। অন্যদিকে গ্রুপ সি’তে সাইফ স্পোর্টিং ক্লাব ও মোহামেডানের পাশি জায়গা পেয়েছে মুক্তিযোদ্ধা ও সেনাবাহিনী। গ্রুপ বি’তে শেখ জামাল, শেখ রাসেলের সঙ্গে রয়েছে উত্তর বারিধারা ও বিমান বাহিনী।

গ্রুপ এঃ আবাহনী লিমিটেড ঢাকা, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইসিটি, স্বাধীনতা ক্রীড়া সংঘ

গ্রুপ বিঃ শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, উত্তর বারিধারা, বাংলাদেশ বিমান বাহিনী

গ্রুপ সিঃ সাইফ স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বাংলাদেশ সেনাবাহিনী,

গ্রুপ ডিঃ বসুন্ধরা কিংস, চিটাগাং আবাহনী, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ নৌ-বাহিনী,

আরও খেলার খবরঃ   মাঠে নামার জন্য উদগ্রীব সাবিনা-কৃষ্ণারা

এবারের আসরে যে ১৫টি দল অংশ নিচ্ছে; বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেড ঢাকা, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব, চিটাগাং আবাহনী, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইসিটি, বাংলাদেশ পুলিশ, উত্তর বারিধারা, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, স্বাধীনতা ক্রীড়া সংঘ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ-বাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনী।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রাতে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কার খেলা কখন?
আন্তর্জাতিক ক্রিকেট / আবারো মেলবোর্ন স্টারসের হয়ে খেলবেন পাকিস্তানি হারিস রউফ
বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচ সহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি