বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বিসিএলের পর ইন্ডিপেন্ডেন্স কাপেও চ্যাম্পিয়ন ওয়ালটন মধ্যাঞ্চল

প্রকাশ: শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২ | ১৬:১৯:০৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ইন্ডিপেন্ডেন্স কাপের ফাইনালে বিসিবি দক্ষিণাঞ্চলকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ওয়ালটন মধ্যাঞ্চল, বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) পর ১০ দিনের ব্যবধানে ঘরোয়া ক্রিকেটে এটি তাদের দ্বিতীয় ট্রফি জয়। অলরাউন্ড পারফর্মেন্স দেখিয়ে ম্যাচ ও টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

জয়ের ভিত্তিটা গড়ে দিয়েছিলেন মধ্যাঞ্চলের বোলাররাই, নাজমুল ইসলাম অপু, সৌম্য সরকার, হাসান মুরাদ, মৃত্যঞ্জয় চৌধুরী ও মোসাদ্দেক হোসেন সৈকতদের দারুণ বোলিংয়ে দক্ষিণাঞ্চলকে ১৬৩ রানে থামিয়ে বাকি কাজটা সেরেছেন সৌম্য সরকার, মিজানুর রহমান, আল-আমিন হোসেন জুনিয়র, মোসাদ্দেক হোসেন সৈকতরা।

রান তাড়া করতে নেমে মুস্তাফিজুর রহমান, নাহিদুল ইসলামদের হতাশ করে মধ্যাঞ্চলকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার মিজানুর রহমান ও সৌম্য সরকার। ২৯ বলে ৪ চার ও ১ ছয়ে ২৭ রান করা সৌম্যকে লেগ-বিফোরের ফাঁদে ফেলে ৬৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন ক্রিকেটীয় স্পিরিট দেখিয়ে প্রশংসিত হওয়া বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।

আব্দুল মাজিদকে ১ রানে ফেরান বাঁহাতি পেসার মেহেদি হাসান রানা, মোহাম্মদ মিথুনকে ৪ ও মিজানুর রহমানকে ৩৩ রানে লেগ-বিফোরের ফাঁদে ফেললে ৭৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে মধ্যাঞ্চল। তবে দারুণ এক জুটিতে মধ্যাঞ্চলকে বিপদ মুক্ত করে জয় এনে দেন অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত ও আল-আমিন হোসেন জুনিয়র।

পঞ্চম উইকেটে দুজনে গড়েন ৮৮ রানের অবিচ্ছিন্ন জুটি, ওয়ালটন মধ্যাঞ্চল ৩৯ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নিয়ে ইন্ডিপেন্ডেন্স কাপের শিরোপা জিতে নেয়। ফিফটি তুলে নেওয়া আল-আমিন হোসেন ৭০ বলে ৭ চারে ৫৭ রানে অপরাজিত থাকেন, মোসাদ্দেক হোসেনের ব্যাট থেকে আসে ৮৫ বলে ২ চারে ৩৩ রানের ধৈর্যশীল ইনিংস।

এর আগে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ওয়ালটন মধ্যাঞ্চলের অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত, এই ম্যাচেও একাদশে ছিলেন না দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। তবে ফিরেন মোহাম্মদ মিথুন, বোলিং ভালো না হওয়ায় গত ম্যাচে ২৭ বলে ৫৪ রানের ইনিংস খেলেও বাদ পড়েন আবু হায়দার রনি, তার জায়গায় সুযোগ পান রবিউল হক।

আরও খেলার খবরঃ   ইন্ডিপেন্ডেন্স কাপ | নাঈমের অলরাউন্ডিং পারফরমেন্সে বিশাল জয় উত্তরাঞ্চলের

