ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

চাইলে আপনিও হতে পারেন কাতার বিশ্বকাপের ভলেন্টিয়ার!

বিশ্বকাপকে আরো প্রাণবন্ত ও সঠিক নিয়মে এগিয়ে নেয়ার লক্ষ্যে ২০ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগ করছে আয়োজক কমিটি।

ডেস্ক রিপোর্ট

২৩ মার্চ ২০২২, দুপুর ১০:১০ সময়

[ volunteers.jpg ]
সংগৃহীত

ফিফা বিশ্বকাপ ফুটবলের কাউন্ট ডাউন চলছে। এখন থেকেই রোমাঞ্চ নিয়ে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এর জন্য অপেক্ষা করছেন বিশ্বের কোটি কোটি মানুষ। এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে মধ্যপ্রাচ্যের ধনী দেশ কাতারে। 

সবদিক থেকে কাতার বিশ্বকাপ হবে কিছুটা ব্যতিক্রম। প্রথমবারের মতো এবার টুর্নামেন্টটি হবে মধ্যপ্রাচ্যে। আর কাতারে বিশ্বকাপের আট স্টেডিয়ামের সবগুলোই থাকবে ঘণ্টাখানেকের দূরত্বেও। ভেন্যুগুলোতে থাকবে এডভান্স কুলিং সিস্টেম। সবকিছু মিলিয়ে রোমাঞ্চকর ও সবচেয়ে সেরা বিশ্বকাপটি আয়োজনের জন্য প্রস্তুতি সেরে নিচ্ছে এশিয়ার দেশটি। 

এদিকে কাতার বিশ্বকাপকে আরো প্রাণবন্ত ও সঠিক নিয়মে এগিয়ে নেয়ার লক্ষ্যে ২০ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগ করছে আয়োজক কমিটি। ইতোমধ্যে, স্বেচ্ছাসেবক নিয়োগের আবেদনও প্রকাশ করেছে ফিফা। 

বিশ্বকাপের ভেন্যু, টিম হোটেল, এমনকি প্র্যাকটিস ভেন্যু থেকে শুরু করে প্রয়োজনীয় সব স্থানে দর্শনার্থী ও খেলোয়াড়দের সব কাজকে সহজ করতে সাহায্য করবে স্বেচ্ছাসেবকরা। এসব স্বেচ্ছাসেবকরা কাজ করবে বিশ্বকাপের ৪৫টি মত গুরুত্বপূর্ণ জায়গায়।

কাতার বিশ্বকাপে চাইলে আপনিও স্বেচ্ছাসেবক হতে পারেন। তার জন্য যোগ্যতাও খুব বেশি না। অনর্গল ইংরেজিতে কথা হলেই জানতে হবে। এর সাথে যদি আপনি আরবী কথা বলতে জানেন তাহলে বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে। এই যোগ্যতাটা থাকলে বিশ্বের যেকোন দেশ থেকে বয়সটা ১৮ বছরের বেশি হলেই আপনি আবেদন করতে পারবেন। 

সাধারণত, আবেনকারীদের মধ্যে থেকে নিয়মানুসারে স্বেচ্ছাসেবক নিয়োগ করে থাকে ফিফা ও আয়োজক কমিটি। কাতার বিশ্বকাপের স্বেচ্ছাসেবক হতে আপনার আবেদন যদি বাছাইকৃতদের মধ্যে আসে তাহলে ফিফা এবং আয়োজক কমিটি আপনাকে নিশ্চিত করবে। 

এক্ষেত্রে, বিশ্বকাপের স্পন্সর এডিডাস থেকে আপনি একটি ইউনিফর্ম পাবেন। ডিউটি চলাকালীন সময়ে আপনার খাবার আর যাতায়াতে ফ্রি প্রবেশের কার্ডও পেয়ে যাবেন।