ফুটবল > ক্লাব ফুটবল

১০ তথ্যে জানুন রিয়াল-বার্সার ‘এল ক্লাসিকো’

মর্যাদার এল ক্লাসিকো সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন।

ডেস্ক রিপোর্ট

২০ মার্চ ২০২২, দুপুর ৩:১১ সময়

[ Screenshot_20220320-151026_Gallery.jpg ]
ইন্টারনেট

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মুখোমুখি লড়াই মানেই বিশ্বের কোটি কোটি ক্রীড়াপ্রেমীদের মধ্যে টান টান উত্তেজনা, রোমাঞ্চ ও বৈরীতা। দুদলের খেলোয়াড়রা কেউ কাউকে মাঠে যেমন ছাড় দিয়ে কথা বলে না, তেমনি দর্শকরাও প্রতিপক্ষের সমর্থকদের দুয়োধ্বনি দিতে ভুল করে না। 

ইউরোপীয়ান ফুটবলে অন্যতম দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল আজ (রোববার) নিজেদে মধ্যকার প্রতিযোগিতামূলক ২৪৮তম ম্যাচে মাঠে নামছে। বাংলাদেশ সময় ঠিক রাত দুইটায় স্প্যানিশ লা লীগার ম্যাচে মুখোমুখি হবে দুদল। রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ স্যান্তিয়াগো বার্নাব্যুতে এই মৌসুমের শেষ ‘এল ক্লাসিকো’র মহারণ অনুষ্ঠিত হবে। মর্যাদার এ দ্বৈরথ মাঠে গড়ার আগে ১০ তথ্যে জেনে নিন ‘এল ক্লাসিকো’-

(১) প্রতিযোগিতামূলক ম্যাচে এখন পর্যন্ত মোট ২৪৮ বার মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। জয়ের পাল্লায় এগিয়ে আছে রিয়াল। ১০০ বার জিতেছে লস ব্ল্যাংকোসরা। বার্সেলোনা জয় পেয়েছে ৯৬টি ম্যাচে। বাকি ৫২টি ম্যাচ ড্র।

(২) সবধরনের প্রতিযোগিতায় এগিয়ে আছে বার্সেলোনা। প্রীতি ম্যাচ মিলিয়ে দুদলের ২৮০ লড়াইয়ে কাতালান ক্লাবটির জয় ১১৫টি। রিয়ালের জয় ১০৪টি। ড্র হয়েছে ৬২টি।

(৩) স্প্যানিশ লা লিগায় এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। দু দলের ১৮৩ সাক্ষাতে এই প্রতিযোগিতায় লস ব্ল্যাংকোস বাহিনী জিতেছে ৭৬টি; কাতালানদের জয় ৭২টি। ড্র হয়েছে বাকি ৩৫টি। 

(৪) এল ক্লাসিকোর ইতিহাসের সবচেয়ে বড় জয়টিও রিয়াল মাদ্রিদের। ১৯৪৩ সালের ১৯ জুন কোপা দেল রে’র ম্যাচে বার্সেলোনাকে ১১-১ গোলে হারিয়েছিল রিয়াল। রিয়ালের বিপক্ষে বার্সেলোনার সবচেয়ে বড় জয়টি এসেছিল ২৪ সেপ্টেম্বর ১৯৫০ সালে। লা লিগার ম্যাচে সেবার ৭-২ ব্যবধানে জিতেছিল কাতালানরা।

(৫) স্প্যানিশ লা লিগায় দুদলের সর্বশেষ চার দেখায় জিতেছে রিয়াল মাদ্রিদ। লস ব্ল্যাংকোসদের বিপক্ষে লা লিগায় সর্বশেষ ২০১৯ সালে জিতেছিল বার্সেলোনা। 

(৬) রিয়াল মাদ্রিদ সবধরনের প্রতিযোগিতায় বার্সার বিপক্ষে সর্বশেষ টানা পাঁচ ম্যাচ জিতেছে। ১৯৬৫ সালের পর এবারই যা সর্বোচ্চ। সেবার কোপা দেল রে'তে একটি জয় ও স্প্যানিশ লা লিগায় ছয়টি জয় নিয়ে কাতালানদের বিপক্ষে টানা সাত ম্যাচ জিতেছিল লস ব্ল্যাংকোসরা।

(৭) এল ক্লাসিকোতে টানা জয়ের রেকর্ডটা দুই দলেরই সমান। ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ১৫ জানুয়ারি ১৯৪৯ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচে জিতেছিল বার্সেলোনা। আর ৩০ সেপ্টেম্বর ১৯৬২ সাল থেকে ২৮ ফেব্রুয়ারি ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৬ ম্যাচ জিতেছিল রিয়াল। নিজেদের ৫৭ বছরের ইতিহাস ছুয়তে আর এক ম্যাচ জেতা লাগে লস ব্ল্যাংকোসদের।

(৮) মর্যাদার এই দ্বৈরথে সর্বাধিক টানা ম্যাচ ড্র হওয়ার ঘটনাটি পঞ্চাশের দশকের। ২৫ জানুয়ারি ১৯৪৮ সাল থেকে ২১ নভেম্বর ১৯৫৪ সাল পর্যন্ত এ দুই দলের টানা ১৮টি লড়াইয়ে জয় পায়নি কোন দলই। 

(৯) এল ক্লাসিকোর ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোল দেওয়ার রেকর্ডটি লিওনেল মেসির। মোট ২৬টি গোল দিয়েছেন আর্জেন্টাইন তারকা। রিয়ালের পক্ষে বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ১১ গোল করেছেন করিম বেনজেমা। লস ব্ল্যাংকোসদের হয়ে মর্যাদার এ লড়াইয়ে সর্বাধিক ১৮টি গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও আলফ্রেডো ডি স্টেফানো।

(১০) বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যেকার ম্যাচে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন সার্জিও রামোস ও লিওনেল মেসি। দুই দলের দুজনই সর্বোচ্চ ৪৫টি ম্যাচ খেলেছেন।