ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার সব ক্লাব ও জাতীয় দলকে নিষিদ্ধ করল ফিফা-উয়েফা!

রাশিয়াকে ফুটবল থেকে বহিষ্কার করল ফিফা ও উয়েফা।

ডেস্ক রিপোর্ট

১ মার্চ ২০২২, সকাল ৫:২২ সময়

[ skysports-infantino-putin-russia_5689784.jpg ]
সংগৃহীত

শুরু থেকেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের রেশ লেগেছিল ফুটবল পাড়াতেও। মাঠেই ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ করেছেন অনেক ক্লাব,অনেক ফুটবলার।  

এইতো ইউরোপা লিগে প্লে-অফ ম্যাচের ফিরতি লেগে বার্সেলোনা বনাম নেপোলি ম্যাচে "স্টপ ওয়ার" ব্যানার নিয়ে মাঠে নেমেছিলেন দুদল।

ইউক্রেনকে সমর্থন জানিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও সরিয়ে নেওয়া হয় রাশিয়ার পির্টাসবার্গ থেকে। বার্য়ান মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডেস্কিও জানিয়ে দিয়েছিলেন রাশিয়ার বিপক্ষে খেলতে চাই না তার দল পোল্যান্ড।

গুঞ্জন ছিল, রাশিয়ার বিপক্ষে কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফিফা ও উয়েফা। অবশেষে সেটিও সত্য হলো। ইউক্রেনে হামলার জেরে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সব ধরনের প্রতিযোগিতা থেকে রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। 

শুধু জাতীয় দল নয়, ফিফা ও উয়েফার সব ধরণের থেকে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়ান ক্লাবগুলোকেও। ফিফা ও উয়েফার যৌথ বিবৃতিতে বলা হয়েছে,

"আমরা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি রাশিয়ার জাতীয় দল কিংবা ক্লাব পর্যায়ের যে কোনও দল ফিফা ও উয়েফার কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। ইউক্রেনের সঙ্গে আছে সমগ্র ফুটবল বিশ্ব।"

এই নিষেধাজ্ঞার ফলে ২০২২ কাতার বিশ্বকাপে খেলা অনিশ্চিত রাশিয়ার। এছাড়া রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে আকর্ষণীয় স্পন্সর চুক্তিও বাতিল করেছে উয়েফা।