ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

ভারতের মতই বাংলাদেশকে নিয়ে অস্বস্তিতে দক্ষিণ আফ্রিকা

’ আমাদের জন্য তারা অন্য দলগুলোর মতোই একটি প্রতিপক্ষ। আমরা জানি তাদের দলে ম্যাচ উইনার আছে। ‘ - বাভুমা

নিউজ ডেস্ক

১৮ মার্চ ২০২২, রাত ১২:৪৪ সময়

[ jpg.jpg ]
টাইমস অব ইন্ডিয়া

রিপোর্টটি যখন লিখছি তখন আর মাত্র ঘন্টাকয়েক বাকি। কয়েক ঘন্টা পরই বাংলাদেশ মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি বাংলাদেশ সময় শুরু হবে বিকেল পাঁচটার সময়। বাংলাদেশ দল নিজেদেরকে আন্ডারডগ ভাবছেন।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক অবশ্য অস্বস্তিতে বাংলাদেশকে নিয়ে। যদিও এই দক্ষিণ আফ্রিকা পুর্ণ শক্তির ভারতকে তিন শুন্য ব্যবধানে হারিয়েছে মাস দুয়েক আগেই। তবুও সতর্ক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। তিনি বলেন, "বাংলাদেশকে আমরা কোনোভাবেই তাদের দুর্বল ভাবছি না। হতে পারে, তারা ভারতের মতো বড় দল নয় কিন্তু এজন্য আমরা আত্মতুষ্টিতে ভুগতে পারি না। "

"আমাদের জন্য তারা অন্য দলগুলোর মতোই একটি প্রতিপক্ষ। আমরা জানি তাদের দলে ম্যাচ উইনার আছে। আমরা জানি আমাদের দলে এমন ছেলেরা আছে যারা নির্দিষ্ট দিনে নিজেদের কাজটা করতে পারে। তাই প্রস্তুতি ও প্রত্যাশার ক্ষেত্রে আমরা আপস করবো না। এবং আমরা তাদের প্রাপ্য সম্মান দেব।"

বাংলাদেশকে নিয়ে খুব বেশি স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা। বাভুমা বলেন, "এটা মোটেও স্বস্তির সিরিজ নয়। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সিরিজ। বাংলাদেশের জন্যও সমান গুরুত্বের। আমরা আমাদের নিয়েই কথা বলতে পারি। যেমন আমরা আমরা কেমন করতে চাই। আমাদের সামনে তিন ম্যাচের এই সিরিজটি জয়ের সুযোগ আছে।"

বাভুমা আরো বলেন, "বাংলাদেশ নিশ্চিতভাবেই আমাদেরকে ভারতের মতো কঠিন চ্যালেঞ্জ দেবে। আমাদেরকেও সেই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। বলার অপেক্ষা রাখে না বাংলাদেশ ভয়ডরহীন মানসিকতা নিয়েই নামবে এবং আমাদের চ্যালেঞ্জ করবে। তাদের দলে ভালোমানের বোলার আছে যারা বোলিংয়ে সামর্থ্যবান।"

বাংলাদেশের বিপক্ষে কি ধরনের উইকেট রাখবে দক্ষিণ আফ্রিকার তারও একটি ভালো ধারণা দিয়েছেন বাভুমা। তিনি বলেন, "আমাদের দ্রুত গতির বাউন্সি উইকেট ব্যবহার করতে চাইবে। পাশাপাশি ভালো ব্যাটসম্যান যারা নিজেদের বেশ ভালোভাবে প্রমাণ করেছে, প্রতিদ্বন্দ্বীতা করেছে। আশা করছি ভালো একটি সিরিজ হবে। ভারতের বিপক্ষে সিরিজটি আমরা পেছনে ফেলে এসেছি। ওখান থেকে আমরা শুধু আত্মবিশ্বাসটাই গ্রহণ করতে পারি। সেটা ব্যবহার করতে পারি।"

"আপনি যে খেলোয়াড়দের কথা বলেছেন (সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল) তারা খুবই অভিজ্ঞ। তারা দক্ষিণ আফ্রিকায় আগে খেলেছে। মানসিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে তারা অবশ্যই এখানে জিততে চাইবে। তারা (বাংলাদেশ) আইসিসি ওডিআই সুপার লিগে শীর্ষে আছে, তাই আমরা তাদের সম্মান দেব।" যোগ করেন বাভুমা।