ফুটবল > ক্লাব ফুটবল

বার্সেলোনার বিপক্ষে ম্যাচের আগে জাভির প্রশংসায় পঞ্চমুখ রিয়াল কোচ

বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজকে প্রশংসায় ভাসিয়েছেন কার্লো আনচেলত্তি।

ডেস্ক রিপোর্ট

২০ মার্চ ২০২২, রাত ১:৪৬ সময়

[ Xavi-shows-Barcelonas-characteristics-perfectly-says-Ancelotti.jpg ]
ইন্টারনেট

হুট করেই চলে গেলেন দলের সেরা তারকা লিওনেল মেসি। চরম অর্থনৈতিক দুর্দশায় ক্লাব। কোচ রোনাল্ড কোম্যানও বেশিদূর নিয়ে যেতে পারছে না। ব্যর্থতার চোরাবালিতেই আটকে ছিল বার্সেলোনা। এমন সময়, কাতালানদের পথ দেখাতে আসেন জাভি হার্নান্দেজ। 

ক্লাব ইতিহাসের সর্বকালের সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড গড়া স্প্যানিশ কিংবদন্তির অধীনে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বার্সেলোনা। ইতোমধ্যে, এই কঠিন কাজে জাভি হার্নান্দেজ কিছুটা সফলও হয়েছে। 

চলতি মৌসুম শুরু থেকে চরম অধারাবাহিক কাতালান ক্লাবটি এখন সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ ১১টি ম্যাচে আর হারেনি। মৌসুমের মাঝামাঝি সময় পর্যন্ত লা লিগায়ে সেরা পাঁচের বাহিরে থাকা দলটি-ই এখন আছে তিনে, ইউরোপা লিগেও শেষ আট নিশ্চিত করেছে।

মৌসুমের শুরুতে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া দলটি নিয়ে জাভি হার্নান্দেজের পারফরম্যান্সে এখন সন্তুষ্ঠ সবাই। কদিন আগেই বার্সেলোনা প্রেসিডেন্টও কোচের প্রতি খুশি হওয়ার কথা জানিয়েছেন। এবার, কাতালান ক্লাবটির কোচ চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ কোচেরও প্রশংসা আদায় করে নিয়েছেন। 

আগামীকাল (রোববার) রাতে স্প্যানিশ লা লিগায় এল ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। ইউরোপের সবচেয়ে বড় দ্বৈরথে মাঠে নামার আগে প্রতিপক্ষ কোচকে প্রশংসায় ভাসিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ। কার্লো আনচেলত্তি জানিয়েছেন, বার্সেলোনায় ভালো কাজ করছেন জাভি। 

“তারা (বার্সেলোনা) পরিপূর্ণ একটি দল এবং ভালো খেলছে। আমাকে বলতে হবে, জাভি খুব দারুণ কাজ করছে।”

“বার্সেলোনার পরিচয় কখনও বদলায়নি, যেহেতু ক্লাবটির স্পষ্ট একটি ধরন রয়েছে। শাভি ওই ধরনে খুব ভালোভাবে মানানসই এবং দলটি তার কোচিংয়ে ভালো উন্নতি করছে।”

লা লিগায় আগের ম্যাচে মায়োর্কোর বিপক্ষে দারুণ এক জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ। সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন করিম বেনজেমা। কিন্তু, ম্যাচ শেষে ফরাসি তারকার চোট দুশ্চিন্তায় পড়েছে রিয়াল মাদ্রিদ কোচ। চোটের কারণে এল ক্লাসিকোও খেলা হচ্ছে না লা লিগার চলতি মৌসুমের সর্বোচ্চ গোলদাতার। ফর্মের তুঙ্গে থাকা এই ফুটবলারের অনুপস্থিতিতে সমাধান এখনও খুঁজছেন আনচেলত্তি। 

“করিম দলের খুব গুরুত্বপূর্ণ অংশ, কারণ সে সব কাজ শেষ করে। এখন তাকে ছাড়া আমাদের এগিযে যেতে হবে এবং ভিন্ন সমাধান খুঁজতে হবে।”

“বেনজেমার জায়গায় কে খেলবে, তা আগেই ঠিক হয়ে গেছে। তবে আমি তা আপনাদের বলতে চাচ্ছি না।”

স্প্যানিশ লা লিগায় লিগে ২৮ ম্যাচে ২০ জয় ও ৬ ড্রয়ে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা।