ফুটবল > ক্লাব ফুটবল

দ্রগবা-ল্যাম্পার্ড ‘অমরপ্রেম’ ছাপিয়ে গেলেন সন-কেইন

ইংল্যান্ডে চেলসির উথানের পেছনে নেপথ্যের কারিগর ছিলেন রোমান আব্রামোভিচ। রাশিয়ান এই ধনকুবেরে টাকার ঝলকানিতে যেন দু'হাতে ভরা সাফল্যে পেয়েছে ব্লুজরা। 

ডেস্ক রিপোর্ট

২৭ ফেব্রুয়ারি ২০২২, বিকাল ৫:১ সময়

[ 1255755475.jpg ]
ইন্টারনেট

ইংল্যান্ডে চেলসির উথানের পেছনে নেপথ্যের কারিগর ছিলেন রোমান আব্রামোভিচ। রাশিয়ান এই ধনকুবেরে টাকার ঝলকানিতে যেন দু'হাতে ভরা সাফল্যে পেয়েছে ব্লুজরা। তবে, ক্লাবটির আর্থিক অবস্থা ফুলেফেঁপে বড় করে তোলার নায়ক যদি হোন আব্রামোভিচ; তবে মাঠে খেলায় চেলসির সাফল্যের বড় মুখ্য ভূমিকা রেখেছেন ইংলিশ কিংবদন্তি মিডফিল্ডার ফ্রাংক ল্যাম্পার্ড এবং আইভরি কোস্টের সর্বকালের সেরা ফুটবলার দিদিয়ের দ্রগবা।

দ্রগবা-ল্যাম্পার্ড জুটিতে অনেকটাই অপ্রতিরোধ্য ছিলো চেলসি। দুজনের রসায়নে একের পর এক ম্যাচ জিতে দলটি। একসময় প্রতিপক্ষের রক্ষণদুর্গে ভয়ংকর ভীতি ও ছড়িয়েছিলো এ দুজন। তাই, ইংলিশ প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে সফল জুটির ছোট্ট তালিকায় বেশ উপরেই নাম থাকে তাদের। এবার, এই দুজনের অমর প্রেমের রসায়নকেও ছাড়িয়ে গেলেন লন্ডনের আরেক ক্লাব টটেনহ্যাম হটস্পারের দুই তারকা হ্যারি কেইন ও সন হিউং-মিন।

গতকাল (শনিবার) রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে লিডস ইউনাইটেডকে ৪-০ গোলে হারিয়েছে টটেনহ্যাম হটস্পার। প্রতিপক্ষে মাঠে স্পার্সদের হয়ে গোলউৎসব করেন ম্যাট দোহার্টি, দিয়ান কুলেসেভেস্কি, হ্যারি কেইন এবং সন হিউং-মিন। এই নিয়ে লিডস ইউনাইটেডের বিপক্ষে নিজেদের সর্বশেষ ৯ ম্যাচের ৮টিই জিতল স্পার্সরা।

লিডস ইউনাইটেডের মাঠে প্রথমার্ধেই তিন গোল করার পর দ্বিতীয়ার্ধের শেষ দিকে দারুণ এক কীর্তি গড়েছেন টটেনহ্যাম তারকা জুটি হ্যারি কেইন ও সন হিউং- মিন। ম্যাচের ৮৫তম মিনিটে হ্যারি কেইনের পাস থেকে গোল করে প্রতিপক্ষের জালে স্পার্সদের হয়ে এক হালি গোল পূর্ণ করেন সন হিউং-মিন।

আর এতেই প্রিমিয়ার লিগে সর্বাধিক গোল করা জুটির তালিকায় বিখ্যাত দ্রগবা-ল্যাম্পার্ড জুটিকে ছাড়িয়ে গেল স্পার্সের এই জুটি। ইংল্যান্ডের শীর্ষ লিগে এ নিয়ে সন-কেন একে অপরকে দিয়ে ৩৭টি গোল করিয়েছেন। প্রতিযোগিতার ইতিহাসে এর আগে সর্বোচ্চ ৩৬টি গোল করেছিল চেলসির দ্রগবা-ল্যাম্পার্ড জুটি। প্রিমিয়ার লিগের ইতিহাসে একে অপরকে এক আসরে সর্বাধিক ১৪ গোল করানোর রেকর্ডটিও সন-কেইন জুটির দখলে।

সন-কেইন ও দ্রগবা ল্যাম্পার্ড জুটির পর প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি গোল একে অপরকে দিয়ে করিয়েছেন আর্সেনালের থিয়েরি অঁরি ও রবার্ট পাইরেস। সাবেক গানার্স জুটির একে অপরকে দিয়ে গোল করানোর সংখ্যাটা ২৯। এ দুজনের সমান ২৯টি গোল করিয়েছেন ম্যানচেস্টার সিটির সার্জিও ডেভিড সিলভা। তারপরের জায়গাটি টটেনহ্যামের আরেক সাবেক জুটি অ্যান্ডারটন ও শেরিংহামের। এ দুজনক একে অপরকে দিয়ে গোল করিয়েছে ২৭টি৷