ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

১৩২ বছর পুরোনো 'বিরল' স্মৃতি ফিরলো ভারত-নিউজিল্যান্ড টেস্টে

নিউজ ডেস্ক

৪ ডিসেম্বর ২০২১, সকাল ৭:৪৪ সময়

[ toss-captains_17d7f253481_large ]
ছবিঃ গ্লাফ নিউজ
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত চলমান ভারত-নিউজিল্যান্ড দুই ম্যাচের টেস্ট সিরিজেই দেখা মিলেছে চারজন ভিন্ন ভিন্ন অধিনায়কের। ক্রিকেট ইতিহাসে শেষবার এমন বিরল ঘটনা দেখা গেছিলো ১৩২ বছর আগে ১৮৮৯ সালে।
কানপুরে সিরিজের আগের টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন অজিঙ্কা রাহানে এবং নিউজিল্যান্ডকে কেন উইলিয়ামসন। তবে দু'জনেই ইঞ্জুরিতে পড়ে খেলতে পারছেন না চলমান মুম্বাই টেস্টে।
[caption id="attachment_57034" align="aligncenter" width="2560"] রাহানে ও উইলিয়ামসন (ছবিঃ ইন্টারনেট)[/caption]
আগের টেস্টে বিশ্রামে থাকলেও দ্বিতীয় টেস্টে দলে ফিরে ভারতের নেতৃত্বের দায়িত্ব বুঝে নিয়েছেন নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। অন্যদিকে উইলিয়ামনের অনুপস্থিতিতে কিউইদের অধিনায়কত্ব করছেন টম ল্যাথাম।
১৮৮৯ সালে ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফরে সর্বশেষ এমন ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। সেবার সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন চার্লস অব্রে স্মিথ, আর দক্ষিণ আফ্রিকাকে ওয়েন ডানেল।
তবে দ্বিতীয় টেস্টের আগে অব্রে স্মিথ জ্বরে আক্রান্ত হলে, সফরকারীদের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব উঠেছিল মন্টি বাউডেনের কাঁধে। অন্যদিকে ডানেলকে অপসারণ করে দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের অধিনায়ক করা হয়েছিল উইলিয়াম মিল্টনকে। উল্লেখ্য দুই ম্যাচেই সহজ জয় পেয়েছিল সফরকারী ইংল্যান্ড।
প্রসঙ্গত, সবচেয়ে কম বয়সে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটি এখনো সেই মন্টি বাউডেনের দখলেই রয়েছে। নিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ডের অধিনায়ক হওয়ার সময় তার বয়স ছিল মাত্র ২৩ বছর ১৪৪ দিন। তবে সেই ম্যাচের পর ইংল্যান্ডের জার্সিতে আর খেলা হয়নি বাইডেনের।