ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

৫ মিনিটে ২ গোল করে বিশ্বকাপে জাপান

আজ (বৃহস্পতিবার) বিশ্বকাপ বাছাইয়ে এশিয়ান অঞ্চলের বি' গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে জাপান।

ডেস্ক রিপোর্ট

২৪ মার্চ ২০২২, রাত ৯:১৮ সময়

[ Screenshot_2022-03-24-21-16-00-079_com.facebook.orca.png ]
টুইটার

জিতলেই এক ম্যাচ হাতে রেখে টানা সপ্তমবার বিশ্বকাপে জায়গা নিশ্চিত হবে জাপানের। তবে গত ২২ বছর ধরেই অস্ট্রেলিয়ার মাঠে জিততে পারায় কিছুটা শঙ্কায় ছিলো দলটি।

গোটা ম্যাচজুড়েই একের পর এক আক্রমণের পসরা সাজিয়েও গোলের দেখা না পাওয়ায় কিছুটা চিন্তার ভাঁজ পড়ে এশিয়ান ফুটবলের প্রতাপশালী দলটির মাথায়। গোলশূন্য ড্রয়ের দিকে-ই গড়াচ্ছিলো ম্যাচ। এমন অবস্থায়, শেষ দিকে পাঁচ মিনিটে দুই গোল করে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলে জাপান।

আজ (বৃহস্পতিবার) বিশ্বকাপ বাছাইয়ে এশিয়ান অঞ্চলের বি' গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে জাপান। গোলশূন্য ড্রয়ে প্রথমার্ধ শেষ হওয়ার পর শেষ দিকে জোড়া গোলে জাপানের জয়ের নায়ক কাউরু মিতুমা।

১৯৯৮ সালের পর প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের দেখা পেল জাপান। আর জাপানের জয়ে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে সৌদি আরবেরও।

অস্ট্রেলিয়ার সিডনি অলিম্পিক পার্কে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিলো জাপান। গোটা ম্যাচে ৫৭ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রেও আধিপত্য ছিল হাজিমি মরিয়াসুর দলের। পুরো ম্যাচে অস্ট্রেলিয়ার গোলমুখে ২০টি শট নিয়ে ৭টিই লক্ষ্যে রাখে তারা। বিপরীতে, স্বাগতিকরা ৯ শটের ৩টি লক্ষ্যে রাখে।

ঘরের মাঠে প্রথমার্ধে জাপানের দারুণ সব আক্রমণ ঠেকিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। বিরতির পরও রক্ষণ ভাঙতে দেয়নি দলটি। কিন্তু, জাপানের আক্রমণের স্টিমরোলারে কাটা পড়ে শেষ পর্যন্ত আর পেরে উঠেনি স্বাগতিকরা।

বদলি নেমেই জাপানের হয়ে পার্থক্য গড়ে দিয়েছেন কাউরু মিতুমা। ম্যাচের ৮৯তম মিনিটে দলকে এগিয়ে দেন তিনি। যোগ করা সময়ে আরও এক গোল করে জাপানের জয় নিশ্চিত করে ফেলেন তরুণ এ উইঙ্গার।

এই জয়ে ৯ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে জাপান। এক ম্যাচ কম খেলে ১৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে সৌদি আরব। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তিনে আছে অস্ট্রেলিয়া।

এই নিয়ে এশিয়া অঞ্চল থেকে পাঁচ দলের কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে গেল। স্বাগতিক দেশ হিসেবে প্রতিযোগিতার টিকিট আগেই নিশ্চিত করেছে কাতার। এ’ গ্রুপ থেকে আগেই বিশ্বকাপের টিকেট পেয়েছে ইরান ও দক্ষিণ কোরিয়া।

হেরে গেলেও অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায়নি। বিশ্বকাপে এশিয়া অঞ্চলে দুই গ্রুপের সেরা দুই দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পায়। তৃতীয় হওয়া দুদলকে প্লে-অফের বাধা টপকিয়ে বিশ্বকাপের টিকিট পেতে হয়। অস্ট্রেলিয়াকে এখন বিশ্বকাপ খেলতে হবে প্লে-অফের বাধা পেরোতে হবে।