ফুটবল > ক্লাব ফুটবল

ইসলাম ধর্ম গ্রহণ করলেন এসি মিলান ও রিয়াল কিংবদন্তি সিডর্ফ

ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা ডাচ এই ফুটবলার ইসলাম ধর্ম গ্রহণ করলেন।

ডেস্ক রিপোর্ট

৫ মার্চ ২০২২, রাত ১:৫৩ সময়

[ 20220305_014917.jpg ]
সংগৃহীত

ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগ। ইউরোপ সেরা মুকুট পরা প্রত্যেক ফুটবলারের কাছে যেন রীতিমতো স্বপ্নের মতো। কারও স্বপ্ন সত্য হয়, আবার কারও হয় না। 

জ্বালাতান ইব্রাহিমোভিচ ও জিয়ানলুইজি বুফনদের মতো অনেক কিংবদন্তিও চ্যাম্পিয়ন্স লিগে শিরোপার স্বাদ পাননি। কিন্তু, অনেক সৌভাগ্যবান এই শিরোপা জিতেছেন একাধিকবার। এমন তালিকায় রয়েছেন আলফ্রেডো ডি স্টেফানো, পাওলো মালদিনি, ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ইনিয়েস্তার মত তারকা খেলোয়াড়েরা। 

যদিও ডাচ কিংবদন্তি ক্ল্যারেন্স সিডর্ফ এক ও অনন্য একটি জায়গায়; ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি রেকর্ড তিনটি ভিন্ন ক্লাবের হয়ে জিতেছেন চারটি চ্যাম্পিয়ন্স লিগ। তথা, ইউরোপ শ্রেষ্ঠত্বের মুকুট। 

হ্যাঁ, ভিন্ন দুটি ক্লাবের হয়ে তিনটি কিংবা চারটি উয়েফা চ্যাম্পিয়নস শিরোপাজয়ী বেশ কয়েকজন খেলোয়াড় রয়েছে। তবে, তিনটি ভিন্ন ক্লাবের হয়ে মহাদেশীয় সেরা হওয়ার রেকর্ডটি কেবল ক্ল্যারেন্স সিডর্ফ ছাড়ার আর কারও নেই। তার অনন্য রেকর্ডটি স্বীকৃতি স্থান পেয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও।

ডাচ ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ক্ল্যারেন্স সিডর্ফ এবার নিজের ধর্ম পরিবর্তন করলেন। জন্ম সূত্রে খ্রিস্টান ৪৫ বছর বয়সী সাবেক এই ফুটবলার ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। আজ শুক্রবার (৪ মার্চ)

নিজের ইনস্টগ্রামে একটি ছবি পোস্ট করে ইসলাম গ্রহণের বিষয়টি সবার সামনে তুলে ধরেন ক্লিয়ারেন্স সিডর্ফ। তিনি লিখেন, 

“আজকের দিনটি আমার কাছে একটি বিশেষ দিন। ইসলাম ধর্ম গ্রহণ করার পর সবার সুন্দর বার্তার জন্য বিশেষ ধন্যবাদ। আমি বিশ্বের সকল ভাই ও বোনদের সাথে যোগ দিতে পেরে খুব খুশি। বিশেষ করে আমার আরাধ্য সোফিয়া, যারা আমাকে ইসলামের অর্থ আরও গভীরভাবে শিখিয়েছেন। আমি আমার নাম পরিবর্তন করিনি এবং আমার বাবা-মা, ক্লারেন্স সিডর্ফের দেওয়া আমার নামটি চালিয়ে যাবো! আমি পৃথিবীর সকলের কাছে আমার সমস্ত ভালবাসা পাঠাচ্ছি।"

১৯৭৬ সালে একসময়ের ডাচ কলোনি সুরিনামে জন্ম নেওয়া সিডর্ফ মাত্র ২ বছর বয়সে নেদারল্যান্ডসে পাড়ি জমান। সময়ের সেরা মিডফিল্ডার হয়ে ওঠার শুরুটা আয়াক্সের একাডেমি থেকেই। দ্রুতই দলটির মূল দলে জায়গা করে নেওয়ার পর প্রথমবার জিতেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা৷

১৯৯৫ সালে সিডর্ফ আয়াক্স ছেড়ে এক বছর খেলেন ইতালিয়ান ক্লাব স্যাম্পোদোরিয়া৷ তারপর যোগ দেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে। লস ব্ল্যাংকোসদের হয়েও জিতেছেন ইউরোপ সেরার মুকুট। পাড়ি জমান ইতালির দুই ঐতিহ্যবাহী ক্লাব এসি মিলান ও ইন্টারে। সেখানে মিলানের হয়ে দুবার জিতেছেন মহাদেশীয় সেরা হওয়ার মুকুট। সবমিলিয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্ল্যারেন্স সিডর্ফ ৬টি লিগ শিরোপা, ৪টি চ্যাম্পিয়নস লিগসগ জিতেছেন ২০টি শিরোপা।