ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

অঘটনের জন্ম দিয়ে ইতালির আবারও বিশ্বকাপ স্বপ্ন শেষ করে দিল উত্তর মেসিডোনিয়া

বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের সেমিফাইনালে উত্তর মেসিডোনিয়ার কাছে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ ইউরো চ্যাম্পিয়ন ইতালির।

ডেস্ক রিপোর্ট

২৫ মার্চ ২০২২, সকাল ৪:৫৩ সময়

[ 20220325_045104.jpg ]
টুইটার

২০১৮ রাশিয়া বিশ্বকাপ খেলতে পারেনি। রবার্তো মানচিনির অধীনে নিজেদের বদলে ফেলে অদম্য হয়ে উঠেছিল ইতালি। ৫৪ বছর পর ইংল্যান্ডকে হারিয়ে ইউরো জিতে কাতার বিশ্বকাপের আগে কড়া বার্তা দেয় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কিন্তু, সেই আজ্জুরিরা-ই নাকি ফের বিশ্বকাপ খেলতে পারবে না। ইতালির নতুন সূর্যের আলো নিভে গেল ঠিকঠাক জ্বলে উঠার আগেই। আরও একবার বিশ্বকাপ খেলা হচ্ছে না দলটির। শেষ মুহুর্তে উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে গোল হজম করে বাছাইয়েই বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেল ইউরোপ চ্যাম্পিয়নদের।

আজ (বৃহস্পতিবার) রাতে বিশ্বকাপ বাছাইয়ের ইউরোপীয়ান অঞ্চলের বাছাইয়ের ম্যাচটি ১-০ গোলে জিতেছে উত্তর মেসিডোনিয়া। শেষ মুহুর্তে ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছেন আলেসান্দার ত্রাজকোভস্কি। এই হারে টানা দুবার বিশ্বকাপ খেলা থেকে বঞ্চিত হলো ইতালি।

ঘরের মাঠে একচেটিয়া রাজত্ব করেছিল ইতালি। গোটা ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল রবার্তো মানচিনির দল। ম্যাচের ৬৬ শতাংশ বলই নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও স্বাগতিকদের জয়জয়কার ছিল। পুরো ম্যাচে ৩২ শট নিয়ে ৫টি লক্ষ্যে রাখে তারা। বিপরীতে, ৪ শটের ২টি লক্ষ্যে রেখেই একবার জাল খুঁজে পায় মেসিডোনিয়া।

ঘরের মাঠে প্রথমার্ধেই গোল করার অসংখ্য সুযোগ পেয়েছিল ইতালি। কিন্তু, আক্রমণভাগের ফুটবলারদের ব্যর্থতায় কাজে লাগাতে পারেনি দলটি। এই সময় শুধু নিজেদের রক্ষণদুর্গ সামলানো নিয়েই ব্যস্ত ছিল উত্তর মেসিডোনিয়া।

বিরতির পর আধিপত্য দেখায় ইউরোপ চ্যাম্পিয়নরা। একের পর এক আক্রমণে উত্তর মেসিডোনিয়ার রক্ষণ ব্যতিব্যস্ত রাখে আজ্জুরিরা। কিন্তু, কিছুতেই ডেডলক ভাঙ্গতে পারেনি দলটি।

নির্ধারিত সময়ের খেলা গড়াচ্ছিলো গোলশূন্য সমতায়। প্রস্তুতি চলছিল তখন অতিরিক্ত সময়ের খেলার। এমন অবস্থায় যোগ করা সময়েই ইতালির সর্বনাশ করে দেন ত্রাজকোভস্কি।

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মাঝমাঠ থেকে বল পেয়ে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের বেশ বাইরে থেকে আড়আড়ি শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন তিনি। উল্লাসে ফেটে পড়ে উত্তর মেসিডোনিয়া শিবির; হতাশার চিত্র ফুটে উঠে ইতালি শিবিরে। বাকি সময় আর কোন গোল না হলে শতাব্দীর সেরা অঘটন ঘটিয়ে প্লে-অফের ফাইনাল নিশ্চিত করে উত্তর মেসিডোনিয়া।

ফাইনালে উত্তর মেসিডোনিয়ার প্রতিপক্ষ ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। অন‍্য ম‍্যাচে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে প্লে-অফ ফাইনালে উঠেছে রোনালদোরা। আগামী মঙ্গলবার ফাইনালের ম্যাচটি অনুষ্ঠিত হবে।