বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

শুরু হয়েছে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের বিভাগীয় পর্যায়ের খেলা

প্রকাশ: বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ | ২৩:৫০:৩৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

বুধবার শুরু হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (ছেলে) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব (মেয়ে) অনূর্ধ্ব–১৭ গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের বিভাগীয় পর্যায়ের খেলা। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ছেলেদের বিভাগে বরিশালের বিপক্ষে টাইব্রেকারে ৪–২ গোলে জয় পেয়েছে ঢাকা। নির্ধারিত সময়ে ম্যাচটি ছিল গোলশূন্য ড্র।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এই টুর্নামেন্টে মেয়েদের খেলা জেলা পর্যায় থেকে শুরু হলেও ছেলেরা খেলেছে উপজেলা পর্যায় থেকেই। সেখান থেকে ধাপে ধাপে বাছাই করে টুর্নামেন্টের শেষ ধাপে গঠন করা হয়েছে আটটি বিভাগীয় দল। নক আউট ভিত্তি টুর্নামেন্টের ফাইনাল ৪ নভেম্বর। এখান থেকে ৪০ জন ছেলে ও মেয়ে বাছাই করে তিন মাসের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ২০১৮ সালে প্রথম টুর্নামেন্ট শেষে সেরা ৪ জন ছেলে খেলোয়াড়কে এক মাসের অনুশীলনে ব্রাজিলে পাঠানো হয়েছিল। এবারো একটি মেয়ে ও একটি ছেলে দলকে ব্রাজিল বা অন্যকোন দেশে পাঠানো হবে।

২৯ মার্চ টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে উদ্বোধনের মধ্যে দিয়ে শুরু হয় ২০২১ সালের খেলা। উপজেলা পর্যায়ে বালক বিভাগে অংশ নেয় সারা দেশের ৪৫৭১টি ইউনিয়ন এবং ২৫৭টি পৌরসভা সহ ৪৮২৮টি দলের মোট ৮৬৯০৪ জন খেলোয়াড়। উপজেলায় বাছাইকৃত সেরা খেলোয়াড়দের নিয়ে জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যেখানে অংশ নেয় ৪৯২টি উপজেলা, ২৯টি সিটি কর্পোরেশন এবং ৬০টি পৌরসভা সহ মোট ৫৮১টি দল।

 

জেলা পর্যায় থেকে অংশ নেয় বালিকারাও। বালক এবং বালিকাদের মোট ১১৬২টি দলের ২০৯১৬ জন খেলোয়াড় নিয়ে অনুষ্ঠিত হয় জেলা পর্যায়ের প্রতিযোগিতা। জেলায় অংশ নেয়া প্রতিটি দল থেকে বাছাইকৃত সেরা খেলোয়াড়দের নিয়ে আয়োজন করা হয় বিভাগীয় প্রতিযোগিতা যেখানে অংশ নেয় ৬৪টি জেলা এবং ৪টি পৌরসভাসহ ৬৮ দলের ২৪৪৮ জন বালক এবং বালিকা। টুর্নামেন্টের শেষ ধাপ হচ্ছে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা, যেখানে অংশ নিচ্ছে ৮টি বিভাগীয় বালক এবং বালিকা দলের ২৮৮ জন খেলোয়াড়।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতের হারানো সিংহাসনের দখল নিলো অস্ট্রেলিয়া
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি