অন্যান্য > বক্সিং

মাতৃভূমি ইউক্রেনের জন্য লড়াইয়ে নামছেন দুই কিংবদন্তি বক্সার

গত বৃহস্পতিবার ইউক্রেনে সেনা অভিযান শুরু করেছে রাশিয়া

ডেস্ক রিপোর্ট

২৬ ফেব্রুয়ারি ২০২২, দুপুর ৪:১১ সময়

[ klitschko.jpg ]
ছবি - ইন্টারনেট

সর্বকালের অন্যতম সেরা দুই বক্সার ভিতালি ক্লিৎসকো ও ভ্লাদিমির ক্লিৎসকো, তাদের আলাদা পরিচয় দুজনে ভাইও। ওয়ার্ল্ড হেভিওয়েট বক্সিং এর টাইটেল ৪০ বার জিতেছেন দুজনে, এর মধ্যে ভিতালি একাই জিতেছেন ২৭ বার। 

২০০৪ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত টাইটেল ধরে রেখেছিলেন ভিতালি। সোভিয়েত ইউনিয়নে জন্ম হলেও তা পতনের পর তাদের আসাবস্থল হয় ইউক্রেন, পেশাদার বক্সিং ছাড়ার পর রাজনীতিতে আসেন ভিতালি ক্লিৎসকো। নির্বাচিত হন ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়রও, বর্তমানেও তিনি মেয়র হিসেবে দায়িত্ব চালিয়ে যাচ্ছেন।

কিংবদন্তি বক্সার, কিয়েভের মেয়র ও একজন রাজনীতিবিদ হিসেবে দেশের প্রতি আলাদা একটা দায়িত্ব আছে ভিতালি ক্লিৎসকোর, সে কারণে অস্ত্র হাতে দেশকে বাঁচানোর লড়াইয়ে নামছেন তিনি। সঙ্গী হচ্ছেন তার ভাই ভ্লাদিমির ক্লিৎসকোও, দুজনেই লড়াইয়ের জন্য প্রস্তুত বলে জানিয়েছেন। 

গত বৃহস্পতিবার ইউক্রেনে সেনা অভিযান শুরু করেছে রাশিয়া, এর মধ্যে দেশটিতে নিহত হয়েছে কয়েক শো মানুষ। দেশ ও দেশের জনগণকে রক্ষার স্বার্থে এবার হাতে অস্ত্র তুলে নিচ্ছেন ভিতালি ক্লিৎসকো ও ভ্লাদিমির ক্লিৎসকো, ইউক্রেনের মানুষ যুদ্ধ না চাইলেও তারা সার্বভৌমত্ব রক্ষা করবে বলে জানিয়েছেন ভিতালি।

এক টুইট বার্তায় ভিতালি বলেন, “আমার কাছে আর কোনও উপায় নেই, আমাকে যুদ্ধ করতেই হবে। আমি ইউক্রেনকে বিশ্বাস করি, আমি দেশের উপর বিশ্বাস করি, আমি দেশের মানুষের উপর বিশ্বাস করি। ইউক্রেনের মানুষ শক্তিশালী, সেটাই প্রমাণিত হবে। সার্বভৌমত্ব ও শান্তির জন্য জনগণ প্রতিজ্ঞ।”

তিনি যুদ্ধ চাননি জানিয়ে আরও বলেন, “ইউক্রেনের মানুষ গণতন্ত্র বেছে নিয়েছিল, তারা যুদ্ধ চায়নি। কিন্তু, গণতন্ত্র একটি ভঙ্গুর শাসন। গণতন্ত্র নিজেকে রক্ষা করতে পারে না, এর জন্য প্রয়োজন নাগরিকদের ইচ্ছা, সবার অঙ্গীকার। মূলত, গণতন্ত্রবাদীদের ছাড়া গণতন্ত্র নেই।”

বক্সিংয়ের পাশাপাশি দাবাতেও পারদর্শী ছিলেন ভিতালি ক্লিৎসকো, ওয়ার্ল্ড হেভিওয়েট বক্সিংয়ে তিনি ২০০৪ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত টাইটেল ধরে রেখেছিলেন। দাবাতে সেই সময়ের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ভ্লাদিমির ক্রামনিককে হারিয়েছেন ভিতালি।