ব্যাটিংয়ে নেমে দক্ষিণাঞ্চলকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার এনামুল হক বিজয় ও পিনাক ঘোষ, পাওয়ার প্লে-তে কোন উইকেট না হারিয়েই ৪৪ রান তুলে ফেলে দলটি। তবে ৩৪ বলে ২০ রান করা বিজয়কে লেগ-বিফোরের ফাঁদে ফেলে ৫১ রানের উদ্বোধনী জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু, সৌম্য সরকারের বলে ৪৭ বলে ৩৫ রান করে ফিরেন পিনাক ঘোষ।

ইনফর্ম ব্যাটার তৌহিদ হৃদয় শূন্য হাতে ফিরলে ৬৩ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দক্ষিণাঞ্চল, এরপর দলের হাল ধরার চেষ্টা করেন অমিত হাসান ও অধিনায়ক জাকির হাসান। মন্থর গতিতে ব্যাট করা অমিত মোসাদ্দেক হোসেনের বলে ফেরার আগে করেন ৬১ বলে ২৯ রান, মোসাদ্দেকের পরের ওভারে ফিরেন ২৬ বলে ১৪ রান করা জাকিরও।

হাসান মুরাদ মাহেদি হাসানকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেললে ১১১ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় দক্ষিণাঞ্চল, সেখান থেকে খুব বেশি আর যাওয়া হয়নি দলটি। ফরহাদ রেজাকে নিয়ে নাহিদুল ইসলাম কিছুটা চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না, ৭ বল বাকি থাকতেই ১৬৩ রানে থামে দক্ষিণাঞ্চলের ইনিংস, নাহিদুল ইসলাম ৪৮ বলে ৩১ রান করেন।

ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে ২টি করে উইকেট নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন নাজমুল ইসলাম অপু, সৌম্য সরকার, হাসান মুরাদ, মৃত্যঞ্জয় চৌধুরী ও মোসাদ্দেক হোসেন সৈকত।

সংক্ষিপ্ত স্কোর:

বিসিবি দক্ষিণাঞ্চল ১৬৩/১০, ৪৮.৫ ওভার; (পিনাক ঘোষ ৩৫, নাহিদুল ইসলাম ৩১, অমিত হাসান ২৯, সৌম্য সরকার ২/১৯, মৃত্যুঞ্জয় চৌধুরী ২/২৬, নাজমুল ইসলাম অপু ২/২৮, হাসান মুরাদ ২/২৯)।

ওয়ালটন মধ্যাঞ্চল ১৬৪/৪, ৪২.৩ ওভার; (আল-আমিন হোসেন জুনিয়র ৫৭*, মোসাদ্দেক হোসেন সৈকত ৩৩*, মিজানুর রহমান ৩৩, সৌম্য সরকার ২৭,  নাসুম আহমেদ ৩/৩২, মেহেদি হাসান রানা ১/৩২)।

ফলাফল: ওয়ালটন মধ্যাঞ্চল ৬ উইকেটে জয়ী।

ম্যাচ ও টুর্নামেন্ট সেরা: মোসাদ্দেক হোসেন সৈকত।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / শানাকার ‘অভিষেক’ সেঞ্চুরির পরেও জিম্বাবুয়ের কাছে হারলো শ্রীলঙ্কা
আন্তর্জাতিক ক্রিকেট / হেনরিকসের এক অভিযোগে হুমকির মুখে পাকিস্তান ‘স্পিডস্টার’ হাসনাইনের ক্যারিয়ার
বাংলাদেশ ফুটবল / লিগের আগে ‘সারাহ রিসোর্টে’ ক্যাম্প করবে বসুন্ধরা কিংস
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতকে টেস্টের পর ওয়ানডে সিরিজেও হারানোর হুঁশিয়ারি বাভুমার
বাংলাদেশ ফুটবল / দেশের প্রথম কোনো ক্লাব হিসেবে ইতিহাস গড়ার পথে বসুন্ধরা কিংস
বাংলাদেশ ক্রিকেট / পুরোনো ইতিহাস নিয়ে আলোচনা করতে চান না রোডস
ক্লাব ফুটবল / রিয়াল কিংবদন্তি ‘পাকো হেন্তো’ আর নেই
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি