ফুটবল > আন্তর্জাতিক ফুটবল

তুরস্ককে হারিয়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখলো পর্তুগাল

রোমাঞ্চকর লড়াই জিতে প্লে-অফের ফাইনালে রোনালদোরা।

ডেস্ক রিপোর্ট

২৫ মার্চ ২০২২, সকাল ৫:২২ সময়

[ 20220325_052318.jpg ]
টুইটার

পা হড়কানোর সুযোগ নেই এমন ম্যাচে আধিপত্য বজায় রাখে পর্তুগাল। তুরস্কের রক্ষণ দুর্গে একের পর এক আক্রমণের পসরা সাজায় দলটি। নিজেদের রক্ষণ ঠিক রেখেও আক্রমণ করে খেলা জমিয়ে তুলে তুর্কিরাও। কিন্তু, শেষ পর্যন্ত শেষ হাসি হেসেছে পর্তুগালই। স্বস্তির জয়ে বিশ্বকাপে খেলার আশা টিকিয়ে রাখলো ফার্নান্দো সান্তোসের দল।

আজ (বৃহস্পতিবার) রাতে বিশ্বকাপ বাছাইয়ের প্লে- অফের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে পর্তুগাল। ২০১৬ ইউরো চ্যাম্পিয়নদের হয়ে গোল করেছেন ওটাভিও, দিয়েগো জোতা ও ম্যাথুউস নুনেস। তুরস্কের একমাত্র গোলটি করেছেন বুরাক ইলমাজ। শেষদিকে একটি পেনাল্টি মিস করে তুর্কিদের হতাশও করেছেন তিনিই।

পোর্তোয় ঘরের মাঠে বল দখলের লড়ায়ে এগিয়ে ছিল পর্তুগাল। গোটা ম্যাচে ৬০ শতাংশ বল নিজেদের পায়ে রাখে দলটি। যদিও গোলমুখে শট নেওয়ার ক্ষেত্রে বেশ প্রতিদ্বন্দ্বিতা দেখিয়েছে তুরস্কও। গোলমুখে ১৬ শটের ৬টি লক্ষ্যে রাখে পর্তুগাল। বিপরীতে, ১২ শটের ৫টি লক্ষ্যে রাখে তুর্কিরা। 

নিজেদের মাঠে আক্রমণ প্রতি আক্রমণের ম্যাচে শুরুতেই এগিয়ে যায় পর্তুগাল। ম্যাচের ১৫তম মিনিটে গোল করেন ওটাভিও। বিরতির আগে ব্যবধান বাড়ান দিয়েগো জোটা। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। 

দ্বিতীয়ার্ধে নিজেদের মেলে ধরে তুরস্ক। ম্যাচের ৬৫তম মিনিটে ব্যবধান কমায় দলটি। গোলটি করেন বুরাক ইলমাজ। ২০ মিনিট পর তিনিই তুরস্ককে সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিলেন। তুরস্কের ইনেস উনাল ডি-বক্সে ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় তুরস্ক। কিন্তু, স্পটকিকে বল উড়িয়ে মেরে হতাশ করেন ইলমাজ। 

যোগ করা সময়ের চতুর্থ মিনিটে তুরস্কের সব স্বপ্ন শেষ করে দেন ম্যাথিউজ নুনেস। দারুণ এক গোলে পর্তুগালের জয় নিশ্চিত করে ফেলেন তিনি। বাকি সময় আর কোন গোল না হলে ৩-১ গোলের জয়ে প্লে-অফের ফাইনাল নিশ্চিত করে রোনালদোরা। 

ফাইনালে পর্তুগালের প্রতিপক্ষ উত্তর মেসিডোনিয়া। আরেক ম্যাচে অঘটনের জন্ম দিয়ে ইতালির স্বপ্ন শেষ করে ফাইনালে উঠেছে দলটি। আগামী মঙ্গলবার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের ফাইনালটি অনুষ্ঠিত হবে।