বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

স্বাধীনতাকে হারাতেও বেগ পেতে হলো আবাহনীর

প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ | ১৯:৫৯:১২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফাইল ছবি।
ফাইল ছবি।

শুরুটা ছিল একদমই ছন্দহীন তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে মাঠে নিজেদের খুঁজে পায় কলিন্ড্রেস-অগোস্তোরা। নবাগত দল হিসেবে কম যায়নি স্বাধীনতা, ভাগ্য সহায় থাকলে শুরুতেই পেতে পারতো গোল। তবে শেষ পর্যন্ত আর আকাশী-নীলদের আটকাতে পারেনি চ্যাম্পিয়নশিপ থেকে উঠে আসা দলটি। তিন পয়েন্ট নিয়েই টুর্নামেন্ট শুরু কর এক বারের চ্যাম্পিয়নরা।

সোমবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে গ্রুপ ‘এ’র ম্যাচে স্বাধীনতা ক্রীড়া সংঘকে ২-১ গোলে হারিয়েছে আবাহনী লিমিটেড। আকাশী-নীলদের হয়ে গোল করেছেন মেহেদি হাসান রয়েল ও ব্রাজিলিয়ান রাফায়েল অগোস্তো। স্বাধীনতার হয়ে শেষ মুহুর্তে এক গোল শোধ দেন উজবেকিস্তানের নদিরবেক মাভলোনোভ।

গত মৌসুমে নিয়মতি খেলা মাত্র তিন ফুটবলার টুটুল হাসান বাদশা, মোহাম্মদ হৃদয় এবং রাফায়েল অগোস্তো সহ দলে যোগ দেয়া নতুন ৮ ফুটবলার নিয়ে একাদশ সাজায় আবাহনী। বিশ্বকাপ খেলা কোস্টোরিকান ড্যানিয়েল কলিন্দ্রেস, ব্রাজিলিয়ান রাফায়েল অগোস্তো এবং ইরানি ডিফেন্ডার মিলাদ শেখ থাকলেও এ ম্যাচে ছিলেন না আরেক ব্রাজিলিয়ান দরিয়েলটন গোমেজ। অন্যদিকে চার বিদেশি নিয়েই একাদশ সাজায় নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ।

ম্যাচ শুরুর ২০ মিনিট আবাহনীর সাথে সমান তালে খেললেও সময় বাড়ার সাথে সাথে খেই হারাতে থাকে নবাগত স্বাধীনতা। সুযোগ পেয়েছিল এগিয়ে যাওয়ার কিন্তু ক্রসবারের হতাশায় গোল পাওয়া হয়নি নবাগত দলটির। নামে ভারে তেমন কোন ফুটবলার না থাকলেও আবাহনীকে ছেড়ে কথা বলেনি দলটি। তব শেষ পর্যন্ত আর আবাহনীকে আটকে রাখতে পারেনি স্বাধীনতা। প্রথমার্ধে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে স্বাধীনতাকে আর সুযোগ দেয়নি আকাশী-নীলরা।

প্রায় এক মৌসুম পর বাংলাদেশে ফিরে স্থির শুরু ছিল ড্যানিয়েল কলিন্ড্রেসের। তবে সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে মেলে ধরেন বিশ্বকাপ খেলা এই ফুটবলার।

১০ম মিনিটেই আবাহনীর রক্ষণভাগ কাপিয়ে দেয় নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ। নিজেদের অর্ধ থেকে উজবেকিস্তানের নজিরবেক মাভলোনোভোবের থ্রু বল বক্সের সামনে থেকে বুক দিয়ে নামিয়ে গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ করেন বসনিয়ান ফুটবলার নেদো তুরকোভিজ কিন্তু তা সাইড বারে লেগে ফিরে আসে। ১৬তম মিনিটে নেদো তুরকোভিজের দূর পাল্লার ভলি পোস্ট ঘেষে বাইরে চলে যায়। ২৪তম মিনিটে প্রথম বারের মত আক্রমণে যায় আবাহনী। কোস্টারিকান ড্যানিয়েল কলিন্ড্রেসের বক্সের বাইরে থেকে ফ্রিকিক বক্সের জোটলার মধ্যে ঠিক ভাবে পা লাগাতে পারেনি ইরানি ডিফেন্ডার মিলাদ শেখ।

আরও খেলার খবরঃ   বেঞ্চের শক্তিমত্তা পরখের ম্যাচে পাশ মার্ক তুলেছেন অস্কার ব্রুজেন

২৯তম মিনিটে ম্যাচে এগিয়ে যায় আবাহনী। বাঁ দিক থেকে নুরুল নাইম ফয়সালের ক্রস স্বাধীনতার ইরানি ডিফেন্ডার সিয়ামাক কোরেশির মাথা ছুঁয়ে দূরের পোস্টের দিকে গেলে হেডে লক্ষ্যভেদ করে মুক্তিযোদ্ধা থেকে এ মৌসুমে আবাহনীতে আসা মেহেদি হাসান রয়েল।

প্রথমার্ধের বিরতিতে যাওয়ার আগেই ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল আবাহনী কিন্তু ইমন মাহমুদের ক্রস মিলাদ শেখের হেড স্বাধীনতার গোলরক্ষক রাজু লাফিয়ে কর্ণারের বিনিময়ে বাইরে ঠেলে দেন। এর মিনিট খানেক বাদেই ড্যানিয়েল কলিন্ড্রেসের জোরাল শট ক্রস বারে লেগে ফিরে আসে। ৫৮তম মিনিটে বল জালে জড়িয়েছিলেন জিল্লুর রহমান কিন্তু অফসাইডের ফাদে পড়ে বাতিল হয় গোল। ফলে সমতায় ফেরা হয়নি স্বাধীনতার।

৬৭তম মিনিটে মেহেদি হাসান রয়েলের পরিবর্তে প্রায় দশ মাস পর ইঞ্জুরি থেকে সুস্থ হয়ে মাঠে নামেন স্ট্রাইকার নাবীব নেওয়াজ জীবন। সবশেষ গত মৌসুমে ১৪ই জানুয়ারী প্রিমিয়ার লিগের ম্যাচ খেলেছিলেন তিনি।

৭৪তম মিনিটে ব্যবধান দ্বিগূণ করেন ব্রাজিলিয়ান রাফায়েল অগোস্তো। স্বাধীনতার ডিফেন্ডারদের ভুল পাসে বল পেয়ে যান অগোস্তো, নিয়ন্ত্রণে নিয়ে খানিকটা সামনে এগিয়ে গিয়ে ডান পায়ের বাঁকানো শটে দূরের পোস্টে লক্ষ্যভেদ করেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার।

৮৮তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি এ মৌসুমে আবাহনীতে যোগ দেয়া রাকিব হোসেন। নিজেদের অর্ধ থেকে রাফায়েল অগোস্তোর লম্বা বল নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে শট নিলে তা ক্রস বারের উপর দিয়ে চলে যায়। দুই মিনিট পর রাফাল জাবারোস্কির ফ্রিকিক থেকে বক্সের মধ্যে বল পান নদিরবেক মাভলোনোভ। দূর্দান্ত এক সাইড ভলিতে বল জালে জড়ান এই উজবেকিস্তানের মিডফিল্ডার। তবে এই গোল রক্ষা করতে পারেনি নবাগত দলটিকে।

আগামীকাল মঙ্গলবার রয়েছে দুইটি ম্যাচ। বিকাল চারটায় লড়বে চিটাগাং আবাহনী ও বাংলাদেশ পুলিশ। সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও বাংলাদেশ নৌবাহিনী।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি