বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

হ্যারি কেইনের ‘এক হালি’ গোলে ১০-০ জয়ে বিশ্বকাপে ইংল্যান্ড

প্রকাশ: মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ | ০৪:৩০:১৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট এক প্রকার নিশ্চিত-ই ছিল ইংল্যান্ডের। প্রতিপক্ষের মাঠে শুধু হার এড়ানোই যথেষ্ট ছিল ইংলিশদের। কিন্তু, র‍্যাংকিংয়ে তলানিতে থাকা স্যান ম্যারিনোকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করল গ্যারেথ সাউথগেটের দল। অধিনায়ক হ্যারি কেইনের একাই চার গোলে বড় ব্যবধানে জয়ে বিশ্বকাপের মূলপর্বের টিকিট নিশ্চিত করল ‘৬৬এর বিশ্বচ্যাম্পিয়নরা।

আজ (সোমবার) রাতে প্রতিপক্ষের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের আই গ্রুপের ম্যাচটি ১০-০ গোলে জিতেছে ইংল্যান্ড। ম্যাচের শুরু থেকে একচেটিয়া রাজত্ব করা গ্রেট ব্রিটেনের হয়ে একাই চার গোল করেছেন তারকা স্ট্রাইকার হ্যারি কেইন।

ছবিঃ টুইটার

একটি করে গোল করেছেন হ্যারি ম্যাগুইর, এমিল স্মিথ রউই, টাইরন মিংগস, টমি আব্রাহাম ও বুকায়ো সাকা। বাকি গোলটি স্যান মারিনোর ফিলিপো ফাব্রি আত্মঘাতী গোলে এসেছে।

এই জয়ে ১০ ম্যাচে ৮ জয় ও ২ ড্রয়ে ২৬ পয়েন্ট নিয়ে আই গ্রুপের শীর্ষে ইংল্যান্ড। অন্য ম্যাচে হাঙ্গেরীর কাছে ২-১ গোলে হারলেও ৮ ম্যাচে ৬ জয় ও ২ ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে এই গ্রুপ থেকে প্লে-অফ খেলবে রবার্ট লেওয়ানডস্কির পোল্যান্ড।

স্যান মারিনোর মাঠে গোল উৎসবের শুরুটা ম্যাচের ষষ্ঠ মিনিটে করেন ডিফেন্ডার হ্যারি ম্যাগুইর। তরুণ ফিল ফোডেনের কর্নার থেকে হেডে গোল করেন এ ম্যানচেস্টার ইউনাইটেড ডিফেন্ডার। ১৫তম মিনিটে স্বাগতিক ডিফেন্ডার ফিলিপ্পো ফাব্রির আত্মঘাতী গোলে ব্যবধান দ্বিগুণ হয়।

এরপর শুরু হয় কেইনের জাদু। ১৫ মিনিটের ব্যবধানে করেন চার গোল। ২৭তম মিনিটে স্পটকিক থেকে প্রথম গোল করেন। পাঁচ মিনিট পর স্মিথ-রোয়ের পাস থেকে দ্বিতীয় গোল পান কেইন। হ্যাট্রিক গোলটিও আসে স্পটকিক থেকে। আগের ম্যাচেও আলবেনিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন কেইন।

ছবিঃ টুইটার

ইংল্যান্ডের মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করলেন এ টটেনহ্যাম হটস্পার্স ফরোয়ার্ড। এর আগে ১৯০৯ সালে ভিভিয়ান উডওয়ার্ড, ১৯২৭ সালে ডিস্কি ডিন ও ১৯৫৭ সালে টমি টেইলর এই কীর্তি গড়েছিলেন। হ্যারি কেইন চতুর্থ গোলটি করেন ৪২তম মিনিটে।

আরও খেলার খবরঃ   বন্ধু রফিকের জন্য ব্যথিত জো রুট

দ্বিতীয়ার্ধের ১৩তম মিনিটে ব্যবধান আরও বাড়ান স্মিথ-রোয়ে। ইংল্যান্ডের জার্সিতে এটাই তার প্রথম গোল। ৬৮তম মিনিটে দান্তে রসসি দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় সান মারিনো। ফলে আরও চাপে পড়ে যায় স্বাগতিকরা। এরপর ৬৯তম মিনিটে মিঙ্গস, ৭৮তম মিনিটে আব্রাহাম ও ৭৯তম মিনিটে সাকার গোলে বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
বাংলাদেশ ফুটবল / সেনাবাহিনীকে কষ্টে হারালো সাইফ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি