ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

ভয়ে ঘুমিয়ে পড়েছিলেন ডি কক-বাভুমারা, হতাশ বাউচার

ক্রিকেটারদের মানসিকতায় হতাশ দক্ষিণ আফ্রিকার হেড কোচ মার্ক বাউচার।

ডেস্ক রিপোর্ট

২৪ মার্চ ২০২২, দুপুর ৪:১৩ সময়

[ FB_IMG_1648071712645.jpg ]
সংগৃহীত

ঘরের মাঠে প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে হার দিয়ে শুরু, এরপর দ্বিতীয় ওয়ানডেতে দাপুটে জয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও শেষ ম্যাচে ব্যাটিং বোলিং দুই বিভাগেই বিধ্বস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকা। 

যদিও টসে জিতে ব্যাটিংয়ের শুরুটা দারুণ ছিল দক্ষিণ আফ্রিকার, উদ্বোধনী জুটিতে আসে ৪৬ রান। এরপর আর সেভাবে জুটি গড়তে পারেনি প্রোটিয়ারা, উল্টো তাসকিন আহমেদের বোলিং তোপে পড়ে ১৫৪ রানেই গুটিয়ে যায়। 

তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিংয়ে ৯ উইকেটের হারের পাশাপাশি সিরিজ হারও নিশ্চিত হয় দক্ষিণ আফ্রিকার, ব্যাটারদের মানসিকতায় হতাশ দলটির হেড কোচ মার্ক বাউচার। তার মতে, এই উইকেটে ৩০০ এর বেশি হওয়া উচিত ছিল, কিন্তু উইকেট হারানোর ভয়ে তারা ঘুমিয়ে গিয়েছিল।

বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হারের পর ক্রিকেটারদের মানসিকতায় হতাশা প্রকাশ করে বাউচার বলেন, “আমাদের ইচ্ছায় ঘাটতি ছিল। ভালো শুরুর পরও উইকেট হারানোর ভয়ে আমরা ঘুমিয়ে গেছি। আমরা এভাবে ক্রিকেট খেলতে চাই না, ভালো শুরুর পর ম্যাচ সামনে এগিয়ে নিতে হবে।”

স্পিনারদের ভয় না পেয়ে নিজেদের উপর বিশ্বাস রাখা উচিত ছিল ক্রিকেটারদের জানিয়ে বাউচার বলেন, “আমার মনে হয়, ওয়ানডে দলের নিজেদের ওপর বিশ্বাস রাখা উচিত ছিল যে, তারা স্পিন ভালো খেলতে পারে। শ্রীলংকায় আমরা ভালো স্পিন খেলেছি।”

“ঘরে ফিরে যখন বল টার্ন করলো তখনই পুরনো স্টাইলে ফিরে গেলাম। ম্যাচের আগেও আমরা বিষয়টি নিয়ে অনেক কথা বলেছি। উইকেট ছিল ভারতের মতো, কিছুটা টার্নিং ও ব্যাটিং সহায়ক।” যোগ করেন মার্ক বাউচার।

ওয়ানডে সুপার লিগে নিজেদের বিপদও দেখতে পাচ্ছেন বাউচার, “আমাদের জন্য ঘন্টা বেজে গেছে, নিজেদের ভুলে চাপে পড়ে গেছি। এখন ঘুরে দাঁড়াতে হবে। এই বিশ্বাস রাখতে হবে যে, আমরা বিশ্বের যে কোন দলকে হারাতে পারি। টি-টোয়েন্টি বিশ্বকাপেই সেই সামর্থ্য দেখাতে হবে।”