ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

১ জুন ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে ইতালি-আর্জেন্টিনার ‘ফাইনালিসিমা’ মহারণ

এখন মাস তিনেক আগেই ঘোষণা আসে, এবার লাতিন আমেরিকা ও ইউরোপ চ্যাম্পিয়নদের মধ্যকার একটি ম্যাচ অনুষ্ঠিত যাচ্ছে। 

ডেস্ক রিপোর্ট

২২ মার্চ ২০২২, রাত ১১:৩০ সময়

[ WhatsApp Image 2022-03-22 at 23.28.02.jpeg ]
সংগৃহীত

লাতিন আমেরিকা অঞ্চলের সেরা দল আর্জেন্টিনা। গত বছর জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হওয়া মহাদেশীয় সেরা হওয়ার লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে প্রায় তিন দশকের শিরোপা খরা কাটিয়েছে দলটি।

অন্যদিকে ইউরোপের সেরা ইতালি। একই সময় অনুষ্ঠিত হওয়া উয়েফা ইউরোয় ইংল্যান্ডকে হারিয়ে দীর্ঘ ৫৪ বছর পর চ্যাম্পিয়ন হয়েছে আজ্জুরিরা। ২০১৮ সালে বিশ্বকাপ খেলতে না পারা দলটি রবার্তো মানচিনির অধীনে পুরো বদলে গিয়ে অপরাজিত ইউরোপ সেরা হয়।

এখন মাস তিনেক আগেই ঘোষণা আসে, এবার লাতিন আমেরিকা ও ইউরোপ চ্যাম্পিয়নদের মধ্যকার একটি ম্যাচ অনুষ্ঠিত যাচ্ছে। আগেই ভেন্যু নিশ্চিত হয়ে গেলেও ম্যাচটির তারিখ নিয়ে ছিলো শঙ্কা।

অবশেষে এবার কোপা ও ইউরো চ্যাম্পিয়ন দুই দলের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচটির সূচী ও স্টেডিয়ামের চূড়ান্ত ঘোষণাও চলে আসলো। আগামী ১ জুন লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ‘ফাইনালিসিমা’ নামের আলোচিত ম্যাচটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আজ (মঙ্গলবার) উয়েফা ও কনমেবল এক যৌথ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। এ সময় সংস্থা দুটি দুই মহাদেশের ফুটবলের উন্নয়নে অবদান রাখার পাশাপাশি ভবিষ্যতেও ম্যাচটি আয়োজন অব্যাহত রাখার কথা জানিয়েছে।

বর্তমানে বিশ্বকাপ বাছাইয়ে পরবর্তী ম্যাচ খেলার জন্য অনুশীলন করছে আর্জেন্টিনা। আগামী ২৬ মার্চ ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে মুখোমুখি হবে মেসিরা। চারদিন পর আকাশী-নীলদের প্রতিপক্ষ ইকুয়েডর। ইতোমধ্যে, লাতিন আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে আলবিসেলেস্তেরা।

অন্যদিকে, ইতালির অবস্থা আর্জেন্টিনার মতো ভালো নেই। চমক জাগিয়ে ইউরো জেতা দলটি ইউরোপিয়ান অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি। এখন প্লে-অফের উপর ভাগ্যে খুলে আছে আজ্জুরিদের। এই যাত্রায় আগামী ২৫ মার্চ প্লে-অফে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ হচ্ছে নর্থ মেসিডোনিয়া।