ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

গত ১০ বছরে দক্ষিণ আফ্রিকার মাটিতে যে কৃতিত্ব শুধুই তাসকিনের

প্রায় ১০ বছর পর দক্ষিণ আফ্রিকার মাটিতে সফরকারী কোন পেসার ওয়ানডেতে ৫ উইকেটের দেখা পেয়েছেন।

ডেস্ক রিপোর্ট

২৪ মার্চ ২০২২, সকাল ৯:৪৬ সময়

[ FB_IMG_1648071716201.jpg ]
ফেসবুক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে প্রথমবারের মতো কোন দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে বাংলাদেশ দল, ২-১ ব্যবধানে জয়ের নায়ক তাসকিন আহমেদ। সিরিজ নির্ধারণী ম্যাচে তাঁর বোলিং তোপে পড়ে প্রোটিয়ারা, ৩৫ রান দিয়ে ৫ উইকেট নেন তাসকিন।

সেঞ্চুরিয়নে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৯ ওভারে ৩৫ রান দিয়ে ৫ উইকেট নেন তাসকিন আহমেদ, তার বিধ্বংসী বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা মাত্র ১৫৪ রানেই গুটিয়ে যায়। জবাব দিতে নেমে তামিম ইকবালের দুর্দান্ত ফিফটিতে বাংলাদেশ ৯ উইকেটের জয় তুলে নিয়ে মাঠ ছাড়ে।

তাসকিনের ৫ উইকেটে দক্ষিণ আফ্রিকার মাটিতে দীর্ঘ এক অপেক্ষার অবসান ঘটেছে, টাইগার এই পেসারের আগে সর্বশেষ ৫ উইকেট নেওয়া সফরকারী পেস বোলার লাসিথ মালিঙ্গা। ২০১২ সালে ৫৪ রান দিয়ে ৫ উইকেট পেয়েছিলেন মালিঙ্গা, এরপর কেটে গেছে ১০ বছরেরও বেশি সময়। 

দক্ষিণ আফ্রিকার উইকেটকে পেসারদের জন্য সহায়ক হিসেবে ধরা হলেও সেটা সফরকারীদের জন্য তেমন একটা গণ্য হতো না, কারণ শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার ৫ উইকেট পাওয়ার পরের ১০ বছর আর কোন পেসার ৫ উইকেট নিতে পারেননি। 

তাসকিনের হাত ধরেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটলো। শুধু দক্ষিণ আফ্রিকাই নয়, বিদেশের মাটিতে চতুর্থ বাংলাদেশি পেসার হিসেবে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছেন তাসকিন আহমেদ। তার আগে মাশরাফি মর্তুজা, জিয়াউর রহমান ও আবু জায়েদ রাহি বিদেশের মাটিতে ওয়ানডেতে ৫ উইকেট নেন।