ক্রিকেট > বাংলাদেশের ক্রিকেট

এটা আইপিএলের চেয়েও বড়, দুই ট্রফি দেখিয়ে তাসকিনকে তামিম

সেঞ্চুরিয়নে দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়ে ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও জিতেছেন তাসকিন আহমেদ।

ডেস্ক রিপোর্ট

২৪ মার্চ ২০২২, সকাল ৯:১৩ সময়

[ IMG_20220324_091009.jpg ]
সংগৃহীত

২ টেস্ট ও ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে আছেন টাইগার পেসার তাসকিন আহমেদ, সিরিজের মাঝপথেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ডাক আসে তার। তাকে দলে নেওয়ার আগ্রহ দেখায় লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। 

ইংলিশ পেসার মার্ক উডের বিকল্প হিসেবে পুরো টুর্নামেন্টের জন্য তাসকিনকে পেতে চেয়েছিলো লক্ষ্ণৌ, সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করেই ভারতের বিমান ধরতে হতো তাকে। খেলা হতো না প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ।

সিরিজের মাঝপথে প্রস্তাব দেওয়ায় লক্ষ্ণৌর ডাকে ইতিবাচক সাড়া দিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), আইপিএলে খেলা প্রতিটা ক্রিকেটারের স্বপ্নের হলেও বিসিবির আপত্তি সাদরে গ্রহণ করে তাসকিন আহমেদ। 

দেশকে প্রাধান্য দিলেও আইপিএলে খেলার সুযোগ হাতছাড়া হওয়ায় স্বাভাবিক ভাবেই মন খারাপ হয়েছে তাসকিনের, তবে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা বধের নায়ক বল হাতে নিয়েছেন ৫ উইকেট। ম্যাচ সেরার পাশাপাশি জিতেছেন সিরিজ সেরার পুরস্কারও।

ম্যাচ শেষে তাসকিনের আইপিএলে সুযোগ পাওয়া প্রসঙ্গে অধিনায়ক তামিম ইকবাল বলেন, “দেশের হয়ে খেলার চেয়ে মোটিভেশনের কিছু হতে পারে না। আমি জানি তাসকিন একটা দারুণ সুযোগ পেয়েছিল আইপিএল থেকে। ও তরুণ, আসলে কঠিন (আইপিএলকে উপেক্ষা করা)।”

তামিম আরও বলেন, “আপনি এরকম সুযোগ হাতছাড়া করতে চাইবেন না কিন্তু সে এখন ঠিকাছে, খুশি আছে। দেশের হয়ে খেলছে এবং ভাল করছে। যখন সে ম্যান অব দ্য ম্যাচ ও ম্যান অব দ্য সিরিজের দুইটা ট্রফি পেল আমি প্রেজেন্টেশনে ওকে বলেছিলাম, এটাই তোর আইপিএল। এটা আইপিএলের চেয়ে বড়।”

সেঞ্চুরিয়নে সিরিজ নির্ধারণী ম্যাচে পেস ও বাউন্সে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের নাস্তানাবুদ করে ছাড়েন তাসকিন আহমেদ, ৩৫ রান দিয়ে তুলে নেন ৫ উইকেট। তার বোলিংয়েই ১৫৪ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা, সল্প লক্ষ্য তাড়া করতে নেমে ৯ উইকেটের বিশাল জয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। 

এর আগে প্রথম ওয়ানডেতেও ৩ উইকেট পেয়েছেন, ম্যাচ জেতানো পারফর্মেন্স দেখিয়ে ম্যাচ সেরার পুরস্কারের অন্যতম দাবীদারও ছিলেন। সে ম্যাচে সেরা হতে না পারলেও শেষ ম্যাচে দুর্দান্ত পারফর্মেন্সে ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারটাও নিজের করে নিয়েছেন তাসকিন।