বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

৪২ ফাউল, ০ গোল; ব্রাজিল-আর্জেন্টিনার কুৎসিত এক সুপার ক্লাসিকো

প্রকাশ: বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ | ০৯:৩৮:৩১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ যেন আরেক ক্ল্যাসিকো! বিশ্বের অন্যতম প্রাচীন এই লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে অপেক্ষা করে থাকেন ফুটবলপ্রেমীরা। দল দুটির প্রীতি ম্যাচও তোলে উত্তেজনা চরম ঢেউ। আর সেখানে কোন প্রতিযোগিতামূলক ম্যাচে মুখোমুখি হওয়ার উপলক্ষ মানে ‘লাভের ওপর বোনাস’ পাওয়ার মতো ব্যাপার!

সেপ্টেম্বরে ব্রাজিলের মাঠে কোয়ারান্টাইন জটিলতায় বিশ্বকাপ বাছাইপর্বের দুদলের প্রথম পর্ব ভন্ডুল হয়ে যাওয়ার পর আজ ফিরতি ম্যাচে আর্জেন্টিনার মাঠে মুখোমুখি হয়েছিলো দুদল। বিশ্বকাপ বাছাইপর্বের এই ম্যাচটি নিয়ে উত্তেজনার কোন কমতি ছিল না ফুটবল সমর্থকদের মাঝে। রাত জেগেই অনেকেই অপেক্ষার প্রহর গুনেছিল শতবর্ষী পুরোনো এই দ্বৈরথ দেখতে।

ছবিঃ টুইটার

কিন্তু, ব্রাজিল কিংবা আর্জেন্টিনা কি সমর্থকদের সেই চাওয়ার প্রতিদান দিতে পেরেছে? মোটেও না। বরং, দুদলের শরীর নির্ভর খেলায় সান হুয়ানে চরম কুৎসিত একটি ম্যাচের সাক্ষী হলো ফুটবলপ্রেমিরা। প্রথমার্ধে কিংবা দ্বিতীয়ার্ধে ফাউলের ছড়াছড়িতে একটি বারও কেউ জালের দেখা পায়নি।

আজ (বুধবার) ভোরে আর্জেন্টিনার মাঠে ম্যাচটি ০-০ গোলে ড্র হয়। প্রথমার্ধে দুদলের আক্রমণ ম্যাড়াম্যাড়া হলেও ফাউল করেছে ঢের! দুদল মিলিয়ে বিরতির ঠিক আগেই ফাউল করে ফেলে ২২টি। চলতি বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলের ম্যাচ প্রতি ফাউল হয়েছে ১২.২টি। কিন্তু, এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে চলতি আসরে এক ম্যাচে প্রথমার্ধে এতগুলো ফাউল হয়নি কোন ম্যাচেই।

প্রথমার্ধের চিত্রপট বিরতির পর বদলায়নি একটুও। এবারও দুদল মিলেমিশে ফাউল করেছে ২১টি। গোটা ম্যাচে দুদলই সবমিলিয়ে ২১টি ফাউল করে মোট ফাউল করে গোটা ৪২টি। শুধু ফাউল-ই নয়। দুদল ম্যাচে কার্ডও দেখেছে মিলেমিশে মোট ৭টি।  যেখানে, আর্জেন্টিনা দেখে ৪টি; ব্রাজিল দেখে ৩টি। মর্যাদার এ লড়াইয়ে দুদল ঠিক কতটা আগ্রাসী ছিল- তা স্পষ্টতই বুঝা যায়।

ছবিঃ টুইটার

ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে গোলশূন্য ড্র করলেও অন্য খেলায় চিলির হারে আগেই বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিলের সাথে আর্জেন্টিনাও কাতারের টিকিট পেয়ে গেল। সবধরনের প্রতিযোগিতায় সর্বশেষ টানা ২৭ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনা ১৩ ম্যাচে ৮ জয় ও ৫ ড্র’তে ২৯ পয়েন্ট নিয়ে দুই নম্বর স্থান পাকাপোক্ত করেছে। সমান ম্যাচে আগেই বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / মেসি ব্যালন ডি’অরের যোগ্য ছিলেন না, দাবি রিয়াল মিডফিল্ডার টনি ক্রুসের
বাংলাদেশ ফুটবল / জোড়া গোলে অভিষেক রাঙালেন ভ্রানিয়াস
বাংলাদেশ ফুটবল / নৌবাহিনীকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়নের মত শুরু বসুন্ধরা কিংসের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকা টেস্টে দলে ফিরলেন সাকিব-তাসকিন, চমক নাইম শেখ
কাবাডি / নারী কাবাডির শিরোপা জিতল পুলিশ
ক্লাব ফুটবল / মেসিকে সম্মান জানাতে আইফেল টাওয়ারের নিচে বসেছে ‘৭টি স্বর্ণের ছাগল’
ক্লাব ফুটবল / ব্যালন ডি’অরে কে কি জিতলো?
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি