বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ভারতের মাটিতে জার্মানিকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

প্রকাশ: সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ | ০২:৪৪:১৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

এক সময় হকিতে একচ্ছত্র আধিপত্য দেখানো এশিয়ানদের দাপট কমতে শুরু করে অ্যাস্ট্রো টার্ফ উদ্ভাবনের পর থেকে। ১৯৭০ সালে হকিতে টার্ফ যুগের শুরু হলেও ইউরোপিয়ানদের দাপট শুরু হয় আরো পরে। ইউরোপ ও অস্ট্রেলিয়ানদের পাওয়ার হকির কাছে বারবার পরাস্ত হতে থাকে ভারত, পাকিস্তানের মতো হকির জায়ান্টরা। বর্তমানে হকিতে একচ্ছত্র আধিপত্য চলছে ইউরোপীয়ানদেরই। 

২০০৫ সালে ইতিহাসের প্রথমবারের মতো যুবাদের হকিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। সেবার ছেলেদের ফিল্ড হকি জুনিয়র বিশ্বকাপ অস্ট্রেলিয়াকে কাঁদিয়ে বিশ্বসেরা হয়েছিল লিওনেল মেসির দেশ। দীর্ঘ ১৬ বছর পর আবারও যুবাদের হকিতে বিশ্বসেরা হয়েছে দেশটি। এবার উপমহাদেশের মাটিতেই প্রতিযোগিতার ইতিহাসের সবচেয় সফলতম দল জার্মানিকে উড়িয়ে দিয়ে যুবাদের হকি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধার করে আকাশী-নীল জার্সীধারীরা।

ছবিঃ ইন্টারনেট

আজ (রোববার) রাতে ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে হকির যুব বিশ্বকাপের ফাইনালে জার্মানিকে ৪-২ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ম্যারাডোনার দেশের হয়ে ম্যাচে হ্যাট্রিক করেছেন লাউতারো ডমিনি। বাকি গোলটি করেছেন ফ্রাংকো আগুস্তোনি। ছয়বারের চ্যাম্পিয়ন জার্মানির গোল দুটি করেছেন জুলিয়াস হায়নার ও মাসি পান্ডট।

ভারতের মাটিতে যুবাদের বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে এদিন দুদলই সমান তালে লড়াই করেছে। তবে, প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় আর্জেন্টিনা। ম্যাচের ১০ ও ২৫তম মিনিটে জোড়া গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লাউতারো ডমিনি।

আর্জেন্টিনা সাড়াশি আক্রমণের বিপরীতি তৃতীয় কোয়ার্টারে ঘুরে দাঁড়ায় জার্মানি। ৩৬ ও ৪৭তম মিনিটে হায়নার ও পান্ডট গোল সমতায় ফেরায় রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়নরা। কিন্তু, চতুর্থ কোয়ার্টার ম্যাচের ৫০তম মিনিটে নিজের হ্যাট্রিক পূর্ণ করে আর্জেন্টিনাকে জয়ের পথ দেখিয়ে দেন লাউতারো ডমিনি।

দশ মিনিট পরই জার্মানির জালে শেষ পেরেকটি ঠুকে দেন ফ্রাংকো আগুস্তোনি। বাকি সময় আর কোন গোল না হলে ৪-২ গোলের জয়ে ১৬ বছর পর যুবাদের হকিতে বিশ্বচ্যাম্পিয়ন শিরোপা তুলে নেয় আর্জেন্টিনা।গ্রুপ পর্বের ম্যাচে এই জার্মানির কাছেই ২-৩ গোলে হেরে গিয়েছিল আর্জেন্টিনা।

আরও খেলার খবরঃ   হকিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারালো ভারত

যুবাদের হকির বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে স্পেনকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে জার্মানি। শেষ চারে স্বাগতিক ভারতকে ৪-২ গোলে উড়িয়ে দিয়ে রেকর্ড অষ্টমবারের মতো ফাইনাল নিশ্চিত করে দেশটি।

ছবিঃ ইন্টারনেট

অন্যদিকে, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে যায় আর্জেন্টিনা। প্রতিযোগিতার শেষ চারে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে ৩-১ গোলে জিতে ফাইনালে উঠে লাতিন আমেরিকার দেশটি। ফাইনালে শক্তিশালী জার্মানদের কাঁদিয়ে মুকুট পুনরুদ্ধার করল ফুটবল ঈশ্বরের দেশ।

এদিকে, তৃতীয়স্থান নির্ণায়ক ম্যাচে ফ্রান্সের কাছে হেরে পোডিয়াম ফিনিশে ব্যর্থ হয়েছে প্রতিযোগিতা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। ফ্রান্সের বিপক্ষে ৩-১ গোলে হেরে চতুর্থস্থানে শেষ করেছে বিবেক সাগর প্রসাদের দল। ফরাসিদের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচেও হেরেছিল স্বাগতিকরা।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি