ক্রিকেট > আন্তর্জাতিক ক্রিকেট

বাংলাদেশকে কখনো সেভাবে স্লেজিং করতেন না শেন ওয়ার্ন

ফিচারে যে ছবিটি দেখা যাচ্ছে সেখানে মাশরাফিকে আউট করে উদ্‌যাপন করছেন শেন ওয়ার্ন। ঢাকা থেকে শেন ওয়ার্নকে নিয়ে হাবিবুল বাশারের সাক্ষাৎকার থেকে লিখেছেন ওয়াহেদ মুরাদ।

নিউজ ডেস্ক

৪ মার্চ ২০২২, রাত ১১:৫০ সময়

[ BANvAUS 1st Test, Fatullah, Day 4 April 12, 2006.jpg ]

শেন ওয়ার্ন সম্পর্কে লিখতে গেলেও হাতটা ধরে আসে। এত বড় একজন লিজেন্ড, তার ব্যাপারে লিখতে শুরু করলে প্রতিটা শব্দ নিয়ে ভাবতে হয়। প্রতিটা বাক্য নিয়ে ভাবতে হয়৷ ৪ মার্চ যখন শেন ওয়ার্নকে নিয়ে লিখতে বসলাম তখন যে তার শেষ বিদায় উপলক্ষে লিখতে হবে সেটা ভেবেই হাতটা আরো থেমে যাচ্ছিলো। 

হুট করে মনে হলো, শেন ওয়ার্ন সম্পর্কে আমাদের দেশীয় কোন ক্রিকেটারের কাছ থেকে একটু শোনা যাক গল্প। ফোনের কন্টাক লিস্ট ঘেটে ফোন করবো বলে ভাবার ঠিক আগ মুহুর্তে মনে পড়লো, মাস কয়েক আগেই একজন বাংলাদেশের গ্রেট ক্রিকেটারের সাথে কথা বলার সময় শেন ওয়ার্ন এর কথা উঠেছিল। আর্কাইভ ঘেটে সেই অডিও রেকর্ডটুকু থেকে ওয়ার্ন সম্পর্কে সেই কথাগুলো শুনলাম। 

পরক্ষণেই মনে হলো, ওয়ার্ন তো আমাদের মাঝে তার ক্রিকেটীয় অবদানের কারণে সবসময় জীবিত থাকবেন। তিনি যখন জীবিত ছিলেন তখনকার তার সম্পর্কিত বক্তব্যগুলোই না হয় লিখি। ফোন না করে সেই অডিও থেকেই শেন ওয়ার্ন সম্পর্কে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন যা বলেছিলেন শুনছিলাম। 

অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করতে আসার মাস খানিক আগের সেই সাক্ষাৎকারে বাশার বলেছিলেন, "অস্ট্রেলিয়ানরা বলতে, এই অস্ট্রেলিয়া দলের মধ্যে তো তেমন একটা আগ্রাসী ভাবটা নাই। যেটা তুমি বলছো যে অজিরা অনেক বেশি স্লেজিং করে। সেটা এখনকার দলের মধ্যে তেমন একটা নেই।" 

হুট করে প্রশ্ন করলাম, "আপনি তো খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে, সেই সময়ের যদি কোন স্মৃতি বলতেন"......হাবিবুল বাশার বললেন,

আমাদের ঐ সময়টা ওদের ওয়ার্ন অনেক স্লেজিং করতো। কিন্তু ২০০৬ সালের সেই টেস্টে, শেন ওয়ার্নকে নিয়ে আমরা যেমনটা ভেবেছিলাম তার কিছুই সে করেনি। সে একটুও স্লেজিং করেনি৷ আমি পরেও দেখেছি, ও আমাদের নিয়ে ওভাবে কিছু বলতো না। পন্টিং যতটা বলেছে, তার তুলনায় শেন ওয়ার্ন খুবই কম স্লেজিং করেছে।

শেন ওয়ার্নের ক্যারিয়ার পরিসংখ্যান কিংবা বাংলাদেশের বিপক্ষে শেন ওয়ার্নের পরিসংখ্যান সবই ইন্টারনেটে ঘাটলে পাওয়া যাবে। কিন্তু ওয়ার্ন সম্পর্কিত একেকটি উক্তি আজীবন শেন ওয়ার্নকে জীবিত রাখবে গল্পের আড্ডায়৷ শত বছরের সেরা বল করা অজির অকাল প্রস্থানে শোকার্ত বাংলাদেশ ক্রিকেটও। 

ক্রিকেট বোর্ডও জানিয়েছে আনুষ্ঠানিক শোক বার্তা। ক্রিকেটাররাও একেরপর এক টুইট কিংবা পোস্ট করে শোক প্রকাশ করছেন। শেন ওয়ার্ন, দ্য আল্টিমেট হিরো অব অস্ট্রেলিয়াকে শুধু অস্ট্রেলিয়ানরা হারাননি, হারিয়েছে ক্রিকেট,হারিয়েছে গোটা বিশ্ব। ক্যান্সার আক্রান্ত রোগীদের পাশে যেভাবে শেন ওয়ার্ন ছায়ার মত কাজ করে গেছেন, এরকম হাজারটা ভালো কাজের জন্য শেন ওয়ার্ন ওপাড়েও ভালো থাকুক। এটাই কাম্য৷