বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

৪২ ফাউলের ছন্দহীন ‘সুপার ক্লাসিকো’ জিতেনি কেউই

প্রকাশ: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ | ০৭:৪৬:০৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

পুরো ম্যাচজুড়ে দুই দল সমান ২১টি করে মোট ফাউল করেছে ৪২টি। বিশ্বকাপ বাছাইপর্বে লাতিন আমেরিকার অঞ্চলের বাছাইয়ের চলতি আসরে এক ম্যাচে এতগুলো ফাউল দেখেনি কেউই। দুদলে মিলেমিশে হলুদ কার্ডও দেখেছে ৭টি। প্রচন্ড উত্তেজনা ছড়িয়েও ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্লাসিকো যে কতটা ছন্দহীন ও শরীর নির্ভর হয়েছে তা বুঝার জন্য এই পরিসংখ্যানটুকুই যথেষ্ট।

অথচ, সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৬ ম্যাচ অপরাজিত, জুন-জুলাইয়ে ব্রাজিলের মাঠেই সবশেষ কোপা আমেরিকা ফাইনালে জয়ের আত্মবিশ্বাসে টইটম্বুর, প্রতিপক্ষের সেরা খেলোয়াড়ের অনুপস্থিতি-  ঘরের মাঠে টপ ফেভারিট ছিল আর্জেন্টিনাই। তবে, ফাউলে ভরা ম্যাচে নেইমারবিহীন ব্রাজিলের বিপক্ষে তা কাজে লাগাতে পারেনি আলবিসেলেস্তেরা। ফলে ড্র করে বিশ্বকাপ টিকিট নিশ্চিত করার অপেক্ষা আরও বাড়ল লিওনেল স্কালোনির দলের।

ছবি – সংগৃহীত

আজ (বুধবার) বিশ্বকাপ বাছাইপর্বে সান হুয়ানে ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। পুরো ম্যাচজুড়ে দুদল-ই গোলকরার সুযোগ পেলেও আক্রমণভাগের ব্যর্থতায় কেউই শেষ হাসি নিয়ে মাঠ ছাড়তে পারেনি। এই ড্রয়ে বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে অজেয় থাকল ব্রাজিল। অন্যদিকে, সবধরনের প্রতিযোগিতায় আর্জেন্টিনার অপরাজিত ম্যাচের সংখ্যা গিয়ে দাঁড়ালো ২৭।

পুরো ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল মেসির আর্জেন্টিনা। গোটা ম্যাচে ৫৬ শতাংশ বল দখলে রাখে স্বাগতিকরা। আর এই সময়ে তারা তৈরি করতে পারে মাত্র ৬টি সুযোগ। গোল বরাবর শট নিতে পারে ৯টি। বল দখলের লড়াইয়ে পিছিয়ে থাকলেও গোলমুখে শটে আর্জেন্টিনার সমান-ই ছিল ব্রাজিল। মেসিদের সমান ৯টি শট নেয় সফরকারীরাও। ম্যাচের সেরা দুটো সুযোগও পেয়েছিল তিতের দল।

সান হুয়ানে উত্তেজনা ঠাসা সুপার ক্লাসিকোর শুরু থেকে দুইদলই গোলের জন্য মরিয়া ছিল। ম্যাচের ১৭তম মিনিটের মাথায় প্রথম সুযোগ তৈরি করে ব্রাজিলই কিন্তু তবে ডি-বক্সের মুখ থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন ভিনিসিয়াস জুনিয়র। ২৪তম মিনিটে আনহেল ডি মারিয়ার পাস পেয়ে ডি বক্সের বাইরে থেকে মেসির নেওয়া শট ঠেকান ডিফেন্ডার দানিলো। ছয় মিনিট পর পেনাল্টি স্পটের কাছ থেকে লাউতারো মার্টিনেজের শটও রুখে দেয় ব্রাজিলের রক্ষণ।

ছবিঃ টুইটার

ম্যাচের সময় তখন আধা ঘণ্টা পেরিয়ে আরো তিন মিনিট। ব্রাজিলের ডি বক্সের সামনে ফাউলের স্বীকার করে লিওনেল মেসি গড়াগড়ি খাচ্ছেন কিন্তু রেফারি সেদিকে ভ্রুক্ষেপই করলেন না। এসময় স্বাগতিকরা কিছুটা তেড়েফুঁড়ে উঠলেও রেফারি বাজাননি ফাউলের বাঁশি। এরপরে যেন প্রতিশোধ নিল আকাশী নীল শিবির।

আরও খেলার খবরঃ   ফাইনালের আগে ফরাসি শিবিরে করোনার হানা

মিনিট কয়েক পরেই রাফিনহাকে হাত দিয়ে আঘাত করেন নিকোলাস ওটামেন্দি। এতেই রাফিনহার মুখ থেকে রক্ত ঝরতে দেখা যায়। ডি বক্সের ভেতর এই ফাউলের জন্য ব্রাজিলের ফুটবলাররা পেনাল্টির আবেদন করলেও রেফারি তা খারিজ করে দেন। পরে ওতামেন্দিকে হলুদ কার্ড দেখায় রেফারি। প্রথমার্ধের শেষ দিকে এসে রদ্রিগো ডি পলের জোরালো এক শট রুখে দেন অ্যালিসন বেকার। এই অর্ধের খেলা শেষ হয় গোলশূন্য ড্রয়ে।

প্রথমার্ধের পুনরাবৃত্তি ঘটে বিরতির পরও। শরীরনির্ভর খেলায় এবারও ভাগ্যে বদলায়নি কারও। ম্যাচের ৬০তম অল্পের জন্য গোল পায়নি ব্রাজিল। আর্জেন্টিনার ডি বক্সে বাইরে থেকে মিডফিল্ডার ফ্রেডের নেওয়া শট ক্রসবারে বাধা পায়। দশ মিনিট পর ডি বক্সে ফাঁকায় বল পেয়ে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন ভিনিসিয়াস। শেষ দিকে আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি দুই দলের কেউই। এতেই হতাশার ষোলকলা পূর্ণ করে সুপার ক্লাসিকো শেষ হয়ে গোলশূন্য ড্রয়ে।

ছবিঃ টুইটার

ঘরের মাঠে জিততে না পারলেও সবধরনের প্রতিযোগিতায় টানা ২৭ ম্যাচ অপরাজিত থাকলো আর্জেন্টিনা। এই ড্রয়ে কাতার বিশেকাপের টিকিটও নিশ্চিত হয়ে গেল মেসিদের। ১৩ ম্যাচে ১১ জয় আর দুই ড্র’তে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ৮ জয় ও ৫ ড্র’তে ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা। অন্য খেলায় চিলিকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের তিন নম্বর স্থান সুসংহত করল ইকুয়েডর। বলিভিয়ার কাছে ৩-০ গোলে হেরে বিশ্বকাপ না খেলার শঙ্কায় আছে উরুগুয়ে।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি