ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

ফিরে দেখা ২০২১ | ক্রিকেট বিশ্বের আলোচিত ঘটনা

নিউজ ডেস্ক

৩১ ডিসেম্বর ২০২১, রাত ৩:৪৮ সময়

[ picsart_12-31-09-13-49 ]
ছবি - সংগৃহীত
কালের গর্ভে হারিয়ে যেতে বসেছে আরও একটা বছর, আর মাত্র কয়েক ঘন্টা পরেই নতুন বছর ২০২২ সালকে আড়ম্বরপূর্ণ ভাবে বরণ করে নিবে পুরো বিশ্ব। নতুন বছরকে বরণ করে নিতে আয়োজনের কমতি নেই বিশ্বজুড়ে, তবে তার মধ্যেই চলছে হিসেব-নিকেশও। একের পর এক বছর পেরিয়ে যায়, পেছনে ফেলে দেয় হাজারো ঘটনা, হাজারো স্মৃতি। তার মধ্যেও কিছু ঘটনা থাকে যেগুলো বছর শেষেও বিশেষভাবে আলোচিত হতে থাকে। বিদায় নিতে যাওয়া ২০২১ সালে ক্রিকেট বিশ্বেও এরকম বেশকিছু ঘটনার সাক্ষী হয়েছে, যেগুলো কিছু ঘটনা গর্বের তো কিছু ঘটনা তৈরি করেছে বিতর্কের।

ঘরোয়া ক্রিকেট ও আম্পায়ারিং বিতর্ক:

বাংলাদেশের ক্রিকেটের ভবিষ্যত কি সেটা নিয়ে সাম্প্রতিক বছর গুলোতে আলোচনা চলছে, পাইপলাইন নিয়ে সংকটের পেছনে অন্যতম কারণ হিসেবে ঘরোয়া ক্রিকেটের মান ও পিচ নিয়ে আছে তীব্র সমালোচনা। আশ্বাস মিললেও এবারও মিলেনি মান সম্পন্ন ঘরোয়া ক্রিকেটের, দেখা যায়নি ভালো মানের পিচেরও। [caption id="attachment_60607" align="aligncenter" width="1122"] বাজে আম্পায়ারিংয়ের প্রতিবাদে ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের বিপক্ষে স্ট্যাম্পে লাথি মেরে বসেন সাকিব আল হাসান[/caption] তবে বছরের সবচেয়ে আলোচিত বিষয় ছিল ঘরোয়া ক্রিকেটের আম্পায়ারিং, সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংয়ের প্রতিবাদে স্ট্যাম্পে লাথি মেরে বিতর্কের জন্ম দেন দেশের ক্রিকেটের সবচেয়ে আলোচিত চরিত্র সাকিব আল হাসান। অনেকের মতে, সাকিবের লাথিটা স্ট্যাম্পে ছিল না, বছরের পর বছর চলে আসা প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংয়ের বিপক্ষেই ছিল লাথিটা।

আবারও বিতর্কে সাকিব আল হাসান:

বাংলাদেশের সবচেয়ে আলোচিত ক্রিকেটার সাকিব আল হাসান, মাঠ কিংবা মাঠের বাহিরের কর্মকাণ্ড দিয়ে সব সময়ই আলোচনায় থাকেন দেশের ক্রিকেটের সবচেয়ে বড় এই তারকা ক্রিকেটার। নিষেধাজ্ঞা ও ইঞ্জুরিতে দীর্ঘদিন সাকিবের সার্ভিস বঞ্চিত ছিল বাংলাদেশ দল, গত এপ্রিলে শ্রীলঙ্কা সফরে অবশ্য ভিন্ন কারণেই তাকে পায়নি টাইগাররা। কারণ আইপিএলে খেলতে শ্রীলঙ্কা সফর থেকে ছুটি নেন সাকিব, যেটা নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। বিতর্কিত সেই ছুটি নিয়ে সেই সময়ের ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খানের তীব্র সমালোচনা করেন সাকিব, বছরের শেষ দিকে এসে পারিবারিক কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে ছুটি নিয়ে আবারও বিতর্কের মুখে পড়েন তিনি।

মাহমুদউল্লাহ রিয়াদের টেস্ট ছাড়া নিয়ে নাটক:

২০২০ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে বাজে পারফর্মেন্সের কারণে টেস্ট দল থেকে বাদ পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ, টিম ম্যানেজমেন্ট থেকে রিয়াদকে সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দেওয়ার পরামর্শও দেওয়া হয়। ভাবা হচ্ছিলো শেষই হয়ে গেছে রিয়াদের টেস্ট ক্যারিয়ার, তবে বাংলাদেশের ক্রিকেটে যে শেষ বলে কথা নেই সেটা আবারও প্রমাণিত হয়। বাজে পারফর্মেন্স ও প্রশ্নবিদ্ধ আউটের ধরনে টেস্ট দল থেকে বাদ পড়লেও প্রথম শ্রেণীর কোন ম্যাচ না খেলেই আবারও বাংলাদেশের টেস্ট দলে ডাক পান রিয়াদ, জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডে শুরুতে জায়গা না পেলেও তামিম ইকবালের ইঞ্জুরিতে শেষ মুহুর্তে জায়গা হয় তার। সুযোগ পেয়েই ক্যারিয়ারের সেরা ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ, তবে টেস্ট চলাকালীন অবস্থায় চতুর্থ দিনে হুট করেই অবসরের ঘোষণা দেন তিনি। সতীর্থরা তাকে গার্ড অব অনারও দেন, তবে বোর্ড থেকে রিয়াদের অবসর নিয়ে কোন কিছু না জানার কথা জানান। দীর্ঘদিন ঝুলে থাকার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে টেস্ট থেকে আনুষ্ঠানিক ভাবে অবসরের ঘোষণা দেন রিয়াদ।

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়:

ওয়ানডেতে রেকর্ড ৫ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, এই শতাব্দীতেও ৩ বার এই ট্রফি নিজেদের করে নিয়েছে অজিরা। তবে কখনই টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা হয়নি তাদের, এরকম পরিসংখ্যান নিয়েই এবারের টি-টুয়ান্টি বিশ্বকাপে অংশ নিয়েছিল অ্যারন ফিঞ্চরা। দীর্ঘদিনের সেই আক্ষেপ দারুণ ভাবেই মিটিয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের কৃতিত্ব গড়েন ফিঞ্চের দল। [caption id="attachment_60609" align="aligncenter" width="2560"] প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ফিঞ্চ-ওয়ার্নারদের উচ্ছ্বাস[/caption]

নিউজিল্যান্ডের টেস্ট বিশ্বকাপ জয়:

টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফেরাতে ২০১৯ সালে প্রথমবারের মতো আয়োজন করা হয় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের, দুই বছরের চক্র শেষে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দুই দল নিয়ে গত জুলাইয়ে অনুষ্ঠিত হয় টুর্নামেন্টের ফাইনাল। লর্ডসের সেই ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় কেন উইলিয়ামসনের দল। আইসিসির ইভেন্ট গুলোতে সাম্প্রতিক দশকে সবচেয়ে ধারাবাহিক দল ছিল নিউজিল্যান্ড, তবে প্রতিবারই সেমিফাইনাল কিংবা ফাইনালে আটকে যাচ্ছিলো কিউইদের সাফল্য। তবে সেই গেরো কাটে আইসিসি টেস্ট বিশ্বকাপ জয়ের মাধ্যমে, টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের পাশাপাশি আইসিসি টেস্ট র‍্যাংকিংয়েও শীর্ষে উঠেছিল নিউজিল্যান্ড। [caption id="attachment_60610" align="aligncenter" width="710"] আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী নিউজিল্যান্ড দলের উচ্ছ্বাস[/caption]

ঐতিহ্যের লড়াই অ্যাশেজ ও বিতর্ক:

এ মাসেই মাঠে গড়িয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ঐতিহ্যের লড়াই অ্যাশেজ, মাঠের লড়াই শুরুর আগেই বিতর্কের সৃষ্টি হয়। ২০১৭ সালে যৌন কেলেঙ্কারির ঘটনায় অ্যাশেজ শুরুর কয়েক সপ্তাহ আগে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেন টিম পেইন, প্যাট কামিন্সের নেতৃত্বে অ্যাশেজে মাঠে নামে অজিরা। অ্যাশেজ শুরুর পরে সমালোচনার মুখে পড়ে ইংল্যান্ড দলের পারফর্মেন্স ও অ্যাশেজের চিরচেনা চরিত্রের। ছিল না প্রতিদ্বন্দ্বিতার লেশমাত্র, প্রথম ৩ ম্যাচে নূন্যতম লড়াইটুকুও করতে পারেনি ইংলিশরা, ২ ম্যাচ হাতে রেখেই অ্যাশেজ নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশেজে কথার লড়াইয়ের অনুপস্থিতি, মাঠের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতার অভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছে দুই দেশের সাবেক ক্রিকেটাররাও।

ভিরাট কোহলির নেতৃত্বের বিতর্ক:

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগ মুহুর্তে হুট করেই এই ফর্মেট থেকে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন, জানিয়ে দেন বিশ্বকাপের পরপরই টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ছেন তিনি। সেটাকে সবাই স্বাভাবিক ভাবে নিলেও কোহলিকে হুট করেই ওয়ানডের নেতৃত্ব থেকেও সরিয়ে দেয় বিসিসিআই, নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয় রোহিত শর্মাকে। হঠাৎ করে কোহলিকে ওয়ানডে দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার ফলে শুরু হয় পক্ষে-বিপক্ষে আলোচনা সমালোচনা, অনেকের মতে কোহলিকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া অবিচার ছাড়া কিছুই নয়। বিতর্কের আগুনে ঘি ঢালেন কোহলি নিজেই, জানান দল ঘোষণার কয়েক ঘন্টা আগে জানতে পারেন তিনি আর ভারতের ওয়ানডে অধিনায়ক নন। যেটা নিয়ে এখনো চলছে বিতর্কের।