বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মাহমুদুল হাসান জয়ের অভিষেকে রমিজের স্মৃতি

প্রকাশ: শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ | ১২:২১:২২

নিজস্ব প্রতিবেদক

টেস্টে বাংলাদেশের ৯৯তম অভিষেক হওয়া ক্রিকেটার জয়। একদিক থেকে জয়কে মনে করতেই পারে পাকিস্তানের বোর্ড প্রধান রমিজ রাজা। পাকিস্তানের ৯৯তম টেস্ট ক্যাপও পরেছিলেন তিনি। অভিষেকে দারুণ কিছু করতে পারলে রমিজ ঠিকই চিনবেন জয়কে। পাকিস্তানের বিপক্ষেই জয়ের অভিষেকটা জয়ের মত হলে হয়তবা জানবেন, তার সাথেও একটা মিল আছে জয়ের।

পাকিস্তানের রমিজ রাজাও সেইসময় টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে অভিষিক্ত করেছিলেন পাকিস্তান টেস্ট দলে। তরুণ রমিজের আক্রমণাত্মক ক্রিকেট মুগ্ধ করেছিল তখনকার মহারথীদের। বাংলাদেশের মাহমুদুল হাসান জয়ের কাছ থেকে প্রত্যাশা অবশ্য ঢের বেশি। প্রত্যাশার পালে হাওয়া দিয়েছে অবশ্য জয়ের ব্যাটিং।

এটা নিছকই একটা মিল পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বলেই। তবে দিন শেষে জয়ের পক্ষে কথা বলবে জয়ের ব্যাটিং।  এই বছরের ফেব্রুয়ারিতেই লংগার ভার্সনের প্রথম কোন ম্যাচ খেলেন মাহমুদুল হাসান জয়, ঘরের মাটিতে আয়ারল্যান্ড এ দলের বিপক্ষের ম্যাচে। ইনিংস ব্যবধানে জিতে যাওয়া ম্যাচে জয়ের রান ছিল ৪২, কিন্তু মাত্র ৭৭ বলের ইনিংসটা দারুণ ইতিবাচক ক্রিকেটের ইঙ্গিত ছিল যা অন্তত বাংলাদেশের প্রেক্ষাপটের নতুনদের ক্ষেত্রে খুব কম দেখা যায়।

বাংলাদেশের ক্রিকেটে টেকনিক অনেক গুরুত্বপুর্ণ ক্রিকেটীয় অস্ত্র যেখানে মাহমুদুল হাসান জয়কে বয়সভিত্তিক দল থেকেই দেখা গেছে টেকনিকে অনেক সলিড এবং পোক্ত। অনূর্ধ্ব-১৯ এর বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর জয়ের ব্যাটের মুন্সিয়ানা দেখা গেছে ঘরোয়া ক্রিকেটেও। তখন থেকেই অনেকেই জয় কে খুব দ্রুতই জাতীয় দলের কাছাকাছি দেখতে পাচ্ছিলেন।

লংগার ভার্সনের সর্বশেষ ম্যাচ তিনি খেলেছেন গেল জাতীয় লিগে, ঢাকা মেট্রোর বিপক্ষে। সেই ম্যাচে করেছেন পাক্কা ১০০ রান। প্রথম ইনিংসে ৮৩ এবং দ্বিতীয় ইনিংসে আসে ১৭ রান। এই ১০০ রান করতে জয় খরচ করেন ১৩৬ বল। প্রায় ৮০ এর বেশি স্ট্রাইকে ব্যাট করা জয় খেলেছেন দারুভ স্ট্রাইক রোটেট করে।

প্রথম ইনিংস এর ৮৩ এর মধ্যে ৩৬ রান এসেছে বাউন্ডারি থেকে , বাকি ৪৭ রানই তিনি নিয়েছেন বিটউইন দ্য উইকেটে দৌড়িয়ে। লংগার ভার্সনে যেটি দারুণ বলতেই হয় যেখানে দৌড়িয়ে রান নেওয়ার থেকে বাউন্ডারি হাঁকানো সহজ। সাইফ হাসানের অসুস্থতায় দলে অভিষেক হয়ে গেল জয়ের।

আরও খেলার খবরঃ   উইজডেনের অল ফর্মেট বিশ্ব একাদশে সাকিব

 

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের লক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি