ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

মেসি যতক্ষণ পর্যন্ত আছে, বিশ্বকাপের সবচেয়ে ‘বড় দাবিদার’ আর্জেন্টিনা!

লিওনেল মেসির আর্জেন্টিনাকে বিশ্বকাপের বড় দাবিদার বলছেন রোমান রিকেল্‌মে।

ডেস্ক রিপোর্ট

২৩ মার্চ ২০২২, দুপুর ৪:২১ সময়

[ 0_GettyImages-1328080443jpgsuccess.jpg ]
ইন্টারনেট

দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন দল আর্জেন্টিনা। ১৯৭৮ ও ১৯৮৬ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয় দলটি। ২০১৪ সালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মাটিতে বিশ্বকাপে রানার্স-আপও হয়েছে তারা। কিন্তু ৩২ বছর ধরে বিশ্বমঞ্চে কোনো সাফল্য নেই আকাশী-নীলদের। 

১৯৯৩ সালের পর প্রায় তিন দশক ধরেই বড় শিরোপার খরায় যাচ্ছিলো আলবিসেলেস্তেদের। ২০১৪, ২০১৫, ২০১৬—এই তিন বছরে টানা তিনটি টুর্নামেন্টের ফাইনাল হার সঙ্গী হয়েছে আর্জেন্টাইনদের। ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে খেতে ২০১৮ বিশ্বকাপেও কিছু করতে পারেনি দলটি। ২০১৯ সালের কোপা আমেরিকা থেকেও শূন্য হাতে ফিরতে হয় মেসিদের। 

অবশেষে, গত বছর প্রায় তিন দশকের অপেক্ষা ফুরোয় আর্জেন্টিনার। ব্যর্থতার চোরাবালি থেকে উঠে এবার চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে গিয়ে শিরোপা খরা কাটায় দলটি। জুন-জুলাইয়ে অনুষ্ঠিত কোপা আমেরিকার লড়াইয়ে ব্রাজিলকেই হারিয়ে মহাদেশীয় সেরা হয়েছে আকাশী-নীলরা। 

লিওনেল স্কালোনি অধীনে বদলে যাওয়া দলটি কোপা আমেরিকা জয়ের পর এবার এবার তারা বিশ্বকাপ নিয়ে মনোযোগী। লাতিন আমেরিকার সেরা হয়ে বদলে যাওয়া দলটিকে অনেকে কাতার বিশ্বকাপের ফেভারিটদের তালিকাও রাখছেন।

যে দলে লিওনেল মেসির মতো মহাতারকা আছেন, তারা বিশ্বকাপের ফেভারিট হতেই পারে। আর্জেন্টিনা সাবেক মিডফিল্ডার রোমান রিকেলমেও জানিয়েছেন এমন কথা। 

এক সময়ের সাড়া জাগানো এই ফুটবলারের মতে, যতদিন আর্জেন্টিনা দলে লিওনেল মেসি থাকবে; ততদিন বিশ্বকাপের দাবিদার তারা। সবসময় সাতবারে বর্ষসেরা ফুটবলারের ওপর আস্থা রাখা যায় বলে জানান তিনি। গতকাল (মঙ্গলবার) স্বদেশী গণমাধ্যম টিওয়াইসিকে স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে কথাটি বলেছেন তিনি।

মেসি যতক্ষণ পর্যন্ত আছে, আমরা বিশ্বকাপ জয়ের দাবিদার। সবচেয়ে সেরা খেলোয়াড়টা আমাদের দলে রয়েছে। আপনাকে অবশ্যই সব সময় মেসির ওপর আস্থা রাখতে হবে।

সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনা দল আছে দারুণ ফর্মে। গত দুই বছর ধরে যেকোন প্রতিযোগিতায় হারতে ভুলে গেছে দলটি। সবমিলিয়ে নিজেদের সর্বশেষ ২৯ ম্যাচই অপরাজিত আছে মেসিরা। ইতোমধ্যেই, ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে লাতিন আমেরিকা অঞ্চল থেকে কাতারের টিকিটও নিশ্চিত করে ফেলেছে দলটি।