বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

১৫ বছর পর চাকরি হারালেন উরুগুয়ের কোচ!

প্রকাশ: রবিবার, ২১ নভেম্বর, ২০২১ | ০১:৪৯:০১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

সম্প্রতি মাঠের পারফরম্যান্সে বেশ নাজেহাল অবস্থা দক্ষিণ আমেরিকার অন্যতম পরাশক্তি উরুগুয়ের। সুয়ারেজ, কাভানি, ভালভার্দেদের দল ইদানীং নিজেদের হারিয়ে খুঁজছে প্রতি ম্যাচে।

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে থাকা দলটি অবশেষে তাদের কোচ অস্কার তাবারেজের সাথে দীর্ঘ ১৫ বছর আট মাসের সম্পর্ক ছিন্ন করলো। ৭৪ বছর বয়সী এই কোচকে বরখাস্ত করার বিষয়টি নিজেদের ওয়েবসাইটে শুক্রবার নিশ্চিত করেছে উরুগুয়ে ফুটবল ফেডারেশন (এইউএফ)।

উরুগুয়ে কর্তৃপক্ষের বিবৃতিতে দেশটির ফুটবলে এতদিন অবদান রাখার জন্য তাবারেসকে ধন্যবাদ জানানো হয়েছে।

“আমরা দৃঢভাবে বলতে চাই, এমন একটি সিদ্ধান্ত নিতে হলেও তা উরুগুয়ের ফুটবলে তাবারেসের গুরুত্বপূর্ণ অবদানকে ভুলিয়ে দেবে না।”

“গত ১৫ বছরে তার কোচিংয়ে যে অর্জন ধরা দিয়েছে, যা উরুগুয়েকে আবারও বিশ্ব ফুটবলের শীর্ষে তুলেছে, সে জন্য তার প্রতি আমরা সম্মান জানাই। এইউএফ কার্যনির্বাহী কমিটি বর্তমান পরিস্থিতিতে এই কঠিন সিদ্ধান্ত নিয়েছে।”

প্রথম দফায় ১৯৮৮ থেকে ১৯৯০ সালে উরুগুয়ের কোচ ছিলেন তাবারেজ। এরপর ক্লাব ফুটবলে দুইবার বোকা জুনিয়রস এবং এসি মিলানের কোচের দায়িত্ব পালন করেন তিনি। ২০০৬ সালে আবারো তাকে নিয়োগ দেওয়া হয় উরুগুয়ের জাতীয় দলের কোচ হিসেবে।সে থেকে দীর্ঘ ১৫ বছর আট মাসের মতো সময় উরুগুয়ের কোচের দায়িত্ব পালন করেন প্রবীন এই কোচ।

বরখাস্ত হওয়ার আগে কোনো এক জাতীয় দলের হয়ে ২২১ ম্যাচে কোচের দায়িত্বে থেকে রেকর্ড গড়েন তাবারেজ। তার ঠিক পেছনে রয়েছ জার্মানির সাবেক কোচ ইওয়াখিম লুভকে, যিনি দায়িত্বে ছিলেন ১৯৮ ম্যাচে।

১৯৫০ সালে নিজেদের দ্বিতীয় ও সর্বশেষ বিশ্বকাপ জেতা উরুগুয়েকে ২০১০ সালে বিশ্বকাপের সেমিফাইনালে তোলেন তিনি। পরের বছর জেতান কোপা আমেরিকার শিরোপা।

তবে সম্প্রতি কোপা আমেরিকায়ও তেমন ভালো করতে পারেনি উরুগুয়ে। কলম্বিয়ার কাছে পেনাল্টি শুটআউটে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া দলটি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে তেমন একটা সুবিধা করতে পারছে না।

আরও খেলার খবরঃ   ট্রফি উঁচিয়ে ধরে কাঁদলেন লিওনেল মেসি

যেখানে লাতিন আমেরিকান অঞ্চল থেকে মাত্র চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে, সেখানে পয়েন্ট টেবিলে উরুগুয়ের অবস্থান সাত নম্বরে। নিজেদের শেষ চার ম্যাচে হারা দলটি এক গোল দেওয়ার বিপরীতে হজম করেছে ১১টি গোল।

দক্ষিন আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। ইতিমধ্যে ব্রাজিল ও আর্জেন্টিনা তা নিশ্চিত করে ফেলেছে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

বাছাইয়ে নিজেদের পরবর্তী ম্যাচে আগামী ২৭ জানুয়ারি প্যারাগুয়ের বিপক্ষে খেলবে উরুগুয়ে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / সেরাটা খেলেই সেমিফাইনালে যেতে চায় আবাহনী
খেলাধুলায় মেয়েরা / বাংলাদেশ ফুটবল / সাফের দলে নতুন দুই মুখ
আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি