বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ধান ক্ষেতে খেলতে দিলে সেখানেও ভালো খেলতে হবে, উইকেট প্রসঙ্গে মুমিনুল

প্রকাশ: শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ | ১৫:৫৭:৪২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটে যতটা না মাঠের ক্রিকেট নিয়ে আলোচনা হয়, তার চেয়ে বেশি আলোচনা হয় মাঠের বাহিরে বিষয় নিয়ে। এর মধ্যেই সবচেয়ে আলোচিত বিষয় উইকেট কিংবা উইকেটের আচরণ, সাফল্য কিংবা ব্যর্থতায় ক্রিকেটারদের পারফর্মেন্সের চেয়ে উইকেটের দায়টা থাকে বেশি।

দলের সাফল্যে ক্রিকেটাররা যেমন খুব একটা কৃতিত্ব পান না, তেমনি ক্রিকেটারদের দিক থেকেও খারাপ পারফর্মেন্সের কারণ হিসেবে আকারে ইঙ্গিতে মন্থর উইকেটকেই দায়ী করা হয়ে থাকে। তবে টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হক পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন, পেশাদার ক্রিকেটার হিসেবে উইকেটের অজুহাত না দিয়ে ধান খেলতে দিলেও ভালো করতে হবে।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে সংবাদ সম্মেলনে মুমিনুল হক বলেন, “পেশাদার ক্রিকেটার হিসেবে উইকেট কিংবা এগুলো নিয়ে অজুহাত দেওয়া কাম্য নয়। এটাতে আমি নিজেও একমত নই। যদি ধানক্ষেতেও খেলতে দেওয়া হয়, পেশাদার খেলোয়াড় হিসেবে সেখানেও আপনাকে ভালো খেলতে হবে। আমার মনে হয় এসব নিয়ে অজুহাত না দিয়ে জেতার জন্য আরেকটু পেশাদারিত্ব দেখালেই ভালো হয়।”

পেশাদারিত্ব মানে যে শুধুই উইকেট নয় সেটাও মনে করিয়ে দিয়েছেন টাইগারদের এই টেস্ট অধিনায়ক, “আমার তেমন মনে হয় না। পেশাদারিত্বের বিষয়টা তো কেবল উইকেট নয়, অন্য সবকিছু মিলেই কিন্তু পেশাদারিত্ব। নিয়মানুবর্তিতার বিষয় আছে, ভালোমতো অনুশীলন করা, নিয়মমাফিক কাজ করা, প্রতিপক্ষের শক্তি এবং দুর্বলতার জায়গা বুঝে অনুশীলন করা, এগুলো সবই কিন্তু পেশাদারিত্বের ভেতরেই থাকে।”

তিনি আরও বলেন, “তাই আমার মনে হয়, আপনি যেমন বলছেন, ওরকম কিছুই নয়। সবাই পেশাদারিত্ব দেখাচ্ছে, কেউ হয়তো সফল হচ্ছে, কেউ হচ্ছে না।”

আগামীকাল মিরপুরে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / মেসির ফেরার রাতে পিএসজির গোলউৎসবে রামোসের প্রথম গোল
ক্লাব ফুটবল / লেভানদোভস্কি ছাড়াই বার্লিনের জালে ‘এক হালি গোল’ বায়ার্নের
ক্লাব ফুটবল / ৮ মিনিটের তান্ডবে টটেনহ্যামকে হারিয়ে জয়ে ফিরল চেলসি
ক্লাব ফুটবল / রোমাঞ্চের তুলিতে প্রত্যাবর্তনের গল্প লিখে কোনরকম জান বাঁচালো রিয়াল
আন্তর্জাতিক ক্রিকেট / ‘৪’ রানের জন্য দক্ষিণ আফ্রিকায় শেষ ইজ্জতটুকুও হারালো ভারত
ক্লাব ফুটবল / মানে ও সালাহকে ছাড়াই বড় জয়ে ব্যবধান কমালো লিভারপুল
ক্লাব ফুটবল / এমবাপ্পেকে রিয়ালে যাওয়ার পরামর্শ পিএসজি কিংবদন্তি ইব্রাহিমোভিচের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি