ফুটবল > ক্লাব ফুটবল

ইতিহাস গড়া হ্যাট্রিকে ইউনাইটেডকে জেতালেন রোনালদো

ক্যারিয়ারের ৫৯তম হ্যাট্রিক করে ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

ডেস্ক রিপোর্ট

১৩ মার্চ ২০২২, রাত ২:১৪ সময়

[ 20220313_020137.jpg ]
টুইটার

আগের ম্যাচেই ম্যানচেস্টার ডার্বিতে খেলতে পারেননি। কোচ রালফ র‌্যাঙ্গনিক চোটের কথা বললেও নিন্দুকের কথা ছিল, দলগত কৌশলেই বাদ পড়েছেন রোনালদো। দলের সেরা তারকার উপস্থিতিতে কিছুই করতে পারেনি ইউনাইটেড। এত্তিহাদে নগর প্রতিদ্বন্দ্বীদের কাছে স্রেফ উড়ে গেছে রেড ডেভিলরা।

এক ম্যাচ পর দলে ফিরলেন রোনালদো। ঘরের মাঠে এই ম্যাচটিও সহজ ছিল না রেড ডেভিলদের। কেননা, নতুন কোচ অ্যান্টানিও কন্তের অধীনে যে বড় বড় দলগুলোকে ভড়কে দিয়েছিল টটেনহ্যাম হটস্পার।

কিন্তু, নিজের প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখতে কখনওই ভুল করেন না রোনালদো। এক ম্যাচ পর ফিরে আবারও তাই করলেন। নিজেদের মাঠে উত্তেজনা ঠাসা ম্যাচে ইতিহাস গড়া এক হ্যাট্রিকে দলকে দুর্দান্ত এক জয় এনে দিলেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার।

আজ (শনিবার) ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি ৩-২ গোলে জিতে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের হয়ে তিন গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর টটেনহ্যাম হটস্পার হ্যারি কেইনের গোলের পর হ্যারি ম্যাগুইরির আত্মঘাতী গোলে ব্যবধান কমায়। ঘরের মাঠে এ নিয়ে প্রিমিয়ার লিগে চারশো ম্যাচ জিতলো ইউনাইটেড।

ওল্ড ট্রাফোর্ডে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। যদিও বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল টটেনহ্যাম হটস্পার। গোটা ম্যাচে ৫৮ শতাংশ বল নিজেদের পায়ে রাখে কন্তের দল। গোলমুখে শটের ক্ষেত্রেও দুদলই সমান ছিল। রেড ডেভিলরা ১০ শটের ৬টিই লক্ষ্যে রাখে; সফরকারীরা ১০ শটের ৩টি লক্ষ্যে রাখতে পারে।

ঘরের মাঠে চেনা আঙ্গিনায় শুরুতেই রোনালদোর দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় ইউনাইটেড। ম্যাচের ১২তম মিনিটে ডি-বক্সের বাহির থেকে বুলেটগতির শটে লক্ষ্যভেদ করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। 

৩৫তম মিনিটে সমতায় ফিরে টটেনহ্যাম হটস্পার। সফল স্পটকিকে সফরকারীদের হয়ে গোল করেন হ্যারি কেইন। তিন মিনিট পরই আবারও গোল করে স্বাগতিকদের আনন্দে ভাসান রোনালদো। প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে যায় ইউনাইটেড।

কিন্তু, সেই লিডও ধরে রাখতে পারেনি রালফ র‌্যাঙ্গনিকের দল। ম্যাচের ৭২তম মিনিটে অধিনায়ক হ্যারি ম্যাগুইরির আত্মঘাতী গোলে আবারও সমতায় ফিরে টটেনহ্যাম। ফের আরও একটি ড্রয়ের শঙ্কা জাগে রেড ডেভিলদের শিবিরে। এমন সময় স্বাগতিকদের বাঁচান ক্রিশ্চিয়ানো রোনালদো।

ম্যাচের ৮১তম মিনিটে অ্যালেক্স টেলেসের কর্নার থেকে পাওয়া বল নজরকাঁড়া হেডে ইউনাইটেডের জয় নিশ্চিত করে ফেলেন পর্তুগিজ মহাতারকা। এই নিয়ে নিজের ক্যারিয়ারের ৫৯তম হ্যাট্রিক করলেন পাঁচবারের নর্ষসেরা এই ফুটবলার।

দুর্দান্ত এই হ্যাট্রিক গড়ার পথে আরও একটি ঐতিহাসিক রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আন্তর্জাতিক ও ক্লাব মিলিয়ে ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এখন পর্তুগিজ মহাতারকা। এখানে কিংবদন্তি জোসেফ বিকানের ৮০৫ গোল টপকে গেলেন তিনি।

তাছাড়া, এই হ্যাট্রিক করে টেডি শেরিংহ্যামের পর সবচেয়ে বেশি বয়সে প্রিমিয়ার লিগে হ্যাট্রিক করার কীর্তি গড়লেন। সবমিলে বর্নাট্য ক্যারিয়ারে ১৩ পঞ্চিকাবর্ষেই হ্যাট্রিক করলেন ৩৭ বছর বয়সী এই তারকা।

এদিকে, ইউনাইটেডের দুর্দান্ত জয়ের দিন জিতেছে চির প্রতিদ্বন্দ্বী লিভারপুলও। ইংলিশ প্রিমিয়ার লিগে দুই হাজারতম গোলের মাইলফলক ছোঁয়ার ম্যাচ দারুণ জয়ে রাঙালো লিভারপুল। প্রতিপক্ষের মাঠে তারা জিতেছে ২-০ গোলে। লুইস দিয়াস দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান মোহামেদ সালাহ।

এই জয়ে ২৮ ম্যাচে ২০ জয় ও ৬ ড্রয়ে ৬৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লিভারপুল। সমান ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ কম খেলে ৫৬ পয়েন্ট নিয়ে তিনে আছে চেলসি। ২৯ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে চারে আছে ইউনাইটেড। চার ম্যাচ কম খেলে ৪৮ পয়েন্ট নিয়ে পাঁচে আর্সেনাল।