বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

১৮ বছর পর মালদ্বীপকে হারালো বাংলাদেশ

প্রকাশ: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১ | ১৮:৩৬:১৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

চার জাতি টুর্নামেন্টে ম্যাচের শুরুতে বাংলাদেশ এগিয়ে গেলেও প্রথমার্ধেই সমতায় ফেরে মালদ্বীপ। দ্বিতীয়ার্ধে সমানে সমান লড়াইয়ের পর পেনাল্টি ভাগ্যে ম্যাচে এগিয়ে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে পারেনি মালদ্বীপ৷ এর ফলে প্রায় ১৮ বছর পর মালদ্বীপের বিপক্ষে জয় পেল বাংলাদেশ।

চার জাতি টুর্নামেন্টে শনিবার কলম্বোর রেসকোর্স মাঠে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। শুরুতে জামাল ভুইয়া এবং শেষে তপু বর্মণের পেনাল্টিতে জয় নিশ্চিত হয় বাংলাদেশের। প্রথম ম্যাচে ড্র করলেও এই জয়ে টুর্নামেন্টে ফাইনাল খেলার সম্ভাবনা আরো বেড়ে গেল মারিও লেমোসের দলের।

আন্তর্জাতিক ফুটবলে জামাল ভূঁইয়ার প্রথম গোলে ১২ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। রহমত মিয়ার লম্বা থ্রো মালদ্বীপ ডি-বক্সে ফাঁকায় বল পেয়েছিলেন জামাল, আলতো টোকায় বাংলাদেশ অধিনায়ক বল জালে জড়ালে শুরুতে অফসাইডের পতাকা উড়িয়েছেন সহকারী রেফারি। পরে সিদ্ধান্ত পাল্টে গোলের বাঁশি বাজান শ্রীলঙ্কান রেফারি ডিলান পেরেরা।

গোলের অগ্রগামিতা অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেননি জামালরা। আক্রমণের গতি বাড়িয়ে ৩২ মিনিটেই সমতা ফেরায় মালদ্বীপ। কর্নার থেকে অরক্ষিত অবস্থায় বল পান মালদ্বীপ ডিফেন্ডার আকরাম আব্দুল ঘানি। ঘানির ক্রস থেকে বলে খোঁচা দিয়ে গোল করেন মিডফিল্ডার মোহাম্মদ উমাইর।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই বলের দখল নিজেদের পায়ে রেখেছে মালদ্বীপ। এর মাঝে ৬৬ মিনিটে সুযোগ এসেছিল বাংলাদেশের দিকে। রহমত মিয়ার লম্বা থ্রো ধরে ডি-বক্সের একটু ভেতর থেকে বল পেয়েছিলেন ফয়সাল আহমেদ ফাহিম। তার নেয়া শট লক্ষ্যে থাকতে পারলে আবারও এগিয়ে যাওয়ার সুযোগ ছিল জামালদের সামনে।

গোলের জন্য মরিয়া হয়ে বারবারই বাংলাদেশের রক্ষণে হামলে পড়ছিলেন মালদ্বীপের ফুটবলাররা। সুযোগটাকে কাজে লাগিয়ে দারুণ এক প্রতি আক্রমণে যায় বাংলাদেশ। ৮৬ মিনিটে মাঝমাঠ থেকে মাহবুবুর রহমান সুফিলের বাড়ানো বলে মালদ্বীপ ডি-বক্সে ঢুকে পড়েছিলেন জুয়েল রানা। তাকে আটকাতে ফাউল করে বসেন গোলরক্ষক আলী নাজি। লঙ্কান রেফারি ফাউলের বাঁশি বাজালে স্পট কিক নেন তপু বর্মণ। তপুর জোরের সঙ্গে নেওয়া শট জালে জড়ালে ১৮ বছর পর মালদ্বীপের বিপক্ষে জয় নিশ্চিত হয় বাংলাদেশের।

আরও খেলার খবরঃ   অ-২৩ এশিয়ান কাপের মূল পর্বে যাওয়ার সম্ভাবনা দেখছেন না জেমি ডে

রক্ষণভাগে দারুণ পারফরমেন্স করা এবং শেষ মুহুর্তে পেনাল্টিতে গো করা তপু বর্মণ হয়েছেন ম্যাচ সেরা খেলোয়াড়।

এই জয়ে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে বাংলাদেশ। শেষ ম্যাচে ড্র করলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। ১৬ই নভেম্বর রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে রাত ৯ঃ৩০ মিনিটে।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / আবারো মেলবোর্ন স্টারসের হয়ে খেলবেন পাকিস্তানি হ্যারিস রউফ
বাংলাদেশ ক্রিকেট / শুরুতেই বাবর-আজহারের উইকেট নিয়েছে বাংলাদেশ
আজকের খেলা / চ্যাম্পিয়নস লিগে রিয়াল, পিএসজির ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়কঃ পাঠান
ক্লাব ফুটবল / অবসর নিতে ভয় পাওয়া ইব্রাহিমোভিচ ক্যারিয়ার শেষ করতে চান এসি মিলানে
বাংলাদেশ ফুটবল / মতিঝিলের টার্ফ মাতালেন ‘প্রতিবন্ধী’ ফুটবলাররা
আন্তর্জাতিক ক্রিকেট / দক্ষিণ আফ্রিকায় ভারত সফরের সূচি প্রকাশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি