ফুটবল > ক্লাব ফুটবল

পিকের ‘৬০০’ পূরণের রাতে দুর্দান্ত জয় বার্সেলোনার

ফেরান তোরেসের জোড়া গোলে ওসাসুনাকে উড়িয়ে দল জাভি শিষ্যরা।

ডেস্ক রিপোর্ট

১৪ মার্চ ২০২২, সকাল ৯:১০ সময়

[ 20220314_090845.jpg ]
টুইটার

স্প্যানিশ লা লিগায় দুর্দান্ত খেলেও ইউরোপা লিগে তুর্কি ক্লাব গ্যালাতাসারেয়ের কাছে হোঁচট খেয়েছিল বার্সা। কিন্তু, লিগে ফিরে নিজেদের চেনা রুপে ফিরেছে জাভির শিষ্যরা। শুধু জিতেছে বলেই নয়; গোটা ম্যাচে ওসাসুনাকে কোন পাত্তাই দেয়নি কাতালান জায়ান্টরা। দলের হয়ে অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকের ৬০০তম খেলার দিনটি জয়ে রাঙ্গিয়ে দিল ইউরোপের অন্যতম সেরা দলটি। 

গতকাল (রোববার) স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে খেলা ম্যাচটি ৪-০ গোলে জিতেছে বার্সেলোনা। কাতালানদের হয়ে জোড়া গোল করেছেন ফেরান তোরেস। একটি করে গোল করেছেন অউবামেয়ং ও রিকি পুইগ। লা লিগায় এই নিয়ে নিজেদের সবশেষ চার ম্যাচে ১৪ গোল করল জাভি হার্নান্দেজের দল। 

ক্যাম্প ন্যু-তে বল দখলের লড়াইয়ে বেশ খানিকটা এগিয়ে ছিলো বার্সেলোনা। গোটা ম্যাচে ৭৩ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও বেশ আধিপত্য ছিল স্বাগতিকদের। পুরো ম্যাচে ২৪ শটের ৯ টিই লক্ষ্যে রাখে কাতালনরা। বিপরীতে, ৪ শটের মধ্যে ৩টি লক্ষ্যে রাখতে পারে ওসাসুনা। 

ঘরের মাঠে একচেটিয়া আধিপত্য বজায় রাখে ম্যাচের ১৪তম মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। সফল স্পট কিকে এগিয়ে দেন ফেরান তোরেস। নিজেদের ডি-বক্সে গাভিকে ওসাসুনার ডিফেন্ডার নাচো ভিদাল ফেলে দিলে পেনাল্টিটি দিয়েছিলেন রেফারি। 

ছয় মিনিট পর ফেরান ব্যবধান দ্বিগুণ করেন। দেম্বেলের দারুণ থ্রু বল ডি-বক্সে পেয়ে আগুয়ান গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে ঠিকানা খুঁজে নেন গত ডিসেম্বরে ম্যানচেস্টার সিটি থেকে কাম্প নউয়ে আসা স্প্যানিশ ফরোয়ার্ড। 

প্রথমার্ধের ২৭তম মিনিটে আরও একটি গোল পায় স্বাগতিকরা। এ সময় দেম্বেলের দেয়া পাশে সহজের দলের হয়ে তৃতীয় গোলটি করেন পিয়েরে আবেমেয়াং। প্রথমার্ধ শেষ হয় ৩-০ গোল ব্যবধানে। 

দ্বিতীয়ার্ধে ব্যবধান কমানোর জন্য মরিয়া হয়ে উঠে সফররত ওসাসুনা। গোলের বেশ কয়েকটি প্রচেষ্টাও চালায় দলটির আক্রমণভাগের ফুটবলাররা। কিন্তু গোলের দেখা পায়নি। উল্টো ম্যাচের ৭৫তম মিনিটে আরও একটি গোল খেয়ে বসে সফরকারীরা। 

এ সময় দেম্বেলের পাসে বক্সের বাইরে থেকে পুসের প্রথম শট গোলরক্ষক ঝাঁপিয়ে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। তার ও দুই ডিফেন্ডারের বাধা এড়িয়ে লক্ষ্যভেদ করেন তরুণ স্প্যানিশ মিডফিল্ডার। পরে আর কোনো গোল হয়নি। ফলে ৪-০ গোলের বড় ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়েন জাভির শিষ্যরা। 

লিগে টানা চতুর্থ জয়ের রাতে দারুণ এক কীর্তি গড়েছেন অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে। বার্সেলোনার হয়ে মাত্র পঞ্চম ফুটবলার হিসেবে ৬০০তম ম্যাচ খেলার নজির গড়লেন স্প্যানিশ তারকা। ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া এই ফুটবলারের চেয়ে কেবল লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা ও সার্জিও বুসকেতস বেশি ম্যাচ খেলতে পেরেছেন। 

দুর্দান্ত এই জয়ে কম ম্যাচ কম খেলেই লা লিগায় তিনে উঠে আসলো বার্সেলোনা। ২৭ ম্যাচে ১৪ জয় ও ৯ ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট হলো ৫১। তাদের সমান পয়েন্ট নিয়ে চারে আছে শিরোপাধারী আতলেতিকো মাদ্রিদ, একটি ম্যাচ বেশি খেলেছে দিয়েগো সিমেওনের দল। ২৮ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে সেভিয়া। এক ম্যাচ কম খেলে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ।