ফুটবল > বাংলাদেশ ফুটবল

বাংলাদেশকে বিশ্বকাপে খেলাতে কাজ শুরু ব্রাজিলের, কথা রাখেনি আর্জেন্টিনা

বাংলাদেশকে ফিফা ফুটবল বিশ্বকাপে খেলাতে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে ব্রাজিল।

নিউজ ডেস্ক

১০ মার্চ ২০২২, দুপুর ১২:৩৬ সময়

[ Bangladesh-Brazil logo.jpg ]

কথা রাখেনি আর্জেন্টিনা, তবে বাংলাদেশকে বিশ্বকাপে খেলানোর কাজ শুরু ব্রাজিলের। হ্যাঁ আসলেই তাই। প্রতিবার ফিফা বিশ্বকাপ এর সময় বাংলাদেশে যে উন্মাদনা শুরু হয় তা চোখে লেগে থাকার মত। বাড়ির ছাদে পতাকা থেকে শুরু করে বড় বড় মিছিল সবকিছুই যেন বাড়তি মাত্রা এনে দিতে পারে। 

বাংলাদেশে অবস্থান করা ব্রাজিলের দুতাবাসের কাছে সে খবর তাই সহজেই চলে যায়। ব্রাজিলের দুতাবাস প্রধান কথা দিয়েছিলেন বাংলাদেশকে ফিফা বিশ্বকাপে খেলাতে কাজ করবে ব্রাজিল। যদিও খুব কম মানুষই তা বিশ্বাস করেছে। কেননা এমন আশ্বাস তো দেওয়া যেতেই পারে, কিন্তু কাজে খোঁজ থাকে না বেশিরভাগ সময়েই 

তবে, তেমনটা করেনি ব্রাজিল। ২০১৮ বিশ্বকাপের পর বাংলাদেশ ক্রীড়া মন্ত্রণালয়ে কমপক্ষে ৫-৬ বার সাক্ষাৎ করে নিজেদের আগ্রহের বিষয়টি স্পষ্ট করেছে ব্রাজিল। ইতোমধ্যে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সাথে বসে করণীয় সব ঠিকঠাক করেছে ব্রাজিল। 

ব্রাজিল এবং বাংলাদেশ এর দুই পক্ষ থেকেই স্পন্সরশিপ তালিকা করা হয়েছে। ব্রাজিলের হাইকমিশনার জানান,

ফুটবলে কোন সংক্ষিপ্ত কোন রাস্তা নেই। দুই দেশের পক্ষ থেকেই টাকা কোথা থেকে জোগাড় হবে তার একটা তালিকা করা হয়েছে। আমরা কাজ গুছিয়ে এনেছি খুব দ্রুতই শুরু হবে। 

তিনি আরো জানান, ব্রাজিলের নামকরা ক্লাব সান্তোস যেখান থেকে গড়ে উঠেছিলেন নেইমার, সেই ক্লাবটি সরাসরি কাজ করবে বাংলাদেশকে সহায়তা করতে। শুধু খেলোয়াড়ই নন, কোচেদেরও ট্রেনিং দিবে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস এবং ভাসকো দা গামা। 

ব্রাজিল কথা রাখছে, তবে কথা রাখেনি আর্জেন্টিনা। মুখে বলার পর আর কোন আগ্রহ দেখায়নি দেশটি। তবে এই বিষয়ে ব্রাজিলের হাইকমিশনার জানান,

ওরা কিভাবে সাহায্য করবে! ওদের তো বাংলাদেশে তেমন কোন দুতাবাসই নেই।

বাংলাদেশের উঠতি ফুটবলারদের নিয়ে লম্বা সময় ট্রেনিং করাবে ব্রাজিল। যে দলের সুযোগ থাকবে নিয়মিত ব্রাজিলের ক্লাবগুলোর সাথে খেলা। সুযোগ থাকছে ব্রাজিলের বয়সভিত্তিক দলের সাথেও নিয়মিত খেলা। যেটা বাংলাদেশের ফুটবলে নিয়ে আসতে পারে আমুল পরিবর্তন।