ফুটবল > ক্লাব ফুটবল

দুঃস্বপ্নের হারে রেফারির ‘মহা ভুলে’ রেগে আগুন মেসি-নেইমারদের কোচ!

করিম বেনজেমার প্রথম গোল নিয়ে আপত্তি তুলেছেন পিএসজি কোচ।

ডেস্ক রিপোর্ট

১০ মার্চ ২০২২, দুপুর ১:১২ সময়

[ pochettino-100322-01.jpg ]
সংগৃহীত

সবকিছু ঠিকঠাকই চলছিল। প্রথম লেগে ঘরের মাঠে শেষ মুহুর্তের গোলে এগিয়ে থাকায় বার্নাব্যু তে গিয়ে হার এড়ালেই চলতো পিএসজির। কিন্তু, কিলিয়ান এমবাপ্পে রিয়ালের মাঠেও এক গোল করে সমীকরণ সহজ করে দেন। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকায় পিএসজির জয়ের পক্ষেই বাজি ধরেছিল সবাই। 

কিন্তু, কে জানতো বিরতির পর পিএসজির জন্য বড় দুঃস্বপ্ন অপেক্ষা করছে? শুরুতেই দুই গোলে এগিয়ে থাকলেও শেষ হাসি হাসতে পারলো না প্যারিসিয়ানরা। করিম বেনজেমার রাজকীয় হ্যাট্রিকে অসাধারণ এক প্রত্যাবর্তনের গল্প লিখে ঘুরে দাঁড়ায় রিয়াল মাদ্রিদ। পিএসজিকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে উঠে যায় কার্লো আনচেলত্তির দল। 

গতকাল (বুধবার) রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ আটে দ্বিতীয় পর্বের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। লস ব্ল্যাংকোসদের একাই হয়ে ৩ গোল করেছেন করিম বেনজেমা। আর পিএসজির একমাত্র গোলটি করেছেন কিলিয়ান এমবাপ্পে। আগের ম্যাচেও গোলের দেখা পেয়েছিলেন ফরাসি এই বিস্ময়বালক।

সান্তিয়াগো বার্নাব্যুতে প্রায় ৬১ হাজারের বেশি দর্শকের সামনে প্রথমার্ধটা প্রত্যাশিত কাটে পিএসজির। ম্যাচের প্রথম ৪৫ মিনিটে দুই দলই সমান আটটি করে শট নেয়, রিয়ালের ৩টি ও পিএসজির ৪টি ছিল লক্ষ্যে। রিয়ালের মাঠে প্রথমার্ধে দুই গোলেই এগিয়ে যেতে পারত লীগ ওয়ানের দলটি। 

ম্যাচের ৩৩তম মিনিটে প্রথমবার জালে বল পাঠিয়ে উচ্ছ্বাসে মাতেন কিলিয়ান এমবাপ্পে। তবে আক্রমণের শুরুতে নুনো মেন্দেস অফসাইডে থাকায় ভিএআরের সিদ্ধান্তে থেমে যায় তাদের উদযাপন। প্রথম লেগের নায়ক ফরাসি তারকা এবারও দারুণ ফিনিশিংয়ে গোল করে প্রথমার্ধে এগিয়ে দিয়েছিলেন পিএসজিকে। কিন্তু বিরতির পর বেনজেমার হ্যাট্রিকে আসর থেকে ছিটকে পড়ে প্যারিসিয়ানরা। 

যদিও ম্যাচে করিম বেনজেমার প্রথম গোলটি নিয়ে ভীষণ আপত্তি দেখিয়েছেন পিএসজি কোচ। প্রথমার্ধে পিছিয়ে পড়া রিয়ালকে ম্যাচের ৬১তম মিনিটে সমতায় ফেরান ফরাসি স্ট্রাইকার। পিএসজির ডি-বক্সের দূর থেকে গোলরক্ষক ডোনারুম্মাকে মিডফিল্ডার মার্কো ভেরাত্তি অহেতুক ব্যাকপাস দিলে ছুটে গিয়ে চ্যালেঞ্জ জানান বেনজেমা। 

চাপের মুখে বল বল ক্লিয়ার করতে পারেনি ইতালিয়ান গোলরক্ষক। কাছে বল পেয়ে যান ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস। তার পাস থেকে ফাঁকা বল পাঠিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন বেনজেমা। পরে আরও দুই গোল করে রিয়ালকে আসরে শেষ আটে নিয়ে যান ফর্মের তুঙ্গে থাকা এই ফুটবলার। 

ম্যাচশেষে বেনজেমার প্রথম গোলটি নিয়ে কথা বলেন মাউরিসিয়ো পোচেতিনো। পিএসজির কোচ জানান, প্রথম গোলটিই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন। অথচ, এই গোলে ভিএআরের নাকি মহাভুলই ছিল। পিএসজি কোচের মতে, বেনজেমা গোলে আগে পরিষ্কার ফাউল করেছিলেন।

এটা ফুটবল, শীর্ষ মহাদেশীয় টুর্নামেন্ট এটি এবং এখানে ছোট ছোট ব্যাপারগুলি খুবই গুরুত্বপূর্ণ। আজকে ভিএআর ফাউলটি ধরতে পারেনি এবং সেটিই পরে নিয়ামক হয়ে দাঁড়িয়েছে।
এটিকে আমি (গোলরক্ষকের) ভুল হিসেবে বিবেচনাই করি না, কারণ ফাউলটি ছিল স্পষ্ট। বিভিন্ন ক্যামেরায় নানা অ্যাঙ্গেল থেকে ৩০-৪০ বার দেখেই আমি এই কথা বলছি।