বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মেসিকে দিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতবে না পিএসজি, সাফ কথা ইউনাইটেড কিংবদন্তির

প্রকাশ: বুধবার, ১২ জানুয়ারী, ২০২২ | ২২:১০:৫৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

তারকার অভাব নেই পিএসজিতে। বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার আছে। রিয়াল মাদ্রিদ থেকে সার্জিও রামোস, এসি মিলান থেকে জিয়ানলুইজি ডনারুম্মা, লিভারপুল থেকে জর্জিনিও ওয়াইনাল্ডুম, ইন্টার মিলান থেকে আশরাফ হাকিমি এবং সবচেয়ে বড় ব্যাপার বার্সেলোনা থেকে লিওনেল মেসিকে এক মৌসুমে দলে ভিড়িয়েছে প্যারিসিয়ানরা। এদিকে চুক্তির শেষ হওয়ার পরও এখনও কিলিয়ান এমবাপ্পেকেও ছাড়েনি ক্লাবটি।

গত গ্রীষ্ম তো বটেই, ফুটবল ইতিহাসের সেরা কয়েকটি দলবদলের একটি হলো লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়া। লা লিগার নিয়মের সাথে সামঞ্জস্য না হওয়ায় নাড়ির বন্ধন বার্সেলোনার সঙ্গে দীর্ঘ ২১ বছরে সম্পর্কে ইতি টানতে বাধ্য হন সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। পিএসজিও শখ করে চারবারের চ্যাম্পিয়নস লীগ জয়ী এই তারকাকে দলে ভিড়িয়েছেন ‘চ্যাম্পিয়নস লিগ’ জয়ের স্বপ্ন পূরণ করতে।

ছবিঃ ইন্টারনেট

এক দশক ধরে ঘরোয়া লিগে একচ্ছত্র দাপট দেখানো পর চ্যাম্পিয়নস লিগ জয়ের এত আয়োজন করার পর ও পিএসজির মেসিকে দিয়ে ইউরোপসেরা হওয়ার স্বপ্ন নিয়ে সন্দিহান ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি প্যাট্রিক এভরার। ফরাসি সেন্টারব্যাকের দাবি, শুধুই মেসিকে দিয়ে ফরাসিরা চ্যাম্পিয়নস লিগ জিততে পারবে না।

সম্প্রতি লা পারিসিয়েনের সঙ্গে সাক্ষাৎকারে অনেক বিতর্কিত কথাই বলেছেন এভরা। ফ্রান্সের জার্সি গায়ে ৮১ ম্যাচ খেলা এই সেন্টারব্যাক সাক্ষাকারে পিএসজির মেসিকে দিয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ে স্বপ্ন নিয়েও কথা বলেছেন। ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্টাসের সাবেক এই ডিফেন্ডারের মতে, এটি কখনও সহজ হবে না। এভরা বলেছেন,

“ওরা মেসিকে দলে টেনেছে, তবে ও পিএসজিকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারবে না। ব্যাপারটা দলগত, পুরো দলের মানসিকতারও ব্যাপার। মোটেও সহজ কাজ নয় এটা। আমি নিজে পাঁচবার ফাইনাল খেলে চারবার হেরেছি।”

১৯৯৮ সালে মারসালাতে পেশাদার ক্যারিয়ারে শুরু করেন প্যাট্রিক এভরা। তারপর বর্নাট্য ক্যারিয়ারে ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস, মোনাকো, নিসের মতো ক্লাবেই বেশি সময় কাটিয়েছেন। ২০১৮ সালে অবসর নেওয়ার আগে এক বছর করে খেলেছেন মার্শেই আর ওয়েস্ট হামে।

ছবিঃ ইন্টারনেট

দুই দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে ফরাসি তারকা খেলেছে পাঁচটি চ্যাম্পিয়নস লিগের ফাইনাল, যেখানে হেরেছেন চারটিতেই। এর মধ্যে তিনবারই হেরেছেন লিওনেল মেসি আর বার্সেলোনা বিপক্ষে। যে একবার জিতেছেন, সেটি মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে মিলে, ২০০৭-০৮ মৌসুমে ক্যারিয়ারের সবচেয়ে বেশি সময় কাটানো ম্যানচেস্টার ইউনাইটেডে জার্সিতে। তাই, চ্যাম্পিয়নস লিগ জয় কতটা কষ্টের ফসল প্যাট্রিক এভরা টের পেয়েছেন হাড়েহাড়েই!

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কানাডার বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশেরলক্ষ্য ১৩৬ রান
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / স্পোর্টিং উইকেটের আশা সাকিবের, নেতিবাচক ভাবনা নেই রিয়াদের
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক সফরের জন্য ‘উত্তেজিত’ রিজওয়ান
টেনিস / ‘বিস্ময়কর’ রাডুকানুর অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায়
ক্লাব ফুটবল / এই তথ্যচিত্র দেখলে আমাকে নিয়ে মানুষের ‘দৃষ্টিভঙ্গি ও ভাবনা’ বদলে যাবে: নেইমার
ক্লাব ফুটবল / ‘রোনালদোর রাগ করা স্বাভাবিক’, বুঝেছেন ইউনাইটেড কোচও
আন্তর্জাতিক ক্রিকেট / আইসিসি বর্ষসেরা টেস্ট দলে ভারত-পাকিস্তানের জয়জয়কার
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি