ফুটবল > ক্লাব ফুটবল

বেনজেমার দুর্দান্ত হ্যাট্রিকে মেসি-নেইমারদের ‘হাতে হারিকেন’ ধরিয়ে শেষ আটে রিয়াল

কিলিয়ান এমবাপ্পের দুই গোলে এগিয়ে থাকলেও শেষ ষোলোর বাধা পেরোতে পারেনি পিএসজি। করিম বেনজেমার হ্যাট্রিকে ঘুরে দাঁড়িয়ে কোয়ার্টার ফাইনালে লস ব্ল্যাংকোসরা।

ডেস্ক রিপোর্ট

১০ মার্চ ২০২২, সকাল ৫:১১ সময়

[ 20220310_050627.jpg ]
টুইটার

প্রথম লেগে প্যারিসে গিয়ে একটা শটও লক্ষ্যে রাখতে পারেনি। উল্টো, দুই বছর ধরে নিজেদের খেলোয়াড় মনে করা কিলিয়ান এমবাপ্পের শেষ মুহুর্তের গোলে হেরে বসে। ঘরের মাঠেও রিয়াল মাদ্রিদ শুরুতেই গোল হজম করে। আসর থেকে ছিটকে পড়ারও শঙ্কা তখন ভীষণ। 

এমন সময় জেগে উঠে লস ব্ল্যাংকোসরা। আরও স্পষ্ট করে বললে আক্রমণভাগের অভিজ্ঞ করিম বেনজেমা। ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে রিয়াল মাদ্রিদকে কেন কিং বলা হয় তা আরও একবার প্রমাণ করে দিলেন ফরাসি এই স্ট্রাইকার। ফর্মের তুঙ্গে থাকা ৩৫ বছর বয়সী এই তারকার হ্যাট্রিকে প্রত্যাবর্তন হয় কার্লো আনচেলত্তির দলের; মেসি-নেইমার-এমবাপ্পেদের স্বপ্ন ভেঙে আসরের শেষ আটে চলে যায় রিয়াল মাদ্রিদ। 

আজ (বুধবার) রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ আটে দ্বিতীয় পর্বের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে তিন গোলই করেছেন করিম বেনজেমা। পিএসজির একমাত্র গোলটি করেছেন কিলিয়ান এমবাপ্পে। আগের ম্যাচেও গোলের দেখা পেয়েছিলেন ফরাসি এই বিস্ময়বালক। 

শেষ আটে যাওয়ার লড়াইয়ে এদিন প্রতিপক্ষের মাঠে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল পিএসজি। গোটা ম্যাচে ৫৬ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। যদিও গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রে রাজত্ব করেছিল রিয়াল-ই। পুরো ম্যাচে ২১ শটের ৭টিই লক্ষ্যে রাখে স্বাগতিকরা। বিপরীতে, ১০ শটের ৪টি লক্ষ্যে রাখতে পারে পিএসজি। 

বার্নাব্যুতে তারকা ঠাসা দুই দলের প্রথমার্ধের লড়াই গোলশূন্য ড্রয়ের দিকে চলছিলো। এমন সময় শেষ দিকে পিএসজিকে এগিয়ে দেন কিলিয়ান এমবাপ্পে। ব্রাজিলিয়ান পোষ্টারবয় নেইমারের পাস থেকে গোলটি করেন ২২ বছর বয়সী এই তারকা। প্রথমার্ধের ১-০ গোলে এগিয়ে যায় ফরাসিরা। 

বিরতির পর ফিরে ঘুরে দাঁড়াতে মরিয়া রিয়াল মাদ্রিদ আক্রমণের ধার বাড়ায়। ৬১তম মিনিটে গোলও পেয়ে যায় দলটি। ভিনিসউসের পাস থেকে স্বাগতিক দলকে সমতায় ফেরান করিম বেনজেমা। প্রত্যাবর্তনের স্বপ্ন দেখা শুরু করে মাদ্রিদিস্তারা। দুই মিনিটের ব্যবধানেই দুই গোল করে লস ব্ল্যাংকোসদের স্বপ্ন পূরণ করেম বেনজেমা। স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায় পিএসজির।

দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো পরবর্তী সময়ে রিয়ালের আক্রমণভাগের নেতৃত্ব দেওয়া ফরাসি তারকা ৭৬ ও ৭৮তম মিনিটে দুই গোল করে নিজের হ্যাট্রিক পূর্ণ করেন। ৩৪ বছর বয়সে হ্যাট্রিক করে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে হ্যাট্রিক করার কীর্তি গড়লেন তিনি। আবার রিয়ালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানোকেও ছাড়িয়ে তিনে উঠে আসলেন। লস ব্ল্যাংকোসদের হয়ে ফরাসি তারকা গোল করলেন ৩০৯টি। ডি স্টেফানো গোল করেছেন ৩০৮টি।

বাকি সময় আর কোন গোল না হলে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে আসরের শেষ চার নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। আরও একবার পিএসজির চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বপ্ন শেষ ষোলোয় অপমৃত্যু ঘটল! গোটা ম্যাচেই নিজের ছায়া হয়ে ছিলেন প্যারিসের ক্লাবটির সাতবারের ব্যালন ডি' অর জয়ী লিওনেল মেসি।

রাতের অন্য ম্যাচে ঘরের মাঠে স্পোর্টিং সিপির বিপক্ষে গোলশূন্য ড্র করেছে ম্যানচেস্টার সিটি। তবে, আগের লেগে ৫-০ গোলের জয় পাওয়ায় শেষ আট নিশ্চিত করেছে পেপ গার্দিওলার দলও।