বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অ্যাশেজ | হেডের দ্রুততম সেঞ্চুরিতে বড় লিডে দ্বিতীয় দিন শেষ অস্ট্রেলিয়ার

প্রকাশ: বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১ | ১৫:০১:৫৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

অ্যাশেজের স্কোয়াডে জায়গা হলেও একাদশে জায়গা নিশ্চিত ছিল না ট্রাভিস হেডের, পাঁচে খেলানোর জন্য নেওয়া হয়েছিল উসমান খাজা ও ট্রাভিস হেডকে। তবে সাম্প্রতিক ফর্মে তার চেয়ে বেশ এগিয়েই ছিলেন খাজা, অ্যাশেজের ঠিক আগ মুহুর্তে সেঞ্চুরি করে একাদশে জায়গা করে নেন হেড।

প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৪৭ রানে গুটিয়ে দিয়ে শুরুটা দুর্দান্ত করেছিল অস্ট্রেলিয়া, যদিও দ্বিতীয় দিনে জবাব দিতে নেমে ইনিংসের শুরুতেই ওপেনার মারকাস হ্যারিসকে হারিয়ে ফেলে অজিরা। এরপর অবশ্য জুটি গড়ে অস্ট্রেলিয়াকে লিড এনে দেন ডেভিড ওয়ার্নার ও মারনাস ল্যাবুশেন, দ্বিতীয় উইকেটে যোগ করেন ১৫৬ রান।

গ্যাবায় দ্বিতীয় দিনের প্রথম সেশনটা ছিল ঘটনা বহুল, ইংলিশ অলরাউন্ডার এই সেশনে অদ্ভুতুড়ে বোলিং করেছেন। তার করা ৩১টি বলের মধ্যে ১৪টিই ছিল অবৈধ বা নো বল, কিন্তু ১৩ বারই তা চোখে পড়েনি মাঠের আম্পায়ারদের। যার ৪টি আবার ছিল টানা ৪ বলে, যা নিয়ে তৈরি হয় বিতর্কের।

ছবি – সংগৃহীত

৭৪ রান করা ল্যাবুশেনকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন ইংলিশ স্পিনার জ্যাক লিচ, সুবিধা করতে পারেননি সহ-অধিনায়ক স্টিভেন স্মিথ। তার ব্যাট থেকে আসে ১২ রান, সেঞ্চুরির সম্ভাবনা তৈরি করেও ৯৪ রানে থামেন ওয়ার্নার। ছয়ে নামা ক্যামেরন গ্রিনকে রানের খাতাই খুলতে দেননি অলি রবিনসন, ২৯ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া।

দ্রুত ৪ উইকেট হারালেও অস্ট্রেলিয়াকে বড় লিড এনে দেন ট্রাভিস হেড, আক্রমণাত্মক ব্যাটিংয়ে মাত্র ৫১ বলেই তুলে নেন ফিফটি। টিম পেইনের বদলে সুযোগ পাওয়া আলেক্স ক্যারিকে ১২ রানের বেশি করতে দেননি ক্রিস ওকস, তবে অস্ট্রেলিয়ার বড় লিড নিশ্চিত করেন হেড, ৫১ বলে ফিফটি পাওয়া হেড সেঞ্চুরি পূর্ণ করেন মাত্র ৮৫ বলেই।

যা অ্যাশেজের ইতিহাসে তৃতীয় দ্রুততম ও ব্রিসবেনে দ্রুততম টেস্ট সেঞ্চুরির রেকর্ড। শেষ বেলায় অধিনায়ক প্যাট কামিন্স ফিরলেও তার আগে হেডের সাথে ৮ম উইকেটে গড়েন ৭০ রানের গুরুত্বপূর্ণ জুটি, দ্বিতীয় দিন শেষে অজিদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ৩৪৩ রান। ট্রাভিস হেড ৯৫ বলে ১২ চার ও ২ ছক্কায় ১১২ ও মিচেল স্টার্ক ১০ রানে অপরাজিত আছেন, অলি রবিনসন নেন ৩ উইকেট।

আরও খেলার খবরঃ   অ্যাশেজ | জোড়া সেঞ্চুরি দিয়ে প্রত্যাবর্তন রাঙিয়ে 'প্রোমোশন' পেলেন খাজা

দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে এগিয়ে আছে ১৯৬ রানে।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি